• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

জাবিতে ভাষা চর্চায় সংকট বিষয়ক আলোচনা সভা

  জাবি প্রতিনিধি

২০ ফেব্রুয়ারি ২০১৯, ০৮:৫৬
জাবি
আলোচনা সভা (ছবি : দৈনিক অধিকার)

স্বদেশি সংঘ, বাংলাদেশের উদ্যোগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও আমাদের ভাষা চর্চায় সংকট’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) বিকাল ৩টায় বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয় এ আলোচনা সভা।

সংগঠনটির সভাপতি মো. আল-আমিন কুরাইশির সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন- প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. এ কে এম শাহনাওয়াজ, ইতিহাস বিভাগর অধ্যাপক ড. মো. এমরান জাহান, পরিসংখ্যান বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আলমগীর কবীর প্রমুখ।

অধ্যাপক ড. এ কে এম শাহনাওয়াজ তার বক্তব্যে বলেন, ‘বাঙালি জাতিকে তার মূল সংস্কৃতি থেকে বিচ্ছিন্ন করার প্রক্রিয়া চলমান আছে, যার উদারহণ হলো আমাদেরকে প্রভাত-ফেরি ভুলিয়ে দেওয়া হয়েছে। প্রভাত-ফেরি বাঙালি সংস্কৃতির অন্যতম অনুসঙ্গ এবং আমাদেরকে আবারও সেই প্রভাত-ফেরিকে ফিরিয়ে আনতে হবে। এ সময় তিনি আগামী ২১ ফেব্রুয়ারিতে সকলকে প্রভাত-ফেরি করার আহ্বান জানান।

ইতিহাস বিভাগর অধ্যাপক ড. মো. এমরান জাহান বলেন, ‘বাংলা ভাষার সঙ্গে উর্দু কিংবা অন্য কোনো ভাষার দ্বন্দ্ব নতুন নয়। এ দেশে একসময় সরকারি ভাষা ছিল ফারসি, পরে ইংরেজি। সবশেষে পাকিস্তান আমলের অনেক পূর্ব থেকে সুধীজনের মুখের ভাষা হিসেবে উর্দুর প্রচলন ঘটে। বাংলা তার প্রাপ্য সম্মান বা চর্চা থেকে বারবার বঞ্চিত হয়েছে, কিন্তু মধ্যযুগের অনেক কবি-সাহিত্যিক বাংলা ভাষার চর্চা বাড়ানোর প্রতি গুরুত্ব দিয়েছিলেন। এরই ধারাবাহিকতায় আমাদের সকলেরই বাংলা ভাষা ব্যবহারে আরও যত্নশীল হওয়া উচিত।’

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন ইতিহাস বিভাগের প্রভাষক সাজেদা বেগম। অনুষ্ঠানে স্বদেশি সংঘ বাংলাদেশের সদস্যসহ বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, স্বদেশি সংঘ, বাংলাদেশ সংগঠনটি ২০১৫ সালের ২৯ জুন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অবস্থিত মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভ চেতনা-৭১ এর পাদদেশ হতে অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের উপস্থিতিতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের কয়েকজন দেশপ্রেমিক শিক্ষার্থীর উদ্যোগে সংগঠনটি যাত্রা শুরু করে। বর্তমানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়কে কেন্দ্রীয় কার্যালয় হিসেবে নির্দিষ্ট করে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও সাংগঠনিক ইউনিটের কার্যক্রম পরিচালিত হচ্ছে। স্বদেশি সংঘ একটি সম্পূর্ণ সামাজিক, অরাজনৈতিক, অসাম্প্রদায়িক ও স্বেচ্ছাসেবী জন-উদ্বুদ্ধকরণমূলক স্বতন্ত্র সংগঠন। বাংলাদেশের সকল সামাজিক, রাজনৈতিক এবং অর্থনৈতিক সংগঠনের সাথে এটি বন্ধুত্ব ও সহযোগিতাপূর্ণ সম্পর্ক বজায় রাখবে। সংগঠনটির মূলনীতি-দেশপ্রেম, দায়িত্ববোধ ও সমৃদ্ধি।

আরও পড়ুন : বশেমুরবিপ্রবির সমাজবিজ্ঞান বিভাগে বরণ ও বিদায় অনুষ্ঠান

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড