• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফিডার ব্যবহারে শিশুর ক্ষতি

  স্বাস্থ্য ডেস্ক

২৪ মে ২০১৯, ১১:৩৩
বোতল
ফিডার ব্যবহারে ক্ষতির মুখে পড়তে পারে শিশু (ছবি: ওয়েব এমডি)

জন্মের পর নবজাতককে খাওয়ানোর পদ্ধতি সম্পূর্ণই নারীর ব্যক্তিগত বিষয়। তবে শিশুর জন্মের পর মায়ের বুকের দুধ অপরিহার্য। শিশুর ৬ মাস বয়সের আগ পর্যন্ত মায়ের বুকের দুধই শিশুর জন্য যথেষ্ট। এই সমইয়টুকুতে অন্য খাবার খাওয়ানোর প্রয়োজন নেই। দ্যা আমেরিকান একাডেমী অফ পেডিয়াট্রিক্সের মতে, ৬ মাস হলে শিশুকে অল্প করে বাড়তি খাবারের সাথে পরিচয় করাতে হবে। গড়ে তুলতে হবে অভ্যাস। এতে শিশুর শারীরিক বৃদ্ধি ঘটবে দ্রুত।

ইদানীংকালে মায়েরা চাকরিজীবী হওয়ায় শিশুদের বুকের দুধ খাওয়ানোর পরিমান কমে গেছে। এর বিকল্প হিসেবে তারা বেছে নেন ফিডারের দুধকে। কিন্তু এটি শিশুর শরীরের জন্য বেশ ক্ষতিকর। এই অভ্যাসের কারণে শিশুদের দাঁত দ্রুত ক্ষয় বলে জানান চিকিৎসকদল।

ফিডারের দুধে কী কী ক্ষতি হতে পারে শিশুদের:

রাবারের ঢাকনায় ক্ষতি

ফিডারের মুখে থাকা রাবারের ঢাকনা প্রায় প্রতিটি শিশুই কামড়ে ধরে রাখে দীর্ঘ সময়। এটি শিশুর মুখ বা দাঁত কোনোটির জন্যই ভালো নয়। ফিডারের মুখ বিশেষ প্রক্রিয়ায় তৈরি-এমনটি প্রস্ততকারক কোম্পানিগুলো বলে থাকলেও বেশি সময় এটি মুখে না রাখাই বলে মনে করেন বিশেষজ্ঞরা।

সংক্রমণ হতে পারে শিশুর শরীরে

যে ফিডারে শিশুকে দুধ খেতে দেওয়া হচ্ছে সেটি নিয়মিত গরম পানি দিয়ে চুলায় ফুটিয়ে নিতে হবে। এরপর সেটি বাতাসে শুকিয়ে নিতে হবে। এমনটি না করা হলে এতে লেগে থাকা জীবাণু থেকে শিশুর শরীরে সংক্রমণ আসতে পারে।

ব্যাহত হতে পারে লিভার ও হজম প্রক্রিয়া

৬ মাস থেকে এক বছর বয়সী শিশুদের সঠিক শারীরিক বৃদ্ধির জন্য প্রচুর পুষ্টিকর খাবারের প্রয়োজন। কিন্তু ফিডারে অভ্যস্ত হওয়ায় এটি ক্ষতি করতে পারে শিশুর লিভার আর হজম প্রক্রিয়াতে। এতে ব্যাহত হতে পারে শিশুর সঠিক শারীরিক গঠন।

ফিডারে আসক্তি

ফিডারে প্রতিনিয়ত দুশ খাওয়ানোর ফলে শিশুর এটি এক ধরনের আসক্তিতে পরিণত হয়। এটি ছাড়া সে খেতে চায় না অন্যকিছু। এমনকি ঘুমের সময়ও বোতল ছাড়া ঘুমাতে চায় না সে। কাজেই বোতলের প্রতি এ আসক্তি যেন না হয় তাই তাকে যতটুকু সম্ভব কম বোতলে খাওয়াতে হবে।

মায়ের বুকের দুধ

শিশু যতই বোতলে খাওয়া অভ্যাস করুক মায়ের বুকের দুধের চেয়ে কিছুই তার জন্য উত্তম নয়। তাই মায়েদের এই বিষয়ে সচেতন থেকেই যত্ন নিতে হবে শিশুদের।

ওডি/এএন

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড