• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

আপনার কি টনসিলোক্টমি করা প্রয়োজন?

  সাদিয়া ইসলাম বৃষ্টি

০২ মে ২০১৯, ০৯:২১
টনসিলিটিস
ছবি : সম্পাদিত

টনসিল আমাদের শরীরের বেশ গুরুত্বপূর্ণ একটি অংশ। তবে কখনো কখনো এই গুরুত্বপূর্ণ অংশটিই সমস্যার কারণ হয়ে পড়ে। আর সেসময় দরকার পড়ে টনসিলোক্টমির। চলুন, আজ টনসিলোক্টমি সম্পর্কে বিস্তারিত জেন নেওয়া যাক-

টনসিল কী?

আমাদের জীভের পেছনেই অবস্থিত লিম্ফ্যাটিক কোষযুক্ত টিস্যুকে টনসিল বলে। টনসিল মোট তিন রকমের হয়ে থাকে। এদের মধ্যে লিঙ্গুয়াল টনসিল হলো জিভের উপরে অবস্থিত টনসিল। অন্যদিকে রয়েছে ন্যাসোফারিনজিল বা অ্যাডোনয়েড টনসিল এবং প্যালেটাইন টনসিল।

মূলত, প্যালেটাইন টনসিলের দ্বারাই আমরা সবচাইতে বেশি ভুগে থাকি। আমাদের অনেকে টনসিলকে শরীরের খুব সাধারণ একটি অংশ মনে করলেও বাস্তবে এটি শরীরের ব্যাকটেরিয়া ও ভাইরাস পরিশোধিত করে এবং অ্যান্টিবায়োটিকস উৎপন্ন করে। আপনার শরীরে মুখের মাধ্যমে প্রবেশ করা যেকোনো জীবাণুকে প্রথম প্রতিরোধ করে এই টনসিল। আর এজন্যই, একে নানারকম অসুখের কারণ বলেও মনে করা হয়।

টনসিলিটিস কী?

কোনো সমস্যার কারণে যদি আপনার টনসিল লালচে রঙ ধারণ করে, ব্যথাযুক্ত হয় এবং এতে প্রদাহ সৃষ্টি হয়, তখন এই সমস্যাটিকে টনসিলিটিস বলে। নানারকম ভাইরাসের কারণেই এমনটা হতে পারে। ব্যথা ও লালচে ভাবের সাথে সাথে আপনি এসময়-

● টনসিলে সাদা বা হলুদ রঙয়ের তরল ● মাথাব্যথা ● আলসার ● নিঃশ্বাসে দূর্গন্ধ এবং ● শ্বাস নিতে কষ্ট হওয়ার মতো সমস্যা বোধ করতে পারেন।

টনসিলিটিস বারবার ফিরে আসতে পারে। তাই চিকিৎসকের সাথে কথা বলে নির্দিষ্ট সময় পরপর এর চিকিৎসা করা প্রয়োজন।

টনসিলোক্টমি কী?

আপনার শরীর থেকে টনসিলকে পাকাপাকিভাবে সার্জারির মাধ্যমে সরিয়ে ফেলার পদ্ধতিকে টনসিলোক্টমি বলে। নান্রকম কারণে চিকিৎসক এই কাজটি করতে পারেন বা আপনাকে করার পরামর্শ দিতে পারেন। কারণগুলো হলো-

১। আপনার বারবার টনসিলিটিস হচ্ছে ২। আপনার শ্বাস নিতে কষ্ট হচ্ছে ৩। আপনার স্লিপ অ্যাপেনিয়া বা ঘুমের মধ্যে নির্দিষ্ট সময়ের জন্য নিঃশ্বাস নেওয়া বন্ধ হয়ে যাচ্ছে ৪। আপনার টনসিল থেকে প্রায়ই রক্তপাত হয় এবং খাবারের টুকরো, মাছের কাটা ইত্যাদি আটকে যায় ৫। আপনি হ্যালিটোসিস বা নিঃশ্বাসে দূর্গন্ধের সমস্যায় ভুগছেন ৬। টনসিলে ক্যান্সার হওয়া ৭। আপনার টনসিল বা এর সাথে জড়িত কোনো স্থানে সংক্রমণ তৈরি হয়েছে ইত্যাদি।

যেকোনো সার্জারির কিছু নেতিবাচক দিক থাকে। শরীরের ওপরে এর প্রভাব পড়ে। তাই আপনার টনসিলের সমস্যা কতটা গুরুতর সেটা চিকিৎসক পরীক্ষা করে, জেনে বুঝে ঠিক করবেন।

টনসিলোক্টমির প্রক্রিয়াটি কেমন?

টনসিলোক্টমি করতে হলে চিকিৎসক আপনাকে কিছু ওষুধ সেবন করতে না করবেন সার্জারির আগে। শুধু সেটুকু করলেই যথেষ্ট। আর একইসাথে এমন কাউকে হাসপাতালে সাথে রাখুন যিনি অপারেশনের পর আপনাকে বাসায় নিয়ে যেতে পারবেন।

টনসিলোক্টমি মূলত লেজারের মাধ্যমে বা আল্ট্রাসাউন্ড ব্যবহার করে, কিংবা স্ক্যালপেলের মাধ্যমে- ইত্যাদি নানা উপায়েই সম্পন্ন করা যেতে পারে। নিঃশ্বাস নেওয়ার প্রত্যঙ্গগুলো টনসিলের খুব কাছাকাছি অবস্থিত হওয়ায়, এটির প্রতিক্রিয়া সেসব অঙ্গেও পড়তে পারে। এতে করে খাবার গিলতে সমস্যা হওয়া, রক্তপাত হওয়া ইত্যাদি নেতিবাচক সমস্যা তৈরি হতে পারে। টনসিলোক্টমি করলে সেটা খুব দ্রুত ঠিক হয়ে যায়। তবে চিকিৎসকেরা এক্ষেত্রে সপ্তাহখানিক কর্মক্ষেত্র থেকে ছুটি নেওয়ার ব্যাপারে বলে থাকেন। এসময় চিকিৎসকেরা-

● খুব ঠান্ডা বা গরম কিছু দুই সপ্তাহের আগে খেতে মানা করেন ● কম কথা বলতে বলেন ● তরল খাবার ও পানীয় বেশি করে গ্রহন করতে বলেন ● ধীরে ধীরে হালকা খাবারগুলো খাওয়ার ব্যাপারে পরামর্শ দেন

টনসিলোক্টমির পার্শ্বপ্রতিক্রিয়া যে একেবারে নেই তা নয়। অপারেশনের সমস্যা দেখা দিলে সংক্রমণ তৈরি হতে পারে। তবে এর বদলে টনসিলিটিস, স্লিপ অ্যাপেনিয়া, নিঃশ্বাস বন্ধ হয়ে যাওয়া, নাক ডাকা, নিঃশ্বাসে দূর্গন্ধ গলায় খাবার আটকে যাওয়ার মতো নানারকম বাড়তি সমস্যা ও দূর্ভোগ থেকে বাঁচতে পারবেন আপনি। সেদিক দিয়ে বলতে গেলে, এটি বেশ ভালো একটি পদক্ষেপ।

সূত্র : মাউন্ট এলিজাবেথ হসপিটাল।

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড