• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

অন্যের হেলমেট ব্যবহারে বাড়ছে স্বাস্থ্য ঝুঁকি

  অধিকার ডেস্ক    ১০ জানুয়ারি ২০১৯, ০৯:২৯

হেলমেট
অন্যের হেলমেট ব্যবহারে হতে পারে নানা রোগ (ছবি : সংগৃহীত)

রাজধানীতে দিন দিন বেড়েই চলেছে অ্যাপভিত্তিক রাইড শেয়ারিং সেবার ব্যবহার। পাঠাও, উবারসহ নানা অ্যাপ চালু হওয়ার পর বেড়েছে মোটরবাইক ব্যবহারকারীদের সংখ্যা। অনেকেই মনে করেন, এতে যাতায়াত ব্যবস্থা আগের চেয়ে সহজ হয়েছে।

তবে এই সেবা ব্যবহারের একটি নেতিবাচক দিকও রয়েছে। একই হেলমেট একাধিক মানুষ ব্যবহার করার ফলে দিন দিন স্বাস্থ্য ঝুঁকি বাড়ছে।

বিশেষজ্ঞদের মন্তব্য, একাধিক মানুষ একই হেলমেট ব্যবহার করলে নানা রোগ যেমন- ফাঙ্গাল ইনফেকশনস, খুশকি, চর্মরোগে সংক্রমিত হতে পারে।

সাধারণত হেলমেট পরলে মানুষের মাথা, কান ঢাকা থাকার কারণে শরীরের এই অংশ খুব সহজেই ঘেমে যায়। আর যখন সেই ঘামে ভেজা হেলমেট যখন অন্য কেউ পরেন, তখন খুব সহজেই জীবাণুরা সংক্রমিত হয়। ফলে আপনার শরীরে অন্যজনের শরীরের অসুখ বাসা বাঁধতে পারে।

এছাড়া হেলমেটের মাধ্যমে খুব সহজেই ফাঙ্গাল ইনফেকশন, উঁকুন, ব্যাকটেরিয়া ইত্যাদি অন্যজনের মাথায় চলে যেতে পারে।

এমন অবস্থা থেকে পরিত্রাণের জন্য আলাদা হেলমেট বহন করা সম্ভব না হলেও অন্যজনের ব্যবহৃত হেলমেট পরার আগে মাথায় পাতলা রুমাল জাতীয় কোনো কাপড় দিয়ে ঢেকে নেওয়া যেতে পারে। এতে সংক্রমণের ঝুঁকি অনেকটা এড়ানো সম্ভব।

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড