• রবিবার, ১৭ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

বর্ডারলাইন ডায়াবেটিস : বুঝবেন কীভাবে?

  সাদিয়া ইসলাম বৃষ্টি

০৭ নভেম্বর ২০১৯, ১৩:৪৮
বর্ডারলাইন ডায়াবেটিস
ছবি : প্রতীকী

আমাদের রক্তের সুগারের পরিমাণ অতিরিক্ত বেড়ে গেলে সেটাকে ডায়াবেটিস বলে। তবে ডায়াবেটিস ছাড়াও প্রিডায়াবেটিস বা বর্ডারলাইন ডায়াবেটিস নামক আরেকটি সমস্যা রয়েছে যেটি সম্পর্কে বেশিরভাগ মানুষই জানেন না। এই অবস্থাটি একজন ব্যক্তির ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঠিক আগের অবস্থা। টাইপ টু ডায়াবেটিসের আগে সাধারণত এই অবস্থাটি তৈরি হয়। 

বর্ডারলাইন ডায়াবেটিসে একজন ব্যক্তির রক্তে সুগারের পরিমাণ এমন পর্যায়ে পৌঁছায়, যেটা স্বাভাবিকের চাইতে বেশি। আবার এই পরিমাণটা এতটাও বেশি নয় যে তাকে ডায়াবেটিস বলা যায়। এই সময় আমাদের শরীরে ইনসুলিন তৈরি করে, তবে সেটা খুব বেশি কার্যকরীভাবে কাজ না করতে পারায় রক্তে সুগারের পরিমাণ বেড়ে যায়। 

এমন না যে বর্ডারলাইন ডায়াবেটিস থাকলে ডায়াবেটিস হবেই। তবে স্বাভাবিক ব্যক্তির চাইতে বর্ডারলাইন ডায়াবেটিসে ভুগছেন এমন ব্যক্তির টাইপ টু ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা ৫ থেকে ১৫ শতাংশ বেশি থাকে। নিয়মিত কিছু পদ্ধতি অনুশীলন না করলে এই পরিমাণ আরও বেড়ে যায়। 

এখন প্রশ্ন হলো, কোন চিহ্নগুলো দেখে আপনি বুঝবেন যে আপনার বর্ডারলাইন ডায়াবেটিস রয়েছে? চলুন, দেখে নেওয়া যাক-

বর্ডারলাইন ডায়াবেটিসের প্রাথমিক চিহ্ন- 

প্রাথমিকভাবে বর্ডারলাইন ডায়াবেটিসের খুব বেশি চিহ্ন থাকে না। তাই মাত্র ১০ শতাংশ মানুষই এই ডায়াবেটিসে আক্রান্ত হলে সেটা বুঝতে পারেন। অস্বাভাবিকভাবে ওজন কমতে শুরু করলে সেটাকে বর্ডারলাইন ডায়াবেটিসের চিহ্ন হিসেবে ধরা হয়। এছাড়া, আপনার যদি-

- শারীরিক স্থূলতা থাকে
- রক্তচাপ বেশি থাকে
- দৈনন্দিন কাজের পরিমাণ কম হয়
- সন্তান জন্ম দিলে তার ওজন ৯ পাউন্ডের কম হয়
- কোলেস্টেরলের মাত্রা বেশি থাকে কিংবা 
- পরিবারের অন্য কারো টাইপ টু ডায়াবেটিস থেকে থাকে সেক্ষেত্রে বর্ডারলাইন ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

বর্ডারলাইন ডায়াবেটিসকে শনাক্ত করা খুব কঠিন ব্যাপার। তবে চিকিৎসকেরা আপনার বর্ডারলাইন ডায়াবেটিস আছে বলে সন্দেহ করলে নিশ্চিত হওয়ার জন্য হিমোগ্লোবিন এ১সি টেস্ট ও ওরাল গ্লুকোজ টলারেন্স টেস্ট করবেন। এতে করে খুব সহজেই আপনার বর্ডারলাইন ডায়াবেটিস আছে কিনা তা শনাক্ত করা সম্ভব হবে। 

যদি শনাক্ত করার পরেও আপনি সঠিক পদক্ষেপ না নেন, তাহলে বর্ডারলাইন ডায়াবেটিসের ফলে আপনার-

- দৃষ্টিশক্তিতে সমস্যা দেখা দিতে পারে
- স্নায়ুতে সমস্যা দেখা দিতে পারে
- কিডনি নষ্ট হওয়া এবং হৃদপিণ্ডের সমস্যা হওয়ার মতো ব্যাপারগুলোও ঘটতে পারে

সমস্যার সমাধান করবেন কীভাবে?

বর্ডারলাইন ডায়াবেটিসের ক্ষেত্রে আপনার জীবনযাপন পদ্ধতি পরিবর্তন করলেই এর ঝুঁকি অন্তত ৫৮ শতাংশ কমিয়ে আনা সম্ভব। এক্ষেত্রে আপনাকে-

● স্বাস্থ্যসম্মত খাবার খেতে হবে। কমপ্লেক্স শর্করাজাতীয় খাবার, যেমন- শিমের বীজ, শস্য ইত্যাদি খেতে হবে। আর বাদ দিতে হবে চিনিজাতীয় খাবার। 

● শারীরিক পরিশ্রম করতে হবে। এতে করে আপনার স্থূলতা কমে যাবে। শরীর কর্মঠ থাকলে ডায়াবেটিসের ঝুঁকিও কমে আসবে। এক্ষেত্রে সপ্তাহে ১৫০ মিনিট শরীরচর্চা করুন। এছাড়া যতটা সম্ভব হাঁটুন।

● ওজন কমাতে হবে। শরীরচর্চা করলে ওজন কিছুটা হলেও কমে আসবে। তবে সেটা যেন অনেকটা কমে আসে সে সম্পর্কে সচেতন থাকুন।
যথাযথ ওষুধ সেবন করতে হবে। চিকিৎসকের পরামর্শ অনুসারে ওষুধ সেবন করলে আপনার ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেকটা কমে আসবে।

তাই দেরি করে আজকেই এই কাজগুলো করা শুরু করুন। তবে তার আগে নিশ্চিত হয়ে নিন যে, আপনি আসলেই বর্ডারলাইন ডায়াবেটিসে ভুগছেন কি না। এতে করে আগে থেকেই বড় রকমের সমস্যা থেকে সরে যাওয়া সম্ভব হবে। 

সূত্র- হেলথলাইন

ওডি/এনএম 

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড