• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

হৃদরোগের ঝুঁকি কমায় শুকনো মরিচ; বলছে গবেষণা

  স্বাস্থ্য ডেস্ক

২১ জানুয়ারি ২০২০, ১৫:৫৫
শুকনো মরিচ
বিভিন্ন রোগের প্রকোপ কমায় শুকনো মরিচ (ছবি- ইন্টারনেট)

তরকারিতে কাঁচা মরিচের পাশাপাশি শুকনা মরিচও ব্যবহার করা হয়। ভিটামিন সি সমৃদ্ধ এই সবজি দেহের প্রয়োজনীয় ভিটামিন সি’র ঘাটতি দূর করে। বিভিন্ন রোগের প্রকোপ কমায় এটি।

সাম্প্রতিক এক গবেষণা চলছে, কাঁচা মরিচের মতো শুকনা মরিচেরও অনেক গুণ রয়েছে। নিয়মিত শুকনা মরিচ খেলে হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি কমে। আমেরিকান কলেজ অব কার্ডিওলজির জার্নালে প্রকাশিত এক প্রতিবেদন অনুযায়ী, শুকনা মরিচ দিয়ে রান্না করা সে কোনো খাবার শরীরের জন্য ভালো।

থেকে জানা যায়, শুকনো মরিচ দিয়ে তৈরি যে কোনো খাবার খাওয়া শরীরের জন্য ভালো। প্রতিদিনের খাদ্য তালিকায় এই মরিচ রাখা উচিত মনে করেন তারা। এ সংক্রান্ত তথ্য প্রকাশের পূর্বে গবেষকরা ইতালিতে বসবাসকারী প্রায় ২৩ হাজার মানুষের ওপর আট বছর ধরে একটি গবেষণা চালান।

আরও পড়ুন- রোজ দুটি কাঁচা মরিচ খেলে মিলবে যেসব সুফল

গবেষণায় দেখা গেছে, যে সব ব্যক্তি সপ্তাহে অন্তত চারবার শুকনো মরিচ খেয়েছেন তাদের হৃদরোগে মারা যাওয়ার ঝুঁকি ৪০ শতাংশ এবং স্ট্রোকে মারা যাওয়ার ঝুঁকি ৫০ শতাংশ কমে গেছে। গবেষকরা বলছেন, স্বাস্থ্যকর নিরামিষ কিংবা অন্য ধরনের খাবারের সঙ্গে শুকনো মরিচ খেলে স্বাস্থ্য বেশি সুরক্ষিত থাকবে।

তথ্যসূত্র : ওয়েব এমডি

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড