• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

উচ্চ রক্তচাপ নিয়ে কিছু ধারণা ও এর সত্যতা

  সাদিয়া ইসলাম বৃষ্টি

১৩ জুন ২০১৯, ১৩:১৮
উচ্চ রক্তচাপ
ছবি : প্রতীকী

উচ্চ রক্তচাপ নিয়ে নানারকম ভুল ধারণা আমাদের মধ্যে বিদ্যমান। এমনিতে এই ধারণাগুলো আমাদের দৈনন্দিন জীবনকে খুব একটা প্রভাবিত না করলেও, কিছু কিছু সময়ে ছোট্ট এমন একটি ভ্রান্ত ধারণাই অনেক বড় সমস্যা তৈরি করতে পারে। চলুন, উচ্চ রক্তচাপজনিত এমন কিছু ভুল ধারণা ও এর সত্যতা সম্পর্কে জেনে নেওয়া যাক।

১। আমার রক্তচাপ ১৩০/৮০, তার মানে আমি উচ্চ রক্তচাপের রোগী নই

অনেকেই এমনটা মনে করলেও বাস্তবে রক্তচাপ ১২০/৮০-এর নিচে থাকলেই সেটাকে স্বাভাবিক বলে মনে করা হয়। যদি কোনো কারণে এর পরিমাণ ১২০-এর চাইতে কিছু পরিমাণেও বেড়ে যায় সেক্ষেত্রে মনে করতে হবে যে, আপনি উচ্চ রক্তচাপজনিত সমস্যায় ভুগছেন।

২। আমার রক্তচাপ বাড়লে আমি বুঝতে পারি

ব্যাপারটি একদমই সত্যি নয়। রক্তচাপ বাড়লে কিছু লক্ষণ দেখা যায়, এটা সত্যি। তবে সেটা যে সবসময় দেখতে পাওয়া যাবে এমনটা নয়। হতেই পারে যে, আপনি পুরোপুরি সুস্থ অনুভব করছেন। অথচ, আপনার রক্তচাপ অনেক বেশি বেড়ে গিয়েছে। কিছুক্ষেত্রে, রক্তচাপের লক্ষণ হিসেবে হার্ট অ্যাটাকের মতো সমস্যা দেখা দেয়। সেখানে তখন আর করার মতো তেমন কিছুই থাকে না। তাই, চেষ্টা করুন রক্তচাপ নিয়মিত পরীক্ষা করতে। এতে করে, আপনার রক্তনালীগুলোতে কতটা চাপ পড়ছে তা বোঝা সহজ হবে।

৩। রক্তচাপ কমে গেলে ওষুধ সেবন বন্ধ করে দেওয়া যায়

অনেক রোগীই এমনটা করে থাকেন। রক্তচাপ কিছুটা কমে এলেই তারা চিকিৎসকের সাথে কোনো পরামর্শ না করেই ওষুধ সেবন করা বন্ধ করে দেন। এতে করে তাদের শরীর একটা পর্যায়ে গিয়ে আরও বেশি খারাপ হয়ে পড়ে। চিকিৎসকেরা শুধু রক্তচাপ কমাতে নয়, রক্তচাপ বেড়ে যাওয়ার পেছনে থাকা কারণগুলো কমাতেও ওষুধ দিয়ে থাকেন।

তাই, এভাবে ওষুধ সেবন বন্ধ করে দিলে তাতে শরীরের ওপরে আরও বাজে প্রভাব পড়ে। আপনি যদি ওষুধ সেবন করতেও চান, সেক্ষেত্রে চিকিৎসকের সাথে কথা বলে এবং নিজের শারীরিক অবস্থা বিবেচনা করে তারপর সেটা করুন। এতে করে কোনো সমস্যা হওয়ার সম্ভাবনা থাকবে না।

৪। আমি বাসায় বসেই রক্তচাপ মাপতে পারি

হ্যাঁ, এমনটা আপনি করতেই পারেন। এটি আপনার এবং আপনার চিকিৎসকের জন্যও অত্যন্ত কার্যকর। আপনি যদি রক্তচাপের নিয়মিত একটা পরিমাপ রাখেন তাহলে আপনার শারীরিক সমস্যা সম্পর্কে চিকিৎসকের পক্ষে বোঝা অনেক বেশি সহজ হবে। হোয়াইট কোট ব্লাডপ্রেশার নামক একটি সমস্যা, যেটি কখনো রক্তের চাপ কোন কারণ ছাড়াই বেড়ে গিয়েছে বলে নির্ধারণ করে সেটার যথার্থতা সম্পর্কেও এই পদ্ধতিতে জানা অনেক বেশি সহজ হয়।

৫। রক্তচাপ কমানোর ওষুধ সেবন করলে শরীরের ক্ষতি হয়

রক্তচাপ কমানোর জন্য ওষুধ উপকারী। এটি যে শরীরের ক্ষতি করে এমনটা ঠিক নয়। ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া থাকতেই পারে। তবে আপনার চিকিৎসক আপনার শারীরিক সমস্যাগুলোর কথা মাথায় রেখেই ওষুধ প্রদান করবেন। এতে করে তাই আপনার কোনো ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে না বললেই চলে। চিকিৎসকের সাথে কথা বলুন। আপনার যদি কোনো সমস্যা হয় সেটাও তাকে জানান। এতে করে আপনি কোনো চিন্তা ছাড়াই রক্তচাপ কমাতে সক্ষম হবেন।

রক্তচাপ বলতে মূলত আমাদের রক্তনালীগুলোতে রক্তপ্রবাহের চাপ বেড়ে যাওয়াকেই বোঝায়। ঘরোয়া কিছু উপায়ে এর খানিকটা হলেও সমাধান করা সম্ভব। তবে পাশাপাশি চিকিৎসকের কথাগুলোও মেনে চলুন।

চেষ্টা করুন এমন ভ্রান্ত ধারণাগুলো থেকে দূরে থাকতে। এতে করে আপনি শারীরিকভাবে যেমন সুস্থ থাকবেন, তেমনি সুস্থ থাকবেন মানসিকভাবেও।

মূল লেখক- ডক্টর চিউ চান ইয়াং, পার্কওয়ে শেন্টন।

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড