• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

শরীরের পাঁচ উপসর্গ জানাবে কোলেস্টেরল বাড়ছে কি না

  অধিকার ডেস্ক    ১১ নভেম্বর ২০১৮, ১২:০০

কোলেস্টেরল
কোলেস্টেরলের বৃদ্ধি হচ্ছে কিনা জানা যাবে শরীরের কিছু উপসর্গতে (ছবি: প্রতীকী)

আধুনিক জীবনযাত্রায় বদলে যাচ্ছে জীবন যাপন। খাদ্যাভ্যাস থেকে শুরু করে সারাদিনের অনেক কাজ সবকিছুতেই অনিয়ন্ত্রিত ব্যাপার দেখা যায় এখন খুব বেশি। আর এসবের কারণে রক্তে কোলেস্টেরলের মাত্রা বেড়ে যাওয়ার মতো ব্যাপার এখন ঘটছে অহরহ। এ সমস্যায় রোগী ভুগছেন কি না তা অনেক সময়ই নিজে বুঝতে পারেন না। যদি মনে করে থাকেন এ সমস্যা আপনার আছে তাহলে রক্ত পরীক্ষা করাটাই সবচেয়ে ভালো।

তবে চিকিৎসাবিজ্ঞানীরা জানাচ্ছেন, আপনার রক্তে কোলেস্টেরলের মাত্রা ইতোমধ্যে বেড়ে গিয়েছে কি না সেটি রক্ত পরীক্ষা না করেও জানা সম্ভব। কিছু উপসর্গের মাধ্যমে জেনে নিন এই রোগটিতে আপনি ভুগছেন কি না।

সে উপসর্গগুলো কেমন সে বিষয়ে জানিয়েছেন ভারতীয় জনস্বাস্থ্য বিশেষজ্ঞ সুবর্ণ গোস্বামী।

চোখে ফোলা ভাব

চোখের নীচে বা চোখের পাতায় যদি সাদাটে বা হলদেটে ব্যথাহীন ফোলা ভাব হয় তাহলে দ্রুত রক্ত পরীক্ষা করতে হবে। এতে চোখের কোনো সমস্যা হয় না। তবে রক্তে কোলেস্টেরল আছে এমনটি বোঝার জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ উপসর্গ।

বুকে ব্যথা

বুকে ব্যথা অনুভূত হচ্ছে কিছুদিন ধরেই সাথে ইসিজিও করিয়েছেন কিন্তু রিপোর্টে কিছুই ধরা পড়েনি। এমন হলে একবার রক্ত পরীক্ষা করিয়ে নিন। কারণ উচ্চ কোলেস্টেরল থাকলে রক্তনালীতে অক্সিজেন সরবরাহ কমে যায়। পর্যাপ্ত অক্সিজেনের অভাবে হৃদযন্ত্রে চাপ পড়ে বুকে ব্যথার এ সমস্যা হতে পারে।

ঘাড়ে ও মস্তিষ্কে ব্যথা

কোলেস্টেরল জমলে মস্তিষ্কে রক্ত সঞ্চালন কমে যায়। এই কারণে ঘাড়ে ও মস্তিষ্কের পিছনের দিকে মাঝে মাঝে একটানা ব্যথা হয়। এমন কোনো উপসর্গ হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

হৃদগতি বেড়ে গেলে

টেনশন করলে অথবা শারীরিক পরিশ্রম করলে হৃদস্পন্দনের হার বেড়ে যেতেই পারে। তবে কোনো কারণ ছাড়া মাঝে মাঝে এ সমস্যা হলে রক্ত পরীক্ষা করাতে হবে। কারণ কোলেস্টেরলের মাত্রা বেড়ে গেলে হৃদস্পন্দনের গতি বেড়ে যায়।

চোখে ধূসর রঙ

চোখের মনির চারপাশে যদি ধূসর বর্ণের কোনো গোল দাগ দেখা যায় তাহলে বুঝবেন আপনি কোলেস্টেরল বৃদ্ধির সমস্যায় ভুগছেন। এতে অবশ্য চোখের কোনো সমস্যা হবে না।

সাধারণভাবে এ সমস্যাগুলো হলে হয়তো আমরা খুব স্বাভাবিকভাবেই এড়িয়ে যাই। কিন্তু এখন থেকে এমনটি আর করবেন না। নিজে সুস্থ থাকতে হলে অবশ্যই নিজের প্রতি যত্নবান হতে হবে।

রক্তে কোলেস্টেরলের পরিমান বেড়ে গেলেই শারীরিক নানা সমস্যা শুরু হতে পারে। আর এর প্রভাব পড়ে শরীরের বহিরঙ্গেও। তাই কোলেস্টেরলের মাত্রা বাড়ছে কি না একটু সচেতন হলেই তা বোঝা যায় বলে জানান সুবর্ণ গোস্বামী।

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড