• মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ৮ শ্রাবণ ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

দীর্ঘ সময়ের কাজ বাড়ায় স্ট্রোকের ঝুঁকি

  স্বাস্থ্য ডেস্ক

১০ জুলাই ২০১৯, ১৫:৫৩
স্ট্রোক
ছবি : প্রতীকী

ডায়াবেটিস, ধূমপান, উচ্চ রক্তচাপ, পারিবারিক ইতিহাস ইত্যাদি কারণে স্ট্রোক হয়ে থাকে। এই তালিকায় যুক্ত হয়েছে আরেকটি কারণ। সম্প্রতি আমেরিকান হার্ট এসোসিয়েশনের জার্নালে প্রকাশিত এক প্রতিবেদনে গবেষকরা জানিয়েছেন দীর্ঘ সময় ধরে কাজ করার কারণেও হতে পারে স্ট্রোক। এটি স্ট্রোকে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বাড়িয়ে দেয় ২৯ শতাংশ। 

এই প্রতিবেদনে আরও বলা হয়, ১০ বছরের বেশি সময় ধরে যারা দীর্ঘ সময় কাজ করছেন তাদের স্ট্রোকে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায় ৪৫ শতাংশ। উল্লেখ্য, খণ্ডকালীন কাজ করেন কিংবা দীর্ঘ সময় কাজের আগেই স্ট্রোকে আক্রান্ত হয়েছেন এমন মানুষদের এই গবেষণা থেকে বাদ দেওয়া হয়েছে। 

গবেষণাটির নেতৃত্ব দেন ড. অ্যালেক্সিস। তিনি বলেন, ‘৫০ বছরের কম বয়সীদের ক্ষেত্রে দেখা গেছে, ১০ বছর যাবত দীর্ঘ সময় কাজ করার সঙ্গে স্ট্রোকের ঝুঁকির সম্পর্ক রয়েছে। তবে এটি অপ্রত্যাশিত। এই ফলাফল বের করার জন্য আরও গবেষণার প্রয়োজন রয়েছে।  

এই গবেষণায় বেশি জোর দেওয়া হয়েছে আক্রান্ত ব্যক্তির সংখ্যার ওপর। স্ট্রোকের কারণের দিকে কম নজর দেওয়া হয়েছে। অন্য আরেক গবেষণায় বলা হয়েছে, নিজের ব্যবসা পরিচালনা, ম্যানেজার কিংবা সিইও পদে দীর্ঘ সময় ধরে কাজ করলেও তাদের স্ট্রোকের ঝুঁকি কম। এই ঝুঁকির তালিকায় রয়েছে অনিয়মিত শিফটে কাজ করা, নাইট শিফটে কাজ করা কিংবা বেশি কাজের চাপে কাজ করা মানুষরা। 

স্ট্রোক এসোসিয়েশনের গবেষণা দলের প্রধান ড. রিচার্ড ফ্রান্সিস বলেন, স্ট্রোকের ঝুঁকি কমাতে ধূমপান ত্যাগ, নিয়মিত ব্যায়াম, পর্যাপ্ত ঘুম ও স্বাস্থ্যসম্মত খাবার ভালো প্রভাব রাখে। এই বিষয়গুলো মেনে চললে স্ট্রোকের ঝুঁকি কমানো সম্ভব। 

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড