• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ট্রিগার ফিঙ্গার : আঙ্গুল না খোলার সমস্যা!

  সাদিয়া ইসলাম বৃষ্টি

০৭ জানুয়ারি ২০১৯, ১৫:৫৮
ট্রিগার ফিঙ্গার
ছবি : সম্পাদিত

ঘুম থেকে উঠে মুঠো করা আঙুলগুলোকে খুলতে গিয়ে দেখলেন, আঙ্গুল আর খুলছে না! কেমন লাগবে এমন হলে? অদ্ভুত কোনো কারণ না, এই সমস্যাটির পেছনে আছে একটি যুক্তিযুক্ত শারীরিক সমস্যা। আর সেটির নাম হলো ট্রিগার ফিঙ্গার। আপনার যদি আঙ্গুল নড়াতে বা আঙুলের স্বাভাবিক কাজে সমস্যাবোধ হয়, তাহলে এই লেখাটি আপনারই জন্য-

ট্রিগার ফিঙ্গার কী?

ট্রিগার ফিঙ্গার বা স্টেনং টেনোসাইনোভিটিস আঙ্গুলের এমন একটি সমস্যা যেখানে আঙুল বাঁকা করতে গেলে, নড়াচড়া করতে গেলে শব্দ হয় এবং সাথে থাকে প্রচণ্ড ব্যথা। কখনো কখনো শব্দ ছাড়াও এই সমস্যাটি দেখা দিতে পারে। কখনো হয়তো ব্যথা একটু কম বোধ হতে পারে।

কেন এমন হয়?

সাধারণত আমাদের আঙুল সোজা করতে ও বাঁকাতে দুইটি জিনিস অনেক বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। একটি হলো টেন্ডন, যার কাজ হলো পেশীকে হাড়ের সাথে আটকে রাখা। আর এই টেন্ডনকে হাড়ের ঠিকঠাক জায়গায় আটকে রাখে পুলি। এই টেন্ডনের চারপাশে থাকে সাইনোভিয়াম নামক এক রকমের টিস্যু। এটি আমাদের হাড়ের সংযোগস্থলের চারপাশ জুড়ে থাকে। টেন্ডন সহজেই যেন নড়তে পারে সেটা নিশ্চিত করে। সমস্যা শুরু হয় যখন প্রদাহজনিত কারণে এই টিস্যুর আকৃতি ছোট হয়ে যায়। যেটা পেশী, হাড় এবং পুর আঙুলের ওপরে প্রভাব ফেলে।

পুলি ১ অঞ্চলে প্রদাহ হওয়া খুব স্বাভাবিক একটি ব্যাপার। আমাদের আঙুলের প্রতিটি সংযোগস্থলে এক্ষেত্রে সমস্যা সৃষ্টি হয়। এক্ষেত্রে আঙুলের জোড়ার মাঝে বাড়তি টিস্যুর উপস্থিতি দেখা দেয়। ফলে এই অবস্থায় যখন আপনি আঙুল সোজা করার বা বাঁকানোর চেষ্টা করবেন, টেন্ডন এক ধরনের বাঁধা পাবে। আঙুল খুলতে কষ্ট হবে। জোর করলে ব্যথাবোধ হতে পারে এবং একটা সময় আঙুল সোজা হতে পারে। তবে এই সময় একটা শব্দ শুনতে পাবেন আপনি। যেটা শুনতে অনেকটা পিস্তলের ট্রিগারের মতো হওয়ায় এই সমস্যাটির নাম দেওয়া হয়েছে ট্রিগার ফিঙ্গার।

এক নজরে উপসর্গগুলো-

ট্রিগার ফিঙ্গারের সমস্যা আপনার আছে সেটা বুঝবেন কী করে? চলুন, দেখে নেওয়া যাক উপসর্গগুলো-

১। আঙুলে জড়তা, বিশেষ করে সকালে ঘুম থেকে ওঠার পর আঙ্গুল খুলতে না পারা ২। আঙুল জোর করে খুলতে গেলে খানিকটা শব্দের সাথে ব্যথাবোধ করা ৩। নির্দিষ্ট আঙুলে সারাক্ষণ এক ধরণের ব্যথাবোধ ৪। হুট করেই হঠাৎ আঙুল সোজা হয়ে যাওয়া ৫। আঙুল একবার বাঁকা করলে এরপর সোজা করতে না পারা

আপনার ট্রিগার ফিঙ্গার হওয়ার সম্ভাবনা কতটুকু?

সাধারণত এই সমস্যা বয়সের সাথে বেশি হওয়ার সম্ভাবনা থাকে। তবে ডায়াবেটিস মেলিটাস, আর্থ্রাইটিসের কারণে এমনটা হতে পারে। ট্রিগার ফিঙ্গারের সঠিক কোনো কারণ সেভাবে জানা না গেলেও, আঙুলের অতিরিক্ত ব্যবহার এর পেছনে কারণ হিসেবে কাজ করতে পারে। আঙুলে নানারকম প্রদাহ, অন্যান্য শারীরিক সমস্যাও ট্রিগার ফিঙ্গার সমস্যার কারণ হতে পারে।

চিকিৎসকের সাথে দেখা করা কতটা জরুরী?

আপনার শরীরের একটি অংশে হওয়া প্রদাহ অন্যান্য অংশকেও প্রভাবিত করতে পারে। আর তাই খুব দ্রুত চিকিৎসকের সাথে দেখা করুন। দেরি করলে এই প্রদাহ অন্যান্য অংশেও সংক্রমিত হতে পারে।

ট্রিগার ফিঙ্গারের চিকিৎসাপদ্ধতি কী?

ট্রিগার ফিঙ্গার সমস্যা দূর করতে তিনটি উপায় অবলম্বন করা হয়-

১। প্রথমটি শুধুই হাতে নানারকম থেরাপি ব্যবহার করার মাধ্যমে করা হয়। এই চিকিৎসাপদ্ধতি প্রথমদিকে কাজ করতে পারে। ২। থেরাপিতে না হলে ইঞ্জেকশন ব্যবহার করার প্রয়োজন হতে পারে। ৩। আর কোনটাতেই কাজ না হলে সার্জারির মাধ্যমে আঙুলের যে স্থানে টেন্ডন নড়তে সমস্যা হচ্ছে সেটা ছাড়িয়ে দেওয়ার চেষ্টা করা হবে।

তবে, যে পর্যায়ের সমস্যাই হোক না কেন, ট্রিগার ফিঙ্গার সমস্যা থেকে মুক্ত হওয়া সম্ভব। তাই, যতটা দ্রুত সম্ভব চিকিৎসকের সাথে কথা বলুন এবং এই সমস্যার সমাধান করে ফেলুন।

মূল লেখক : ডক্টর অ্যারন গ্যান, হ্যান্ড সার্জন, মাউন্ট এলিজাবেথ হসপিটাল

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড