• সোমবার, ২২ জুলাই ২০১৯, ৭ শ্রাবণ ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

হাত-পা অবশ হচ্ছে? শরীরে বাসা বাঁধতে পারে যেসব রোগ!

  স্বাস্থ্য ডেস্ক

২৪ জুন ২০১৯, ১৫:৩৭
অবশ
ছবি : প্রতীকী

হাত-পা অবশ হওয়ার অনুভূতি হতে পারে যে কারোর। চিকিৎসকদের মতে, স্নায়ুগুচ্ছে কোনো কারণে চাপ পড়লে তা যদি সঙ্কুচিত বা ক্ষতিগ্রস্থ হয় তবে দেহের সেই অংশে কোনো অনুভূতি কাজ করে না, অর্থাৎ অবশ লাগে। শারীরিক দুর্বলতা, কোনো রকম সংক্রমণ ইত্যাদি কারণে এমনটা হতে পারে। 

হাত বা পা অবশ হয়ে যাওয়া নানা শারীরিক সমস্যার ইঙ্গিত দেয়। চলুন সেগুলো সম্পর্কেই জেনে নিই- 

● দীর্ঘক্ষণ হাতের ওপর ভর দিয়ে কিংবা পায়ের ওপর পা তুলে রাখার কারণে অবশ হওয়া সমস্যা হওয়া স্বাভাবিক। তবে এমনটা যদি বারবার হয় তবে শরীরের অন্যান্ন্য অংশ সম্পর্কে সচেতন হওয়া উচিত। মাল্টিপল স্ক্লেরোসিসের কারণে এমনটা হতে পারে। এই সমস্যায় স্নায়ুতন্ত্রের মায়োলিন সিথ ক্ষতিগ্রস্থ হওয়ার সম্ভাবনা থাকে। তাই দেশি না করে চিকিৎসকের কাছে যান।

● ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে পেরিফেরাল স্নায়ু রোগের প্রকোপ লক্ষ্য করা যায়। এটি হলে পায়ের পাতা ঘন ঘন অবশ হয়ে যায়। পরবর্তীতে তা ছড়িয়ে পড়ে দেহের ওপরের অংশে। 

● স্নায়ু ক্ষতিগ্রস্থ হওয়ার ফলে হাত, পা ও শরীরের অন্যান্য অংশে জ্বালাপোড়া ও তীব্র ব্যথা হতে পারে। বিশেষজ্ঞদের মতে, এর মূলে রয়েছে নিউরালজিয়া। শরীরের যেকোনো অংশেই হতে পারে এই সমস্যা। বিশেষত, কোনও সংক্রামণ বা বয়সের কারণে এমনটা হতে পারে। 

● বারবার হাত-পা অবশ হয়ে যাওয়া ‘সিস্টেমিক ডিজিজ’ রোগের লক্ষণ। এই রোগে কিডনি-সহ শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ আক্রান্ত হতে পারে। এই সমস্যার ফলে দেহের হরমোনের ভারসাম্য নষ্ট হয়ে যায়। সৃষ্টি হতে পারে ক্যানসার সৃষ্টিকারী টিউমার। 

● ফাইব্রোমায়ালজিয়া রোগের পূর্বাভাসও হলো হাত-পা অবশ হওয়া। এটি মস্তিষ্কের এমন সমস্যা যার কারণে স্মৃতির সমস্যা, পেশীতে ব্যথা বা অতিরিক্ত রেগে যাওয়া সমস্যা হতে পারে।

● অনেকসময় হাত-পা অবশ হয়ে যাওয়ার ফলে স্ট্রোক হতে পারে। বিশেষ করে রক্তনালী কোনও কারণে বাধাপ্রাপ্ত হলে এমনটা হয়ে থাকে। 

আপনার কি প্রায়ই হাত-পা অবশ হয়ে যায়? বড় কোনো রোগ বাসা বাঁধছে না তো শরীরে? আজই চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন। 

ওডি/এনএম 

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড