• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

গাইনি সমস্যা : আপনার প্রশ্ন, চিকিৎসকের উত্তর

  সাদিয়া ইসলাম বৃষ্টি

২০ নভেম্বর ২০১৮, ০৮:২৮
গাইনি সমস্যা
ছবি : প্রতীকী

গাইনি সমস্যায় গাইনোকোলোজিস্ট বা গাইনিবিশেষজ্ঞের কাছে যাওয়াটা সবচাইতে বুদ্ধিমানের কাজ। তবে এমন কিছু প্রশ্ন আছে যেগুলো গাইনিবিশেষজ্ঞকে সবসময় করে থাকেন নারীরা। চলুন, এমন পাঁচটি প্রশ্নের উত্তর জেনে আসা যাক মাউন্ট এলিজাবেথ হসপিটালের গাইনোকোলোজিস্ট ডক্টর লিসা ওং- এর কাছ থেকে।

আমার এই ছোটখাটো গাইনি সমস্যাগুলো কেন হচ্ছে?

• অতিরিক্ত সাদাস্রাব ক্ষরণ

ব্যাপারটি খুবই স্বাভাবিক একটি ব্যাপার। নারীদের ক্ষেত্রে যৌনাঙ্গে সাদাস্রাব ক্ষরণ হয়ে থাকে। সাধারণত, শরীর এভাবে যৌনাঙ্গকে পরিষ্কার রাখে। তবে মাঝেমধ্যে এটি অতিরিক্ত পরিমাণে হয়ে থাকলে, সাথে যদি হালকা চুলকানি বা অস্বস্তিবোধ হয়ে থাকে, বুঝতে হবে যে, সেখানে ছত্রাকের সংক্রমণ ঘটেছে। এ সময় নিজেকে বাড়তি যত্নের সাথে পরিষ্কার রাখুন। তবে এমন ঘটনার কারণে সার্ভিকাল ক্যানসারও হতে পারে। তাই অনেকটা সময় ধরে একই ব্যাপার ঘটতে থাকলে চিকিৎসকের সাথে কথা বলুন।

• অতিরিক্ত প্রস্রাবজনিত সমস্যা

আপনি বেশি পানি পান করলে আপনাকে টয়লেটে বেশি যেতেই হবে। তবে কোনো কারণ ছাড়াই এটি হতে পারে। এক্ষেত্রে কারণ হতে পারে ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন। সাধারণত, যৌনমিলনের পর এটি হওয়ার সম্ভাবনা থাকে। তবে এছাড়াও টিউমরের কারণেও এমনটা হয়ে থাকে।

• পিরিয়ড ছাড়া রক্তপাত বা অতিরিক্ত রক্তপাত হওয়া

এর কারণ যেমন হরমোনের সমস্যা না অসুস্থতাও হতে পারে, তেমনি ইউটেরাইন ফাইব্রয়েডস, এন্ডোমেট্রিয়াল পলিপস, সার্ভিকাল ক্যানসারের মতো বড় রকমের ব্যাপারগুলোও হওয়ার সম্ভাবনা থাকে।

• যৌনমিলনের সময় ব্যথাবোধ বা রক্তপাত

এক্ষেত্রে শুষ্ক যোনীপথই ব্যথাবোধ করার জন্য বা রক্তপাত হওয়ার জন্য যথেষ্ট। তবে এছাড়াও সংক্রমণ বা ক্যানসারের মতো ব্যাপারগুলোও যৌনমিলনের সময় ব্যথাবোধ বা রক্তপাতের কারণ হয়ে থাকে। অনেক সময়, যোনীপথে আস্তরণও এই সমস্যার কারণ হয়ে থাকে।

• পিঠে ব্যথাবোধ করা

অনেক সময় নারীরা পিঠে প্রচণ্ড ব্যথা অনুভব করেন। এর অনেক রকম কারণ হতে পারে। তবে, ওভারিয়ান সিস্ট, পেলভিস ইনফ্যামেটরি ডিজিজ, জরায়ুর ক্যানসার ইত্যাদিও এমন ব্যথার কারণ হতে পারে।

• মেনোপোজের পরেও রক্তপাত

মেনোপোজের পর নারীদের পিরিয়ড হওয়ার কারণ থাকে না। তবে, এরপরেও অনেক সময় রক্তপাত হয়ে থাকে। এক্ষেত্রে যতটা দ্রুত সম্ভব চিকিৎসকের সাথে কথা বলুন। আঘাত থেকে শুরু করে বড় রকমের সমস্যার কারণে এমনটা হতে পারে।

আমার এমন কোনো সমস্যা নেই। তাহলে আমি কি গাইনি চিকিৎসকের কাছে যাব?

অবশ্যই। মানুষের ত্বক থেকে হিউম্যান প্যাপিলোভাইরাস অন্য মানুষের ত্বকে চলে যেতে পারে। সংক্রমণ তৈরি করেতে পারে। অনেক সময় চিকিৎসকেরা কোষে এমন কোনো সমস্যার উপস্থিতি পেলে আগে থেকেই পদক্ষেপ নিতে পারেন। এভাবে ক্যানসারের মতো ব্যাপারগুলোকে এড়িয়ে চলা সহজ হয় । তাই, আপনার কোনো রকম সমস্যা না থাকলেও প্রতি তিন বছরে একবার গাইনি চিকিৎসকের কাছে যাওয়া উচিৎ।

ইউটেরাইন ফাইব্রয়েডস কী?

ইউটেরাইন ফাইব্রিয়েডস শরীরের এমন একটি অংশ যেটি কোনো সমস্যা তৈরি করে না। তবে দীর্ঘসময় পুষে রাখলে সমস্যার কারণ হতে পারে। সোজাসাপ্টাভাবে বলতে গেলে, এটি এক ধরনের টিউমর। তবে এতে স্বাভাবিক কাজকর্মে খানিকটা বাধাপ্রাপ্ত হওয়া ছাড়া খুব বড় কোনো সমস্যা তৈরি হয় না। চিকিৎসকের কাছে গেলে কোনো বড় ঝামেলা ছাড়াই ইউটেরাইন ফাইব্রয়েডস সরিয়ে দিতে পারেন তারা।

ইউটেরাসে ক্যানসার হলে কী করব?

সার্ভিকাল ক্যানাসার বা ইউটেরাইন ক্যানাসার হলে প্রাথমিকভাবে সেগুলোর মোকাবেলা করা সম্ভব হয়। তবে সেটা অবশ্যই প্রাথমিক স্তরে। খুব বেশি দেরি হয়ে গেলে তখন ক্যানাসার আক্রান্ত অংশ শরীরের অন্যান্য অংশকেও প্রভাবিত করতে শুরু করে।

নারী না পুরুষ, কোন চিকিৎসক বেছে নেওয়া ভালো?

নারী কিংবা পুরুষ নয়, আপনার প্রাথমিক চিন্তা করা উচিত আপনার চিকিৎসক দক্ষ কিনা তা নিয়ে। এরপরও যদি আপনি নারী চিকিৎসকের কাছে ভালোবোধ করেন, তাহলে সে দিকেই এগোনো ভালো।

সংসারের হাজারটা ঝামেলায় নারীরা নিজেদের শরীর নিয়ে অবহেলা করেন। নানা রকম গাইনি সমস্যাকে চেপে রাখেন। তবে এবার থেকে এ ব্যাপারে সতর্ক হয়ে উঠুন। নিজের যত্ন নিন আরও একটু বেশি করে।

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড