• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

মেস ভাড়া মওকুফে তিতুমীর কলেজ ছাত্রফ্রন্টের তিন দাবি

  ক্যাম্পাস ডেস্ক

২২ জুন ২০২০, ১৮:১০
মানববন্ধন
ছবি : সংগৃহীত

মেস ভাড়া মওকুফ করে সরকারের প্রজ্ঞাপনের দাবিসহ তিনদফা দাবিতে মানববন্ধন করছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট তিতুমীর কলেজ শাখা।

সোমবার (২২ জুন) বেলা ১১টায় রাজধানীর সরকারি তিতুমীর কলেজের মূল ফটকের সামনে স্বাস্থ্যবিধি মেনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে উপস্থিত ছিলেন সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট তিতুমীর কলেজ শাখার আহ্বায়ক রিয়াজ মাহমুদ ও সাধারণ সম্পাদক আনারুল ইসলামসহ অন্যান্যরা।

এ সময় তারা শিক্ষার্থীদের মেস ভাড়া মওকুফ করে প্রজ্ঞাপন জারি করা, জেকিজে হেলথ কেয়ারের কর্মী কর্তৃক কলেজ কর্মচারীদের উপর বর্বরোচিত হামলার বিচার ও ক্ষতিপূরণ প্রদান এবং ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করে গ্রেফতারকৃতদের মুক্তিসহ তিন দফা দাবিতে পেশ করা হয়।

এ সময় বক্তারা বলেন, সরকারি তিতুমীর কলেজে ৫৬ হাজারেরও অধিক শিক্ষার্থী অধ্যয়ন করলেও সেখানে মাত্র ৩টি আবাসিক হল রয়েছে। তাই অধিকাংশ শিক্ষার্থীদের কলেজ ক্যম্পাসের আশেপাশে মেস ভাড়া করে থাকতে হয়। কিন্তু করোনাকালীন সারাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ ঘোষণা করা হয়েছে।

এমতাবস্থায় মেস ভাড়া পরিশোধ করার জন্য বাড়িওয়ালারা শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি করছে। কোথাও কোথাও বাড়িওয়ালা কর্তৃক শিক্ষার্থীদের নির্যাতনের খবরও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ পেয়েছে। সরকারের পক্ষ থেকে বা কলেজ প্রশাসনের পক্ষ থেকে এ নিয়ে কোনো ধরনের আলোচনা নেই বললেই চলে। তাই সরকারে কাছে দ্রুত প্রজ্ঞাপন জারির দাবি জানাচ্ছি।

আরল পড়ুন : ডিআইইউতে সীমিত পরিসরে প্রশাসনিক কার্যক্রম চলছে

তারা আরও বলেন, প্রশাসনের সমন্বয়হীনতার কারণে কলেজ প্রাঙ্গণে কোয়ারেন্টিন ক্যাম্পের স্বেচ্ছাসেবকদের বর্বর হামলায় কলেজ কর্মচারীরা গুরুতর আহত হয়েছে অথচ এই হামলার বিচার তো দূরের কথা কোনো সুষ্ঠ তদন্তও হয়নি। হামলায় ক্ষতিগ্রস্থ অসহায় কর্মচারীদের ক্ষতিপূরণও দেওয়া হয়নি। এই ন্যাক্কারজনক হামলার বিচার না হওয়ার বিষ্ময় প্রকাশ করে সুষ্ঠ বিচারের দাবি জানান।

আলোচিত ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে তারা বলেন, করোনার এই দুর্যোগে জনদুর্ভোগ কমানোর পর্যাপ্ত আয়োজন নিশ্চিত না করলেও সারা দেশে শিক্ষক-সাংবাদিক-কার্টুনিস্টসহ ভিন্ন মতের মানুষদের ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতার তৎপরতা অব্যাহত আছে। এমতবস্থায় মানুষের মত প্রকাশের স্বাধীনতা জিম্মি হয়ে পড়েছে। এই কালো আইন স্বাধীনদেশের স্বাধীনতার চেতনা বিরোধি। তাই অবিলম্বে এই কালো আইন বাতিলের দাবি জানাই।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড