• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

জরায়ু ক্যানসার : কতটা সচেতন আপনি?

  অধিকার ডেস্ক    ১১ ফেব্রুয়ারি ২০১৯, ০৯:৫৫

জরায়ু ক্যানসার
ছবি : প্রতীকী

ক্যানসারের একটি প্রকার হলো জরায়ুমুখে ক্যানসার। প্রতিনিয়ত এই ক্যানসারে আক্রান্ত নারীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এই ক্যানসার অনেক নারীকেই ঠেলে দিচ্ছে মৃত্যুর দিকে। যেকোনো বয়সী নারীই জরায়ু ক্যানসারে আক্রান্ত হতে পারেন। তবে ৩৫ থেকে ৫৫ বছর বয়সী নারীরা এ রোগে ঝুঁকেন বেশি। এরপরও যেকোনো নারী জরায়ু ক্যানসারে আক্রান্ত হতে পারে।

কেন হয় জরায়ু ক্যানসার?

মূলত হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (এইচপিভি) এর কারণে জরায়ু ক্যানসার হয়ে থাকে। এছাড়া অবিন্যস্ত ও অনিয়ন্ত্রিত কোষ বিভাজনের ফলে অস্বাভাবিক বৃদ্ধিপ্রাপ্ত কোষকলার পি-কে টিউমার বলা হয়।

আরও কিছু কারণে জরায়ু ক্যানসার হতে পারে। কারণগুলো হলো-

● কম বয়সে বিয়ে হওয়া ● ঘন ঘন সন্তান প্রসব করা ● জরায়ু ক্যানসারের সম্পর্কে সচেতন না হওয়া। ● একাদিক পুরুষের সঙ্গে শারীরিক সম্পর্ক স্থাপন করা।

এছাড়াও, স্বামী যদি একাধিক শারীরিক সম্পর্কে জড়িয়ে পড়েন তবে হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (এইচপিভি) স্ত্রী শরীরে সংক্রামণ হয়ে জরায়ু ক্যানসার হতে পারে।

জরায়ু ক্যানসার নিয়ে লজ্জার কারণে অনেক নারীই এর লক্ষণগুলো এড়িয়ে যান। চলুন এ ক্যানসারের কিছু লক্ষণ জেনে নেওয়া যাক-

● অতিরিক্ত সাদাস্রাব হওয়া ● অনিয়মিত পিরিয়ড ● শারীরিক সম্পর্কের সময় রক্তক্ষরণ ● হঠাৎ করেই ওজন বেড়ে যাওয়া বা কমে যাওয়া ● পেট ব্যথা করা

জরায়ু ক্যানসারের ব্যাপারে সচেতন হওয়া উচিত সব নারীদের।

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড