• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

সারাদেশে পালিত হয়েছে বিশ্ব ডায়াবেটিস দিবস

  নিউজ ডেস্ক

১৪ নভেম্বর ২০১৮, ২২:৩১
বিশ্ব ডায়াবেটিস দিবস
বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে বিশ্ব ডায়াবেটিস দিবস। (ছবি : দৈনিক অধিকার)

‘ডায়াবেটিস প্রতিটি পরিবারের উদ্বেগ’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে বুধবার (১৪ নভেম্বর) সারাদেশে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে বিশ্ব ডায়াবেটিস দিবস। কর্মসূচির মধ্যে ছিল- র‌্যালি, আলোচনা সভা এবং বিনা মূল্যে ডায়াবেটিস পরীক্ষা। দৈনিক অধিকারের জেলা প্রতিনিধিদের পাঠানো তথ্যের ভিত্তিতে দেখে নেওয়া যাক কেমন ছিল দেশব্যাপী ডায়াবেটিস দিবস পালনের আনুষ্ঠানিকতা-

চাঁদপুর

সকাল ১০টায় চাঁদপুর জেলা ডায়াবেটিক সমিতি ও চাঁদপুর ডায়াবেটিস হাসপাতাল কর্তৃক আয়োজিত র‌্যালি চাঁদপুর স্টেডিয়াম থেকে শুরু হয়ে ডায়াবেটিক হাসপাতালে গিয়ে শেষ হয়। হাসপাতালের মিলনায়তনে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ শওকত ওসমান।

বরিশাল

বুধবার সকাল ৮টায় নগরের সদররোডস্থ অশ্বিনী কুমার হল চত্তর থেকে একটি বর্ণাঢ্য পদযাত্রা বের হয়। পদযাত্রাটি অ্যাডভোকেট হেমায়েত উদ্দিন আহম্মদ ডায়াবেটিক ও জেনারেল হাসপাতাল চত্তরে গিয়ে শেষ হয়। পরে দিবসটি উপলক্ষে সেখানে বিনা মূল্যে ডায়াবেটিস রোগ নির্ণয় করা হয়। বরিশাল ডায়াবেটিক সমিতির সাধারণ সম্পাদক ডা. প্রিযুষ কান্তি দাস বলেন, অনিয়ন্ত্রিত জীবন যাপন এবং খাদ্যাভাসের কারনেই মানুষ দিন দিন আশঙ্কাজনকহারে ডায়াবেটিসে আক্রান্ত হচ্ছে। এ অবস্থা থেকে মুক্তি পেতে সুশৃঙ্খলা জীবনযাপন, খাদ্যাভাসের পরিবর্তন এবং শারীরিক কসরত করতে হবে।

কুমিল্লা

দিবসটি উপলক্ষে কুমিল্লায় র‌্যালি, বিনা মূল্যে ডায়াবেটিস পরীক্ষা, সচেতনামূলক সভা ও সেমিনার অনুষ্ঠিত হয়। জেলা সিভিল সার্জন মিলনায়তনে খায়রুন্নেছা মেডিকেল কলেজ ও হাসপাতাল ও জেলা সিভিল সার্জন এর যৌথ আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা সিভিল সার্জন ডা. মুজিবুর রহমান।

পঞ্চগড়

দিবসটি পালনের লক্ষ্যে আজ সিভিল সার্জেন প্রশাসন, পঞ্চগড়ের আয়োজনে এক বর্ণাঢ্য র‍্যালি, আলোচনা সভার আয়োজন করে। পঞ্চগড় ডায়াবেটিস সমিতি ও মকবুলার রহমান ডায়াবেটিক হাসপাতালের উদ্যোগে আয়োজিত র‍্যালি এবং আলোচনা সভায় জেলা প্রশাসনের পক্ষে উপস্থিত ছিলেন সম্মানিত অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব) জনাব আব্দুল মান্নান।

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড