• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

এসব খাবার কখনোই একসঙ্গে খাবেন না!

  অধিকার ডেস্ক    ১৪ নভেম্বর ২০১৮, ১৬:০৭

খাবার
ছবি : প্রতীকী

বড়রা প্রায়ই বলে থাকেন আনারস আর দুধ একসঙ্গে খেও না, বিষ হয়ে যাবে। মৃত্যুর কারণ না হলেও এই দুই উপাদান একসঙ্গে বা পরপর খাওয়ায় ফলে শরীরের ক্ষতি ঠিকই হয়। কেবল এটি নয়, এছাড়াও কিছু খাবার রয়েছে যেগুলো একসঙ্গে খাওয়া মোটেও উচিত নয়।

দিনের পর দিন এই খাবারগুলো একসঙ্গে খেলে শরীরে বিষক্রিয়া এমনকি মৃত্যুও হতে পারে। চলুন জেনে নেওয়া যাক এমনই কিছু খাবারের নাম-

দুধ ও মাংস-

এই খাবার দুটি কখনোই একসঙ্গে খাওয়া উচিত নয়। কারণ, মাংসে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। অপরদিকে দুধ একটি সুষম উপাদান। এই দুই খাবার পরপর খেলে শরীরে প্রোটিনের পরিমাণ তাৎক্ষণিক বেড়ে যায়। আর কোনো পুষ্টি উপাদানের মাত্রার বেশি দেহে উপস্থিত থাকা মোটেও শরীরের পক্ষে ভালো নয়।

তরমুজ ও পানি-

তরমুজ এমন একটি ফল যাতে প্রচুর পরিমাণ পানি থাকে। এই ফল খাওয়ার পর পানি খেলে শরীরে পানির পরিমাণ বেড়ে যায়। যাদের ইউরিক অ্যাসিড, গ্যাস্ট্রিক বা হজমে সমস্যা রয়েছে তাদের দেহে মাত্রাতিরিক্ত পানির উপস্থিতি দেহের জন্য ক্ষতির।

দই আর চা-

উভয় খাবারেই রয়েছে অ্যাসিড। একসঙ্গে বা পরপর এমন খাবার খেলে পাকস্থলিতে অ্যাসিডের মাত্রা বেড়ে যায়। এর ফলে হজমজনিত সমস্যা দেখা দেয়। কারও অ্যাসিডিটির সমস্যা থাকলে এই দুটি উপাদান একসঙ্গে মোটেও গ্রহণ করা উচিত নয়।

পুদিনার সঙ্গে ঠান্ডা পানীয়-

আমরা অনেকেই ঠান্ডা পানীয়র সঙ্গে পুদিনা খেয়ে থাকি। কিন্তু এ দুটি উপাদান শরীরের ভেতর তীব্র রাসায়নিক বিক্রিয়া ঘটায়। এতে হজমে সমস্যা তো হয়ই পাশাপাশি বিক্রিয়ার ফলে উৎপন্ন হতে পারে সায়ানাইড। তাই, এই দুটি খাবার একদমই একসঙ্গে খাবেন না।

অ্যান্টিবায়োটিক ও দুধ-

অ্যান্টিবায়োটিক ওষুধ খাওয়ার সময় অনেকেই নিয়মিত দুধ খান। শরীরের দুর্বলতা কমবে বলে মনে করেন। কিন্তু এমন কিছু অ্যান্টিবায়োটিক রয়েছে যা দেহে লোহা ও ক্যালসিয়ামের মতো খনিজের শোষণকে প্রতিরোধ করে। তাই অ্যান্টিবায়োটিক খাওয়া সময়কালে দুধ এড়িয়ে চলুন।

লেবু আর দুধ-

দুধের সঙ্গে লেবু মেশালে যেমন কেটে যায়, একই অবস্থা হয় পেটের ভেতরেও। এই দুটি উপাদান একসঙ্গে খেলে পেটে সমস্যা দেখা দিতে পারে। তাই লেবু আর দুধ একসঙ্গে খাবেন না।

খাবার খাওয়ার সময় এ বিষয়গুলো অবশ্যই খেয়াল রাখবেন।

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড