• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

শীতে পর্যাপ্ত পানি পান না করলে ঘটবে যেসব বিপদ!

  স্বাস্থ্য ডেস্ক

১২ ডিসেম্বর ২০১৯, ১৪:৩৩
শীত
ছবি : প্রতীকী

শরীরের ভারসাম্য বজায় রাখতে পানির বিকল্প নেই। গরমের সময় ঘাম হয় বলে পানি খাওয়া হয় বেশি। কিন্তু শীত আসলেই দেখা দেয় পানির প্রতি অনীহা। আর কম পানি গ্রহণের ফলে দেখা দিতে পারে একাধিক সমস্যা।

শরীরে পানির পরিমাণ কমে গেলে বেশ কয়েকটি লক্ষণ প্রকাশিত হয়। এসব লক্ষণের মধ্যে উল্লেখযোগ্য কিছু হলো-

প্রস্রাবে জ্বালা-পোড়া-

শীতকালেও যদি প্রস্রাবে জ্বালা-পোড়া হয়, তবে বুঝবেন দেহের পানির পরিমাণ কমে গিয়েছে। এমনকি পানি কম খেলে প্রস্রাব করার সময় ব্যথাও অনুভব করতে পারেন। পরিমাণমতো পানি পান করলে এই সমস্যা কমে।

মাথা ব্যথা-

অনেকেই মাইগ্রেনের সমস্যায় ভোগেন। শীতকালে পানি কম খাওয়ার ফলে যে কারোরই এই সমস্যা দেখা দিতে পারে। তাই এই শীতে বেশি সময় মাথায় যন্ত্রণা হলে সঙ্গে সঙ্গে বেশি পরিমাণ পানি পান করুন। এতে আরাম পাবেন।

ত্বকের শুষ্কতা-

শীতকালে আবহাওয়ার কারণে ত্বক থাকে শুষ্ক। তাই এই ব্যাপারটি কেউ খুব একটা লক্ষ করেন না। পানি কম পান করলে, শরীরের টক্সিন অনেকটা বেড়ে যায়। যার ফলে দেখা দেয় র‍্যাশ, ব্রণের মতো একাধিক ত্বকজনিত সমস্যা। অনেক সময় ত্বকের শুষ্কতার কারণে হালকা জ্বালাও হতে পারে।

কোষ্ঠকাঠিন্য সমস্যা-

শীতে পানি খাওয়ার পরিমাণ কমিয়ে দিলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দিতে পারে। এছাড়া, যাদের অর্শ বা অন্য কোনো সমস্যা রয়েছে তাদেরও আরও সতর্ক থাকা উচিত। অর্থাৎ, শীতকালে পানি কম প্রয়োজন মনে করে, কম খাওয়া যাবে না।

অল্প পরিশ্রমেই ক্লান্তি-

অন্যান্য সময়ের তুলনায় শীতকালে ক্লান্তির পরিমাণ কিছুটা কম হয়। আর তাই শীতপ্রধান দেশের মানুষদের কাজের ক্ষমতা অনেক বেশি হয়। কিন্তু আপনি যদি শীতকালেও অল্পতে ক্লান্ত হয়ে যান, তবে বুঝবেন দেহে পানির ঘাটতি হচ্ছে। যার কারণে, শরীরের অন্যান্য প্রক্রিয়া ঠিকমতো কাজ করছে না। এমতাবস্থায়, বেশি বেশি পানি পান করুন। দেখবেন, সতেজ লাগছে।

শীতকালে পানি পান করতে খুব একটা ইচ্ছা করলেও পর্যাপ্ত পানি পানের অভ্যাস করুন। এতে সুস্থ থাকবেন সহজেই।

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড