• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বুকে জ্বালাপোড়া আর নয়

  অধিকার ডেস্ক    ১৯ জানুয়ারি ২০১৯, ১১:০৩

বুজে জ্বালাপোড়া
ছবি : প্রতীকী

তেলে ভাজা খাবার কিংবা মসলাজাতীয় খাবার খাওয়ার ফলে বুক জ্বালাপোড়া হতে পারে। অনেকের সেসঙ্গে টক ঢেকুরও থাকে। বুক জ্বালাপোড়া সমস্যা থেকে মুক্তি পেতে অনেকেই গ্যাস্ট্রিকের ওষুধ খেয়ে থাকেন নিয়মিত। কিন্তু এভাবে ওষুধ গ্রহণ করাও শরীরের জন্য খারাপ। তাহলে উপায়?

মূলত হজমের সমস্যার কারণে বুকে জ্বালা হয়। কিছু অভ্যাস বদলালে ও খাদ্যাভ্যাসে সামান্য পরিবর্তন আনলে এ সমস্যা থেকে রক্ষা পাওয়া যায়। চলুন এমন কিছু উপায় জেনে নিই-

লবণ খাওয়া কমান-

সুস্থ থাকতে চাইলে লবণ খাওয়ার পরিমাণ কমিয়ে দিন। প্রতিটা যতখানি লবণ খান তার চেয়ে ২ গ্রাম করে কমান। মনে রাখবেন, কেবল তেল-মসলাই নয়, বুক জ্বালাপোড়ার জন্য লবণও দায়ী।

অসময়ে চা বা কফি একদমই নয়-

অসময়ে চা বা কফি পানের অভ্যাস থাকলে আজই তা বাদ দিন। এ কারণে গ্যাস্ট্রিকের সমস্যা হয়। বিশেষ করে, বয়স বাড়লে যখন তখন চা-কফি না খাওয়াই উত্তম।

খাবার গ্রহণের আগে পানি-

ক্ষুধা পেলে একসঙ্গে অনেক খাবার খেয়ে ফেলার অভ্যাস রয়েছে অনেকের। এরফলে বুকে জ্বালাপোড়া সমস্যা দেখা দেয়। খেতে বসার আগে এক গ্লাস পানি পান করুন, এরপর খান। এতে পেটের জায়গা কমে আসে আর খাবার গ্রহণের প্রবণতাও কমে।

চিনি খাওয়া বাদ দিন-

বুক জ্বালা ঠেকাতে চাইলে আজই চিনি খাওয়া বাদ দিন। এর পরিবর্তে খেতে পারেন গুড় বা গুড়ের বাতাসা। চাইলে নারকেলের চিনিও ব্যবহার করতে পারেন।

খাবার খান চিবিয়ে-

অনেকে কম চিবিয়ে, খাবার গিলে খান। তাড়াহুড়ায় ভালো করে না চিবিয়ে খাবার খেলে সে খাবার ঠিকমতো হজম হয় না। এর ফলে গ্যাস্ট্রিকের প্রবণতা বেড়ে যায়।

এছাড়া যা কিছু-

কোনো খাবারে এলার্জি থাকলে তা এড়িয়ে চলুন। বেশি রাত করে দুধ বা ফল খাওয়ার অভ্যাস থাকলে তা বাদ দিন। সকালে খালি পেটে পানিতে লেবুর রস মিশিয়ে খান। এতে দেহের টক্সিন বের হয়ে যাবে খুব সহজে।

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড