• শনিবার, ০৪ এপ্রিল ২০২০, ২১ চৈত্র ১৪২৬  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

নিশ্বাস পরীক্ষার মাধ্যমে সনাক্ত হবে ক্যানসার

  স্বাস্থ্য ডেস্ক

১০ জানুয়ারি ২০২০, ১২:৪৪
ক্যানসার
নিশ্বাস পরীক্ষা করে প্রাথমিক পর্যায়েই সনাক্ত করা যাবে ক্যানসার; (ছবি- প্রতীকী)

মরণব্যাধি ক্যানসার নিয়ে প্রতিনিয়ত গবেষণা চালিয়ে যাচ্ছেন চিকিৎসকরা। তাদের মতে, প্রাথমিক পর্যায়ে ক্যানসার সনাক্ত করা গেলে রোগীকে সম্পূর্ণ সুস্থ করাও সম্ভব। তবে প্রাথমিক পর্যায়ে যদি সনাক্ত করা না হয় তবে এই রোগে বেশিরভাগ মানুষেরই মৃত্যু হয়। 

এবার ক্যানসারের চিকিৎসায় নতুন তথ্য দিচ্ছেন ইংল্যান্ডের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের একদল ক্যানসার গবেষক। তারা বলছেন, নিশ্বাস পরীক্ষা করে প্রাথমিক পর্যায়েই সনাক্ত করা যাবে ক্যানসার। আপাতত এর কার্যকারিতা নিয়ে পরীক্ষা নিরীক্ষা চালাচ্ছেন তারা। 

গবেষকদল ১ হাজার ৫০০ মানুষের নিশ্বাসের নমুনা সংগ্রহ করা শুরু করেছেন, যার মধ্যে অনেকেই ক্যানসারে আক্রান্ত। এই পরীক্ষা পদ্ধতিতে নিশ্বাসের পরীক্ষার পাশাপাশি রক্ত ও মূত্রের নমুনাও পরীক্ষা করে দেখা হবে।

ব্রিটিশ গবেষকরা জানাচ্ছেন, মানুষের শরীরের কোনো কোষে কোনোরকম রাসায়নিক পরিবর্তন হলে ‘ভোলাটাইল অরগ্যানিক কমপাউন্ডস’ নামে এক ধরনের অনু নিশ্বাসের মাধ্যমে নিঃসৃত হয়। কিন্তু শরীরে যদি ক্যানসার বাঁধে, সে ক্ষেত্রে কোষের স্বাভাবিক ধরনে পরিবর্তন হয়। তার ফলে অন্যরকমের অনু তৈরি হয় যা গন্ধের মাধ্যমে মস্তিষ্কে ভিন্ন বার্তা পাঠায়। 

আরও পড়ুন- মাত্র দুটি কাজে কেমোথেরাপি ছাড়াই ক্যানসার হবে উধাও!

বর্তমানে এই পরীক্ষা পদ্ধতি কাজে লাগিয়ে নিশ্বাসের বায়োপসি করে ক্যানসার সনাক্ত করার উপায় খুঁজছেন ব্রিটিশ গবেষকরা। সত্যিই যদি এই পদ্ধতি কাজে লাগানো যায়, তবে তা অনেকের জন্য বাঁচার উপায় হবে বলে মনে করছেন অনেকেই। 

ওডি/এনএম 

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড