• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাড়তি ওজনে বাড়ে ক্যানসারের আশঙ্কা

  অধিকার ডেস্ক    ১৯ ডিসেম্বর ২০১৮, ১৩:৩৭

ক্যানসার
বাড়তি ওজনে ক্যানসারের আশঙ্কা বৃদ্ধি পায়

শরীরে মেদের পরিমাণ বেড়ে গেলে অথবা ওজন বৃদ্ধি পেলে কয়েক ধরনের ক্যানসারের আশঙ্কাও বেড়ে যায়। সম্প্রতি এক গবেষণায় এ তথ্য পাওয়া গেছে।

আন্তর্জাতিক বিজ্ঞান-জার্নাল ‘ক্যানসার’-এ প্রকাশিত ওই গবেষণাপত্র থেকে জানা যায়, বিশ্বে ক্যানসার আক্রান্ত মানুষের মাঝে ৩ দশমিক ৯ শতাংশ ক্ষেত্রেই দায়ী থাকে শরীরের বাড়তি ওজন আর প্রয়োজনের তুলনায় শরীরে অতিরিক্ত মেদ।

অতিরিক্ত ওজন আর মেদের কারণে শরীরে অন্তত ১৩ রকমের ক্যানসার বাসা বাঁধতে পারে। এর মধ্যে স্তন, লিভার ও প্রস্টেট ক্যানসার অন্যতম বলে জানিয়েছে গবেষণাপত্রটি।

এ বিষয়ে গবেষণার অন্যতম গবেষক হিউনা সুং বলেছেন, 'শরীরের বাড়তি ওজন আর মেদ যে ক্যানসারের আশঙ্কা আরও বাড়িয়ে দেয় সে বিষয়ে জানা নেই অনেকেরই। সচেতন না হলে এটি রোধের খুব সহজ কোনো উপায় নেই।'

'ক্যানসার' গবেষণাপত্রটি আভাস দিয়েছে, আগামী ১২ বছরের মধ্যে বিশ্বে ক্যানসারে আক্রান্ত মানুষের সংখ্যা বৃদ্ধি পাবে আরও ২১ কোটি ৭০ লক্ষ। আর এ অসুখে ভুগে মৃত্যুর সংখ্যা বাড়বে আরও ১ কোটি ৩০ লক্ষ।

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড