• রবিবার, ১৮ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

গোলমরিচের ঝাঁজে দূর হবে সব শারীরিক সমস্যা

  স্বাস্থ্য ডেস্ক

০৮ আগস্ট ২০১৯, ১১:৫০
গোলমরিচ
শরীরের জন্য উপকারী গোলমরিচ; (ছবি- ইন্টারনেট)

স্যুপ কিংবা নুডুলস— ওপরে খানিকটা গোলমরিচ গুঁড়ো ছড়িয়ে দিলে স্বাদ বেড়ে যায় অনেকখানি। গোলমরিচের ঘ্রাণও লাগে বেশ। খাবারে একটু ঝাঁঝালো ভাব আনতে এই মসলাটির জুড়ি নেই। শুধুই কি খাবারের স্বাদ বৃদ্ধি? স্বাস্থ্যের জন্যও দারুণ উপকারী একটি উপাদান গোলমরিচ। সর্দি কাশি থেকে শুরু করে মেদ ঝরানো সব কাজেই কার্যকরী একটি উপাদান এটি। 

গোলমরিচের উপকারিতাগুলো কি আপনার জানা রয়েছে? চলুন জেনে নেওয়া যাক- 

ত্বকের সমস্যায়- 

ত্বকের সমস্যায় গোলমরিচ ব্যবহার করতে পারেন। গোলমরিচ গুঁড়ো করে স্ক্রাবার হিসেবে ব্যবহার করা যায়। এতে ত্বক থেকে মৃত কোষ দূর হয় সহজেই। সে সঙ্গে বাড়ে ত্বকে অক্সিজেন ও রক্ত চলাচলের মাত্রা। ত্বক থেকে বয়সের ছাপ ও ব্রণও দূর করে এটি। তবে ত্বকে জ্বালা হলে এটি ব্যবহার করা যাবে না। 

মেদ ঝরাতে- 

গোল মরিচের খোসা দেহ থেকে অতিরিক্ত মেদ ঝরাতে সাহায্য করে। তাই খাবারে গোলমরিচ ব্যবহার করুন। এতে শরীরের অতিরিক্ত মেদ ঝরবে সহজেই। 

হজমশক্তি বৃদ্ধি- 

হজমে সাহায্য করে গোলমরিচ। এটি পেটে হাইড্রোক্লোরিক অ্যাসিড ক্ষরণের মাত্রা বাড়ায়। হজম প্রক্রিয়া ঠিক থাকলে ডায়রিয়া, কোষ্ঠকাঠিন্যসহ বিভিন্ন শারীরিক জটিলতা থেকে দূরে থাকা যায়। তাই, গোলমরিচ খান নিয়মিত। 

ধূমপানের আসক্তি কমাতে- 

আপনি কি ধূমপানের আসক্তি থেকে বেরিয়ে আসতে চাইছেন? তবে আপনার জন্য গোলমরিচ বেশ উপকারী পথ্য। নিয়মিত গোলমরিচ তেলের ঘ্রাণ গ্রহণ করুন। কিংবা সরাসরি গোলমরিচও খেতে পারেন। এই মসলাটি ধূমপানের প্রতি আসক্তি কমায়। 

দাঁতের সুরক্ষায়- 

দাঁতে ক্যাভিটি বা ব্যথা আছে? কাজে লাগান গোলমরিচ। এই মসলাটি ব্যথা সারাতে দারুণ কাজ করে। 

হাঁপানি হলে- 

নাক বন্ধ থাকা, হাঁপানি ইত্যাদি সমস্যা থেকে মুক্তি পেতে গোলমরিচ খান। এক কাপ গরম পানিতে এক টেবিল চামচ গোলমরিচ ও দুই টেবিল চামচ মধু মিশিয়ে খান। বুক থেকে শ্লেষ্মা দূর হবে। সেসঙ্গে কমবে গলা ব্যথা। 

আজ থেকে তবে নিয়মিত গোলমরিচ খাওয়ার অভ্যাস করুন আর থাকুক সুস্থ। 

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড