• বুধবার, ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৮ মাঘ ১৪২৯  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

পিঠ ব্যথা : আপনার প্রশ্ন, বিশেষজ্ঞের উত্তর

  সাদিয়া ইসলাম বৃষ্টি

৩১ জানুয়ারি ২০১৯, ০৯:০০
পিঠ ব্যথা
বয়স বাড়ার সঙ্গে সঙ্গে পিঠ ব্যথা বাড়ার সম্ভাবনা বাড়ে (ছবি : সংগৃহীত)

দৈনন্দিন জীবনে আমরা সবাই কমবেশি পিঠ ব্যথায় ভুগে থাকি। মজার ব্যাপার হলো, পিঠব্যথা নিজে কোনো অসুখ নয়। বরং এটি আমাদের হাড়, পেশী ইত্যাদির সাথে যুক্ত কোনো সমস্যার ফলাফল হিসেবে তৈরি হয়। এছাড়াও পিঠের আশেপাশে অবস্থিত কোনো অঙ্গের সমস্যা হলেও পিঠ ব্যথা হয়ে থাকে। এমনিতে এই সমস্যাটি খুব সাধারণ হলেও অনেক বড় রোগের প্রাথমিক লক্ষণ হিসেবেও পিঠ ব্যথা হয়ে থাকে। পিঠ ব্যথা কার হতে পারে?

পিঠ ব্যথা একেকজনের একেকরকম এবং একেক কারণে হতে পারে। কারও ক্ষেত্রে পুরো মেরুদণ্ডে ব্যথাবোধ হতে পারে। আবার অনেকের ক্ষেত্রে পিঠের একটি অংশে খুব তীক্ষ্ণ ব্যথা অনুভূত হতে পারে। এমনকি, খুব সাধারণ ব্যথার অনুভূতিও হতে পারে এক্ষেত্রে।

সাধারণত নিচের কারণগুলো আছে এমন ব্যক্তির পিঠ ব্যথা হওয়ার সম্ভাবনা বেশি থাকতে পারে-

১। অত্যাধিক ওজন আছে এমন ব্যক্তি ২। বয়স্ক মানুষ ৩। সারাক্ষণ অফিসে চেয়ারে বসে থাকেন এমন ব্যক্তি ৪। ধূমপায়ী ৫। প্রাথমিক পেশীর ব্যায়াম না করে অনেক বেশি শারীরিক চাপ নেন এমন ব্যক্তি

পিঠ ব্যথা

আমার হাড়ে কি কোনো সমস্যা আছে?

এমনটা হতেই পারে যে, আপনি আগে কোন আঘাত পেয়েছেন, আর সেই ব্যথা এখনো বয়ে নিয়ে বেড়াচ্ছেন। এক্ষেত্রে সময়টা লক্ষ্য করুন। ঠিক কতদিন আপনার পেছনে ব্যথা রয়েছে? দীর্ঘদিন ব্যথাবোধ করলে চিকিৎসকের সাথে দেখা করুন। আর যে কারণে পিঠ ব্যথা হচ্ছে, যেমন- অনেকক্ষণ একইভাবে একই স্থানে বসে থাকা ইত্যাদি পরিহার করুন।

আমার মেরুদন্ডের ডিস্ক কি সরে গেছে?

মেরুদণ্ড ভার্টিব্রা নামে অনেকগুলো ছোট ছোট হাড়ের সংযোগে তৈরি হয়। এদের মধ্যে কুশনের মতো কাজ করে ডিস্ক। ডিস্ক সরে যাওয়া খুব স্বাভাবিক একটি ব্যাপার। বিশেষ করে তরুণদের ক্ষেত্রে এমনটা হতেই পারে। এমনকি পা, পেট ও অন্যান্য স্থানেও ব্যথা ছড়িয়ে যেতে পারে। ব্যথা বেড়ে গেলে চিকিৎসকের কাছে চলে যান এবং পরীক্ষা করুন এমন কোনো সমস্যা আপনার হয়েছে কিনা।

আরও পড়ুন : পেটের যেকোনো সমস্যা চিহ্নিত করার সহজ ৪টি পরীক্ষা!

আমার হাড় কি ভেঙ্গে গেছে?

আপনি যদি বড় কোনো আঘাত পান এবং মনে করেন যে, আপনার হাড় ভেঙ্গে গিয়েছে, তাহলে দ্রুত চিকিৎসকের সাথে কথা বলুন। হতেই পারে যে, খুব ছোট আঘাতেই আপনার হাড় ভেঙ্গে গেলো। অবহেলা না করে পরীক্ষা করিয়ে নিন। হাড় ভেঙ্গে গেলে প্রচণ্ড ব্যথা তো অনুভব আপনি করবেনই, একইসাথে, প্যারালাইসিস হওয়া থেকে শুরু করে আরো নানারকম সমস্যা হতে পারে।

বয়স বাড়লে কি আমার হাড়ে সমস্যা দেখা দিতে পারে?

শুনতে খারাপ লাগলেও, হ্যাঁ। বয়স বাড়লে হাড়ের ঘনত্ব কমে যাওয়ার কারণে আপনার হাড় ভেঙ্গে যেতে পারে। হাড়ে নানা সমস্যা দেখা দিতে পারে। এই সমস্যাটিকে অস্টিওপোরোসিস বলা হয়। বিশেষ করে বয়স্ক নারীদের ক্ষেত্রে এই সমস্যাটি বেশি দেখা যায়। সাধারণত হাড় ভাঙার আগ পর্যন্ত এই রোগ শনাক্ত করা যায় না।

পিঠ ব্যথা

আর কী কী সমস্যার জন্য পিঠ ব্যথা হতে পারে?

মেরুদন্ডের সাথে জড়িত অসুখ, এই যেমন- ডিজেনেরেটিভ ডিস্ক ডিজিজ, স্পন্ডিনোলিস্থেসিস, স্কোলিওসিস, সিঙ্গল পিঞ্চড নার্ভের মতো আর অনেক কারণেই পিঠ ব্যথা হতে পারে। এই অসুস্থতাগুলোর কোনোটা হয় বয়সের কারণে, কোনোটা আকস্মিক আঘাতের কারণে। এছাড়াও শরীরের কোনো পেশীতে টান পড়লে, কিডনিতে সমস্যা দেখা দিলেও পিঠ ব্যথা হতে পারে।

কখন বুঝবেন ব্যথাটি বিপদজনক?

আপনি যদি নিচের সমস্যাগুলো আপনার মধ্যে দেখতে পান, এই যেমন-

১। রাতে ব্যথা অনেক বেড়ে যাওয়া ২। মলমূত্রত্যাগের ক্ষেত্রে সমস্যা হওয়া ৩। পায়ে অসার ভাব ৪। জ্বর ও ৫। ওজন কমে যাওয়ার মতো ইত্যাদি, তাহলে দ্রুত চিকিৎসকের সাথে কথা বলুন।

সাধারণত কিছু থেরাপির মাধ্যমেই সাধারণত এই সমস্যা দূর করা সম্ভব। তবে বাড়তি কোনো সমস্যা আপনার পিঠব্যথার সাথে যুক্ত থাকলে সেক্ষেত্রে চিকিৎসা আরও দীর্ঘ হতে পারে। তাই পিঠ ব্যথা করলে অবহেলা না করে গুরুত্বের সাথে পর্যবেক্ষণ করুন এবং প্রয়োজনমতো ব্যবস্থা নিন।

মূল লেখক- ডক্টর মাশফিকুল সিদ্দীকি, মাউন্ট এলিজাবেথ হসপিটাল।

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড