• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

শিরা ফুলে ওঠা সম্পর্কে অজানা কিছু তথ্য

  স্বাস্থ্য ডেস্ক

২৭ জুন ২০১৯, ১০:৩৭
শিরা
ছবি : সংগৃহীত

হঠাৎ করেই পায়ের নির্দিষ্ট স্থানের শিরা ফুলে ওঠে রহিমা আহমেদের। ইদানিং এই সমস্যায় ভুগছেন অনেক। ৪৫ বছর বয়সী এই নারী আগে ভাবতেন এই সমস্যা কেবল বৃদ্ধদের হয়। কিন্তু কেন হয় এ সমস্যা?

সাধারণত হাতের চাইতে পায়ে এই সমস্যা বেশি হয়ে থাকে। এই শারীরিক সমস্যাটি সম্পর্কে আপনাদের জ্ঞান খুবই কম। আজ চলুন শিরা ফুলে ওঠা সম্পর্কে কিছু অজানা তথ্য জেনে নিই-

এটি বংশগত রোগ-

শিরা ফুলে ওঠা সমস্যাটি বংশগত। কারও পরিবারের বাবা-মা কিংবা দাদা-দাদীর এ সমস্যা থাকলে তারও এই সমস্যায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে।

বিস্তৃতি ব্যাপক-

এই সমস্যাটির বিস্তৃতি ব্যাপক। পুরো বিশ্বের প্রায় অর্ধেক মানুষ শিরা ফুলে ওঠার সমস্যায় ভুগছেন। কিন্তু এই সমস্যাটি নিয়ে আলোচনা হয় খুব কম।

নারীরা আক্রান্ত হয় বেশি-

পুরুষের তুলনায় নারীদের মধ্যে এ সমস্যা বেশি দেখা যায়। আমেরিকান চিকিৎসক নাভারো বলেন, পুরুষদের চাইতে নারীরা শিরা ফুলে ওঠা সমস্যায় ২০ গুণ বেশি আক্রান্ত হন।

পা ভাঁজ করে রাখলে এ সমস্যা হয় না-

অনেকেই বলে, পা ভাঁজ করে রাখার ফলে শিরা ফুলে ওঠা সমস্যা হয়ে থাকে। এই ধারণার কোনো সত্যতা মেলেনি। তবে কারও আগে থেকেই এ সমস্যাটি থাকলে পা ভাঁজ করে রাখায় তা বাড়তে পারে।

চিকিৎসা ব্যতীত সমাধান মেলে না-

বেশিরভাগ মানুষই মনে করেন বাসায় প্রচলিত কিছু নিয়ম কাজে লাগালেই এই সমস্যাটি দূর হবে। এই ধারণা ভুল। শিরা ফুলে ওঠা সমস্যা থাকলে যত দ্রুত সম্ভব চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

সূত্র : রিডার্স ডাইজেস্ট

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড