• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফুসফুসের ক্ষতির কারণ যে পাঁচ পেশা

  স্বাস্থ্য ডেস্ক

১৫ জুন ২০১৯, ১০:৫৫
ফুসফুস
ছবি : প্রতীকী

শরীরের একটি অপরিহার্য অংশ হলো ফুসফুস। শ্বাসপ্রশ্বাস ঠিক রাখতে ফুসফুস ভালো রাখা উচিত যে কারোর। কিন্তু ধুলাবালি, অ্যাজমা ইত্যাদি কারণে অনেকেই ফুসফুসজনিত স্বাস্থ্য সমস্যার সম্মুখীন হয়ে থাকেন। সম্প্রতি এক পরিসংখ্যানে দেখা যায়, ১৭ ভাগ শ্বাসতন্ত্র বা ফুসফুসের সমস্যার জন্য দায়ী কর্মক্ষেত্রের অস্বাস্থ্যকর পরিবেশ।

অস্বাস্থ্যকর পরিবেশে কাজ করার ফলে ফুসফুস ক্যানসার, অ্যাজমা, ঠান্ডা লাগাসহ বিভিন্ন শারীরিক সমস্যা হতে পারে। কিন্তু কোন কাজগুলো ফুসফুসে সমস্যা সৃষ্টির জন্য দায়ী? চলুন জেনে নেওয়া যাক-

কলকারখানার কাজ-

কলকারখানায় কাজ করা শ্রমিকদের অ্যাজমা হওয়ার প্রবণতা বেশি থাকে। কলকারখানায় তৈরি হওয়া বিভিন্ন বিষাক্ত পদার্থের কারণে এ সমস্যা হয়। অনেকদিন এমন পরিবেশে কাজ করার ফলে বেড়ে যায় ফুসফুস ক্যানসারের ঝুঁকিও।

ঘর পরিষ্কারের কাজ-

যারা ঘর পরিষ্কারের কাজ করে থাকেন তাদের ফুসফুসের সমস্যা হওয়ার প্রবণতা বেশি থাকে। ধুলাবালি থেকে শ্বাসতন্ত্রের সমস্যা ও অ্যাজমা হওয়ার আশঙ্কা দেখা দেয়।

কৃষক-

ফসল ও পশু নিয়ে যারা কাজ করেন, তাদের নানা ধরনের রোগ হওয়ার ঝুঁকি থাকে। খড়, ধানের গুঁড়া এসবের সংস্পর্শে বেশি থাকায় ফসফুসের সমস্যা হয়।

হেয়ার স্টাইলিস্ট-

চুল রং করা এবং বিভিন্ন স্টাইল করার জন্য যেসব উপাদান ব্যবহার করা হয় তাতে থাকে নানা ধরনের রাসায়নিক। নিয়মিত এসব উপাদানের সংস্পর্শে আসলে অ্যাজমার ঝুঁকি বেড়ে যায়। এছাড়াও চুল স্ট্রেইট করার কাজে ব্যবহৃত পণ্যে থাকে ফরমাল্ডিহাইড। এটি ফুসফুসের ক্যানসার ও প্রদাহ সৃষ্টি করে।

নির্মাণ শ্রমিক-

যারা দীর্ঘদিন ধরে নির্মাণ কাজে জড়িত থাকেন তাদের ফুসফুসের রোগ হওয়ার প্রবণতা বেশি থাকে। কারণ, নির্মাণ শ্রমিকরা বেশি অ্যাসবেসটস ও মাইক্রোস্কোপিক আঁশের সংস্পর্শে থাকে। এর ফলে ফুসফুস ক্যানসারের প্রবণতা বাড়ে।

এছাড়া ধুলাবালিযুক্ত পরিবেশ, রাসায়নিকের ব্যবহার ইত্যাদির ফলেও মারাত্মক ক্ষতি হয় ফুসফুসের।

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড