• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

নিজের মানসিক প্রয়োজনে সঠিক থেরাপিস্ট বাছাই করবেন কীভাবে?

  সাদিয়া ইসলাম বৃষ্টি

২০ জুলাই ২০১৯, ১৪:২৮
থেরাপিস্ট
ছবি : প্রতীকী

নিজেকে নিয়ে কোনো সমস্যায় ভুগছেন, নাকি সমস্যাটা অন্য কিছু নিয়ে? সাধারণত, আমাদের মানসিক নানা সমস্যার জন্য থেরাপিস্ট খুঁজে থাকি আমরা। এই যে মানসিক সাহায্য নেওয়ার অভ্যাস, সেটা অসম্ভব ভালো একটি ব্যাপার। কিন্তু, এই ভালো ব্যাপারটির পুরোপুরি উপকারিতা উপভোগ করতে হলে আপনাকে একজন সঠিক থেরাপিস্ট খুঁজে বের করতে হবে।

প্রশ্ন হলো, কীভাবে একজন সঠিক থেরাপিস্ট খুঁজে পাবেন আপনি? অনেক রোগীই শুধু এই একটি সমস্যার কারণেই থেরাপি শুরু করতে চান না। চলুন, আজ এই সমস্যার সহজ সমাধান দেখে নেওয়া যাক। জেনে নিন সঠিক থেরাপিস্ট বাছাই করার পদ্ধতি-

নিজেকে প্রশ্ন করুন-

থেরাপিস্ট খুঁজে বের করার সবচাইতে প্রথম পদক্ষেপ এটি। আপনি কারও কাছ থেকে সাহায্য চাইতেই পারেন। তবে, তার আগে আপনার নিজেকে জানতে হবে যে, ঠিক কী ধরনের সাহায্য আপনার প্রয়োজন। তাই, প্রথমেই নিজেকে প্রশ্ন করুন। আপনার সমস্যাটি ঠিক কোথায়, কোন ধরনের সাহায্য আপনার প্রয়োজন, কী নিয়ে বেশি সমস্যা বোধ করছেন আপনি, সাহায্যের মাধ্যমে কোথায় নিজেকে দেখতে চান আপনি, কোন ধরনের পরিবর্তন নিজের মধ্যে আনতে চান- এই প্রশ্নগুলো নিজেকে করুন আর সঠিক উত্তর জানার চেষ্টা করুন। আপনি যদি বুঝতে পারেন ঠিক কেন আপনি চিকিৎসক খুঁজছেন, তাহলে চিকিৎসক খুঁজে পাওয়াটা আর সহজ হয়ে যাবে আপনার জন্য।

চারপাশে দেখুন-

আপনি হয়তো ভাবছেন যে, এমন সমস্যা শুধু আপনার হয়েছে। ব্যাপারটি কিন্তু মোটেও তা নয়। আপনার মতো এমন সমস্যার মুখোমুখি হয়েছেন আরও অনেকেই। তারা কী করেছেন সেসময়? কোথায় গিয়েছেন? এমন মানুষগুলোর কাছ থেকে জানুন যে, কোন থেরাপিস্ট বেশি ভালো। এতে করে আপনার কাজ অনেকটা সহজ হয়ে যাবে।

থেরাপিস্টের সাহায্য নেওয়া অনেক সময় বেশ খরচের ব্যাপার হয়ে দাঁড়ায়। অনেক ইনস্যুরেন্স এবং প্রতিষ্ঠান নিজস্ব থেরাপিস্টের সুবিধা এবং থেরাপিস্টের ক্ষেত্রে ছাড় দিয়ে থাকে। সেটাও খোঁজ নিয়ে দেখুন। এতে করে আপনার সময় বাঁচবে, খরচ কম হবে এবং সিদ্ধান্ত নেওয়াও সহজ হয়ে যাবে।

বাড়তি খোঁজ নিন-

আপনি থেরাপিস্টের কাছে যাওয়ার আগে তার সম্পর্কে ভালোভাবে জেনে নিতেই পারেন। এর মধ্যে চেষ্টা করুন যতটা সম্ভব ওয়েবসাইটে খোঁজ নেওয়ার। এছাড়া সরাসরি থেরাপিস্টকে কিছু প্রশ্ন করুন। জানতে চান যে, তিনি কতদিন ধরে কাজ করছেন, তার লাইসেন্স আছে কিনা, কোন বিষয়ে তিনি বিশেষজ্ঞ, আপনার মতো সমস্যা নিয়ে এর আগে কেউ তার কাছ থেকে সাহায্য চেয়েছেন কিনা, কোন পদ্ধতি এক্ষেত্রে তিনি আপনার সাথে ব্যবহার করবেন। এই ব্যাপারগুলো সম্পর্কে পুরোপুরি জেনে তারপর সিদ্ধান্ত নিন যে, আপনি সামনের মানুষটিকে আপনার থেরাপিস্ট হিসেবে বেছে নেবেন কিনা।

আপনার জন্য সঠিক তো?

হতেই পারে যে, কোনো একজন থেরাপিস্ট খুব বিখ্যাত, খুব দক্ষ। কিন্তু, আপনার তার সাথে কথা বলতে সমস্যা হতে পারে। এক্ষেত্রে, এমন একজন থেরাপিস্টকে বেছে নিন যিনি আপনার সাথে মানিয়ে নিতে পারছেন। আপনি ফোনে কথা বলে নিলে বা সামনে থেকে কিছুক্ষণ কথা বললেই বুঝে যাবেন যে, আপনি কোন থেরাপিস্টের সাথে পরবর্তীতে কথা চালিয়ে যেতে চান।

মানসিক যেকোনো সমস্যার জন্য থেরাপি নেওয়াটা বুদ্ধিমানের কাজ। আপনার পছন্দ অনুসারে একজন থেরাপিস্ট এক্ষেত্রে বেছে নিতে পারেন আপনি। তবে যেটাই করুন না কেন, থেরাপি মাঝপথে থামিয়ে দেওয়ার কথা চিন্তা থেকে বিরত থাকুন। চেষ্টা করুন কোনো থেরাপি শুরু করলে সেটাকে শেষ পর্যন্ত চালিয়ে যাওয়ার। এতে করে থেরাপির ইতিবাচক দিকগুলো পাওয়া আর বেশি সহজ হবে।

সূত্র- ওয়েবএমডি।

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড