• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

হেপাটাইটিস : নীরব এক ঘাতকের নাম!

  সাদিয়া ইসলাম বৃষ্টি

১৫ এপ্রিল ২০১৯, ১৫:৫৯
হেপাটাইটিস
ছবি : সম্পাদিত

হেপাটাইটিস নামটির সাথে নিশ্চয় আপনার পরিচয় আছে। কিন্তু অন্যান্য আরও অনেক অসুখের মতো আগে থেকে জানান দিয়ে এই অসুখটি আসে না। বিশেষ করে, ভাইরাল হেপাটাইটিসের ক্ষেত্রে অসুখের সমস্ত লক্ষণ এমন সময় প্রকাশ পায় যখন করার আর খুব বেশি কিছুই থাকে না। বড় রকমের শারীরিক সমস্যা এই অসুখের কারণে হতে পারে। চলুন, হেপাটাইটিস সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক-

হেপাটাইটিস কী?

ফুসফুসের একটি সংক্রমণকে হেপাটাইটিস বলা হয়। হেপাটাইটিস থেকে ফুসফুসের ক্যান্সার এবং আরও অনেক বড় সমস্যাও হতে পারে। হেপাটাইটিস ভাইরাস থেকে হেপাটাইটিস সবচাইতে বেশি হতে দেখা যায়। তবে এছাড়াও অ্যালকোহল ও অন্যান্য কারণেও হেপাটাইটিস হতে পারে।

মোট ৫ রকমের হেপাটাইটিস রয়েছে। এগুলো হচ্ছে- টাই ১, বি, সি, ডি ও ই। এর মধ্যে টাইপ বি ও সি থেকেই ফুসফুসের ক্যান্সার ও ভয়ঙ্কর সমস্যা হওয়ার সম্ভাবনা বেশি দেখা যায়। অনেকক্ষেত্রে একইসাথে টাইপ বি ও সি হেপাটাইটিসও হতে দেখা যায়। আপনার যদি হেপাটাইটিস বি বা সি হয় তাহলে কী করবেন? চলুন, দেখে নেওয়া যাক-

হেপাটাইটিস বি নিয়ে জরুরি তথ্য-

১। যৌন সম্পর্ক, একই টুথব্রাশ ব্যবহার, রক্ত গ্রহণ এবং আক্রান্ত রোগীর সাথে সংস্পর্শের মাধ্যমে হেপাটাইটিস বি ছড়িয়ে পড়ে। মায়ের শরীর থেকে সন্তানের শরীরেও এটি চলে যেতে পারে।

২। সর্দি-কাশি, একই থালায় খাওয়া, হাত ধরা ইত্যাদির মাধ্যমে হেপাটাইটিস ছড়ায় না।

৩। হেপাটাইটিস বি শরীরে প্রকাশ পেতে ১২০ দিনের মতো সময় নেয়। তবে এই সময় ৬০-১৬০ দিনের মতোও হতে পারে।

৪। হেপাটাইটিস বি-তে আক্রান্ত ১৫-২৫ শতাংশ মানুষ ফুসফুসের বড় কোনো সমস্যা, এই যেমন- ক্যান্সার, লিভার সিরোসিস ইত্যাদি হতে পারে। অন্যরা এই ভাইরাসকে শরীর থেকে প্রাকৃতিকভাবেই বের করে ফেলতে সক্ষম হয়।

৫। যত অল্প বয়সে হেপাটাইটিস বি হয়, তত বেশি সংক্রমণের আশঙ্কা থাকে। শিশুদের মধ্যে ৯০ শতাংশ জন ক্রনিক হেপাটাইটিসে ভুগে থাকে।

হেপাটাইটিস সি নিয়ে জরুরি তথ্য-

১। যৌন সম্পর্ক, একই টুথব্রাশ ব্যবহার, সুঁই ব্যবহার, রক্ত গ্রহণ এবং আক্রান্ত রোগীর সাথে সংস্পর্শের মাধ্যমে হেপাটাইটিস সি ছড়িয়ে পড়ে। মায়ের শরীর থেকে সন্তানের শরীরেও এটি চলে যেতে পারে।

২। হেপাটাইটিস সি শরীরে প্রকাশ পেতে ৪৫ দিনের মতো সময় নেয়। তবে এই সময় ১৪-১৮০ দিনের মতোও হতে পারে।

৩। এটি হেপাটাইটিস বি-এর চাইতে বেশি ভয়ঙ্কর। এতে আক্রান্ত প্রায় ৫০ শতাংশ মানুষ জানতেই পারে না যে তাদের হেপাটাইটিস সি আছে।

৪। এতে আক্রান্ত ৫-২০ শতাংশ মানুষ লিভার সিরোসিস এবং ১-৫ শতাংশ মানুষ ক্যান্সারে মৃত্যুবরণ করেন।

অ্যাকিউট আর ক্রনিক হেপাটাইটিসের মধ্যকার পার্থক্য কী?

সাধারণত ৬ মাস ধরে সমস্যা চললে, সেটাকে অ্যাকিউট বলা হয়। আর ক্রনিক হেপাটাইটিস অনেকটা সময় ধরে চলতে থাকে। সাধারণত হেপাটাইটিস সি-তে আক্রান্ত ব্যক্তিরা এই ক্রনিক হেপাটাইটিসে বেশি ভুগে থাকেন।

হেপাটাইটিসে সাধারণ লক্ষণ কী কী?

হেপাটাইটিসে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে নিচের লক্ষণগুলো বেশি দেখতে পাওয়া যায়।

জ্বর গিঁটে ব্যথা বমি ক্ষুধা না পাওয়া সর্দি ধূসর মল জন্ডিস পেটব্যথা ইত্যাদি প্রাথমিকভাবে একে ফ্লু-এর লক্ষণ মনে করা হলেও পরবর্তীতে হেপাটাইটিস প্রকাশ পায়।

হেপাটাইটিসের প্রতিষেধক কী?

হেপাটাইটিস বি-এর কোনো ওষুধ নেই। এটি অ্যান্টিভাইরালের মাধ্যমে কমিয়ে রাখা যায়। তবে সারাজীবন ধরে সমস্যাটি রোগীর শরীরে থাকে। হেপাটাইটিস সি অন্যদিকে সারিয়ে তোলা সম্ভব।

আপনি কী কারো কাছ থেকে অঙ্গ নিয়েছেন? ট্যাটু করিয়েছেন শরীরে কিংবা আপনার মায়ের হেপাটাইটিস ছিলো? এমন কোনো ব্যাপার আপনার সাথে জড়িত থাকলে চিকিৎসকের সাথে দেখা করুন এবং পরীক্ষা করে নিন যে আপনার আদৌ হেপাটাইটিস আছে কি না।

মূল লেখক- শিয়া চুং কিং, মাউন্ট এলিজাবেথ হসপিটাল।

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড