• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা মোকাবিলায় রাজবাড়ী জেলা পুলিশের নানা উদ্যোগ

  হাসান বিশ্বাস

২০ মার্চ ২০২০, ১৯:১৫
করোনা ভাইরাস
বিদেশফেরতদের বাড়িতে ‘হোম কোয়ারেন্টাইন’ স্টিকার লাগাচ্ছে রাজবাড়ী জেলা পুলিশ (ছবি : দৈনিক অধিকার)

করোনা ভাইরাস সংক্রমণের হাত থেকে জনগণকে রক্ষা করতে বিভিন্ন ধরনের উদ্যোগ গ্রহণ করেছেন রাজবাড়ী জেলা পুলিশ।

এর মধ্যে গোয়ালন্দ পতিতালয় বন্ধ, হোম কোয়ারেন্টাইনে থাকা বিদেশফেরত ১৭৮৭ জন ব্যক্তির তদারকি, গ্রামে গ্রামে সচেতনতা বৃদ্ধি অন্যতম। রাজবাড়ী জেলা পুলিশ সুপার মিজানুর রহমানের নির্দেশে এ সকল প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করছেন রাজবাড়ী জেলার প্রতিটি থানা পুলিশ।

করোনা ভাইরাস মোকাবিলায় হিমশিম খাচ্ছে পুরো বিশ্ব। এই ভাইরাসে সংক্রমিত হয়ে মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়িয়েছে। ইতোমধ্যে বাংলাদেশে আক্রান্ত ১৮ জনের মধ্যে ১ জন মারা গিয়েছে। মাদারিপুরের শিবচর এলাকায় বিশেষ অবস্থা জারি করে লকডাউন ঘোষণা করেছে প্রশাসন। অনেকে মনে করছেন, মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টি না করা গেলে এটি মহামারি আকার ধারণ করতে পারে।

এ দিকে রাজবাড়ী জেলার গোয়ালন্দে অবস্থিত দেশের সর্ববৃহৎ পতিতালয়। প্রতিদিন দেশের বিভিন্ন প্রান্ত থেকে হাজার হাজার মানুষ এই পতিতালয়ে আসেন। এ দিকে আক্রান্ত ব্যক্তির ছোঁয়ায় করোনা ভাইরাস খুব সহজেই ছড়িয়ে পড়তে পারে সুস্থ মানুষের দেহে। তাই এই পতিতালয় কর্মীরা চরম ঝুঁকির মধ্যে রয়েছে। সার্বিক দিক বিবেচনা করে ২০ মার্চ থেকে ১০ এপ্রিল পর্যন্ত এই পতিতালয় বন্ধ ঘোষণা করেছেন পুলিশ সুপার মিজানুর রহমান।

গ্রামে সচেতনতা বৃদ্ধি করতে কাজ করছে রাজবাড়ী জেলা পুলিশ (ছবি : দৈনিক অধিকার)

এছাড়া এই মাসে রাজবাড়ী জেলায় মোট ১৭৮৭ জন বিদেশফেরত ব্যক্তিদের মধ্যে অনেকেই হোম কোয়ারেন্টাইনে না থেকে হাটে বাজারে দাপিয়ে বেড়াচ্ছেন। ফলে চরম ঝুঁকি বিরাজ করছে ওই এলাকাগুলোতে। তাই জনসচেতনতা বৃদ্ধি করতে রাজবাড়ী জেলার প্রতিটি ইউনিয়ন পরিষদে এই বিদেশফেরত ব্যক্তিদের তালিকা ঝুলিয়ে দেওয়া হয়েছে। নির্দেশ দেওয়া হয়েছে, এই বিদেশফেরত ব্যক্তিদের হোম কোয়ারেন্টাইন বাধ্যতামূলক।

রাজবাড়ী জেলা পুলিশ সুপার মিজানুর রহমান জানিয়েছেন, বিদেশফেরত ব্যক্তিদের সার্বিক তদারকি করবে রাজবাড়ী জেলা পুলিশ।

তিনি বলেন, শুক্রবার প্রত্যেক বিদেশফেরত ব্যক্তির বাড়িতে পুলিশ যাবে। বিদেশফেরত কোনো ব্যক্তিকে যদি নিজ থেকে কোয়ারেন্টাইন অবস্থায় পাওয়া না যায়, তাহলে তার বিরুদ্ধে দণ্ডবিধির ২৬৯ ধারায় মামলা রুজু করে জেলে পাঠিয়ে দেওয়া হবে। যার শাস্তি ৬ মাসের জেল এবং ১ লক্ষ টাকা জরিমানা।

পুলিশ সুপার বলেন, ইতোমধ্যে বিদেশফেরত ব্যক্তিদের বাড়িতে যাওয়া শুরু করেছে পুলিশ। তাদের বাড়িতে ‘হোম কোয়ারেন্টাইন’ স্টিকার লাগানো হয়েছে এবং পরিবারের সদস্য এবং প্রতিবেশীদের সচেতন করা হয়েছে। আমাদের কথা মেনে না চললে তাদের শাস্তি পেতে হবে। আর মেনে চললে আমরা এই করোনা ভাইরাস মোকাবেলা করতে সক্ষম হব বলে মনে করি।

সাধারণ মানুষ মনে করছেন, বিদেশফেরত এই মানুষগুলো এতদিন ইচ্ছেমতো ঘোরাঘুরি করেছে। প্রশাসনের আরও আগে পদক্ষেপ নেওয়া উচিত ছিল। কারণ তাদের মধ্যে আক্রান্ত কেউ থাকলে তা এতদিন ছড়িয়ে পড়তে পারে। তবে পুলিশের এমন পদক্ষেপে খুশি সাধারণ জনগণ। পুলিশের তৎপরতায় এখন থেকে সচেতন হবে মানুষ, মনে করছেন তারা।

আরও পড়ুন : এবার রাজশাহী বিশ্ববিদ্যালয় লকডাউন

সরেজমিনে দেখা যায়, শুধু জনগণকে নয়, নিজ নিজ জায়গা থেকে নিজেরাও সচেতন হয়েছেন জেলা পুলিশ। যে কেউ থানায় প্রবেশের আগে পরিষ্কার পরিচ্ছন্নতা এবং হাত ধোয়ার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছেন তারা, যা সত্যি প্রশংসনীয়।

ওডি/জেআই

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড