• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিষণ্ণতা দূর করতে খাদ্য তালিকায় মাছ রাখুন

  অধিকার ডেস্ক    ০৩ মার্চ ২০১৯, ১৫:৫৬

মাছ
মাছ বিষণ্ণতা কমায় (ছবি : ইন্টারনেট)

বিষণ্ণতা একটি মানসিক সমস্যা। বিষণ্ণতার কারণে স্বাভাবিক কর্মতৎপরতা ব্যাহত হয়। নিত্যদিনেই আমরা কোনো না কোনো কারণে বিষণ্ণতায় ভুগে থাকি। যা আমাদের স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ। বিষণ্ণতা দূর করার উপায় চিন্তা করে করে মানুষ আরও বেশি বিষণ্ণ হয়ে যায়। আবার অনেকে ডাক্তারের নিকট যায়। কিন্তু আমরা কি জানি এই বিষণ্ণতার ওষুধ আমাদের নিজ গৃহে রয়েছে।

কথায় আছে মাছে ভাতে বাঙালি। মাছ বাঙালি জাতির অতি পছন্দের একটি খাবার। মাছে প্রচুর পরিমাণে প্রোটিন রয়েছে। যদিও এই খাবারটি কারও কারও অপছন্দ। সাম্প্রতিক এক গবেষণায় দেখা গিয়েছে যারা প্রচুর মাছ খায় তারা কম বিষণ্ণতায় ভুগে। সোজা কথায় বলতে গেলে মাছ খেলে বিষণ্ণতা কমে।

ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানী গবেষণায় দেখেছেন, মস্তিষ্ককে স্মৃতিভ্রংশতা ও অন্যান্য মানসিক ব্যাধি থেকে নিরাপদ রাখতে স্বাস্থ্যকর খাদ্যতালিকা হলো সবচেয়ে ভাল উপায়। আর মস্তিষ্কের সুস্থতায় এবং মানসিক রোগের ঝুঁকি এড়াতে স্যামন ও সার্ডিনের মতো ওমেগা-৩ সম্পন্ন চর্বিযুক্ত মাছ খাওয়ার পরামর্শ দিয়েছেন।

অন্যদিকে ইউরোপের বিগত বছরগুলোর তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে যারা প্রতিদিন মাছ খায় তারা অন্যদের তুলনায় ১৭ শতাংশ কম বিষণ্ণতায় ভোগে। শুধু তাই নয় যারা প্রচুর মাছ খায় তাদের মধ্যে পুরুষের ক্ষেত্রে ২০ শতাংশ ও নারীর ক্ষেত্রে ১৬ শতাংশের বিষণ্ণতা কমেছে। এদিকে মানসিক সুস্থতার সঙ্গে মাছের একটি যোগসংযোগ রয়েছে। খাদ্য তালিকায় মাছ রেখে প্রাথমিকভাবে বিষণ্ণতা কমানো সম্ভব বলে তথ্য প্রকাশ করেন অনলাইন জার্নাল অব এপিডেমিওলজি ও কমিউনিটি হেলথ।

যারা প্রতিদিন ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড গ্রহণ করেন তারা হতাশা ও অ্যাংজাইটির সমস্যায় কম ভোগেন। সঙ্গে চোখের স্বাস্থ্য ভালো রাখে।

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড