• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

পটলের এই স্বাস্থ্য উপকারিতাগুলো জানেন কি?

  স্বাস্থ্য ডেস্ক

২১ জুলাই ২০১৯, ১১:২৭
পটল
পটলের রয়েছে নানা স্বাস্থ্য উপকারিতা; (ছবি- ইন্টারনেট)

সবুজ শরীরে টিয়া দাগ কাটা একটি সবজি পটল। বাংলাদেশের জনপ্রিয় ও সহজলভ্য সবজি এটি। এই সবজিটির কোনো অংশই ফেলনা নয়। ভাজি, ভর্তা থেকে শুরু করে তরকারি সব উপায়েই খাওয়া হয় পটল। বিশেষ করে ইলিশ মাছ দিয়ে পটলের ঝোল অনেকেরই পছন্দের খাবারের তালিকাতে রয়েছে।

পটলের খোসা দিয়ে মজাদার ভর্তাও বানানো যায়। আবার অনেকে পছন্দের তালিকাতে রয়েছে পটলের দোপেঁয়াজা। এই তালিকাতে রয়েছে পটলের দোলমাও। পদ যাই হোক, ছোট এই সবজিটির উপকারিতা কিন্তু রয়েছে বেশ।

নেপালে অসুস্থ রোগীদের শক্তিবর্ধক হিসেবে পটলের স্যুপ খাওয়ানো হয়। ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ এশিয়ার দেশগুলোতে এই সবজি রান্না করা হয় আলুর সঙ্গে। ইন্দোনেশিয়াতে পটল খাওয়া হয় একটু ভিন্ন আঙ্গিকে। স্টার ফ্রাই, ভাপে সিদ্ধ কিংবা নারকেল দুধে রান্না করা পটল সেখানে বেশ জনপ্রিয়।

পুষ্টিকর একটি সবজি পটল। এতে রয়েছে ভিটামিন এ, বি ১, বি ২, সি, অ্যান্টিঅক্সিডেন্ট ও ক্যালসিয়াম। কেন খাবেন পটল? এর স্বাস্থ্য উপকারিতা কী কী? চলুন জেনে নিই-

হজমে সাহায্য করা-

প্রচুর পরিমাণে ফাইবারে সমৃদ্ধ সবজি পটল। এটি খাদ্য হজমে সাহায্য করে। এছাড়াও লিভারজনিত সমস্যা ও গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা সমাধানেও পটল উপকারী ভূমিকা রাখে। হজম সমস্যায় ভুগলে পটল আর ধনে পাতা হালকা করে ছেঁচে পানিতে ভিজিয়ে রাখুন। দিনে তিনবার এই মিশ্রণ পান করুন। উপকার পাবেন।

কোষ্ঠকাঠিন্য দূর করা-

অনেকে পটল পছন্দ করলেও এর বিচি ফেলে দেন। অথচ কোষ্ঠকাঠিন্য দূর করতে এটি দারুণ কাজ করে। পটলের বিচি খেলে কোষ্ঠকাঠিন্য নিরাময় নয়। এটি মল নির্গমনে সাহায্য করে।

ওজন কমানো-

ডায়েটে আছেন এমন ব্যক্তির জন্য পটল একটি উপযুক্ত সবজি। এটি কম ক্যালরি সমৃদ্ধ বিধায় নিশ্চিন্তে খেতে পারেন। পটল পেট অনেকক্ষণ ভরিয়ে রাখে এবং ক্ষুধা কমাতে সাহায্য করে। এছাড়াও পটলের বিচিতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট রক্তে কোলেস্টেরলের মাত্রা ঠিক রাখতে কাজ করে। নিয়মিত এ সবজি খেলে ডায়াবেটিসের ঝুঁকিও কমে আসে।

রক্ত পরিষ্কার করা-

নিয়মিত পটল খেলে দেহের রক্ত পরিষ্কার থাকে। এটি ত্বক ভালো রাখতে সাহায্য করে।

ব্লাড সুগার কমানো-

পটলের থাকা বিচিগুলো দেহের কোলেস্টেরলের মাত্রা কমিয়ে দেয়। পাশাপাশি ব্লাড সুগারের মাত্রাও কমিয়ে আনে প্রাকৃতিকভাবে। এর পাশাপাশি জ্বর, ঠান্ডা, গলা ব্যথা ইত্যাদি ফ্লুতে আয়ুর্বেদী চিকিৎসায় পটল ব্যবহার করা হয়।

চেহারায় তারুণ্য ধরে রাখে-

পটলে থাকে ভিটামিন এ ও সি। এছাড়াও থাকে অ্যান্টিঅক্সিডেন্ট। এটি ত্বক থেকে ফ্রি র‍্যাডিকেলের বিস্তার রোধ করে। ফলে চেহারা থেকে বয়সের ছাপ দূর হয়ে বজায় থাকে তারুণ্য।

মাথায় কমায়-

মাথাব্যথা সমস্যায় ভুগছেন? পটলের রস নিয়ে মাথায় লাগান, ব্যথা কমবে। যাদের টাক সমস্যা রয়েছে তারা মাথায় চুল গজানোর জন্য ব্যবহার করতে পারেন এ সবজির রস।

পটলের এত উপকারিতা কি আগে জানা ছিল আপনার? আজ থেকে তবে প্রতিদিনের খাদ্যতালিকায় যোগ করুন উপকারী এ সবজিটি।

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড