• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ডিআইইউতে সীমিত পরিসরে প্রশাসনিক কার্যক্রম চলছে

  ক্যাম্পাস ডেস্ক

২২ জুন ২০২০, ১৭:৩৫
ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি
ছবি : সংগৃহীত

করোনা সংক্রমণের মধ্যে সৃষ্ট উদ্ভুত পরিস্থিতিতে অন্য সকল শিক্ষা প্রতিষ্ঠানের ন্যায় বিশ্ববিদ্যালয়েও সরাসরি ক্লাস-পরীক্ষা বন্ধ রয়েছে। তবে শিক্ষার্থীদের সেশনজটসহ নানাবিধ সমস্যা এড়াতে শর্ত সাপেক্ষে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অনলাইনে শিক্ষা কার্যক্রম পরিচালনা করতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) একটি গাইডলাইন দিয়েছে।

এ অবস্থায় কিছু বিশ্ববিদ্যালয় অনলাইনে শিক্ষা কার্যক্রম শুরু করলেও দ্বিধা-দ্বন্দ্বে রয়েছে অধিকাংশ বিশ্ববিদ্যালয়। ফলে সেশনজটে পড়তে যাচ্ছে এসব বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তবে এক্ষেত্রে ব্যতিক্রম রাজধানীর ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ)। করোনার বন্ধে বাড়িতে বসেই অনলাইনে ক্লাস-পরীক্ষা দিচ্ছে শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালযয়ে প্রাতিষ্ঠানিক পাঠদান বন্ধ থাকলেও সরকার ও ইউজিসির নিয়ম মেনে সীমিত পরিসরে চলছে ডিআইইউ এর প্রশাসনিক কার্যক্রম। প্রশাসনিক কার্যক্রম পরিচালনার জন্য প্রয়োজনীয় সংখ্যক শিক্ষক ও স্টাফরা আসছেন ক্যাম্পাসে।

বিশ্ববিদ্যালয়ের অতিরিক্ত রেজিস্ট্রার শাহ আলম চৌধুরী হিমু বলেন, শিক্ষার্থীদের কথা মাথায় রেখে সরকার ও ইউজিসি কর্তৃক দেয়া নির্দেশনা মেনেই সীমিত পরিসরে চলছে ডিআইইউ এর প্রশাসনিক কার্যক্রম। তবে সরাসরি কোন ক্লাস নেয়া হচ্ছে না। শিক্ষার্থীরা যাতে সেশনজটে না পড়ে সেজন্যই অনলাইনে ক্লাস ও পরীক্ষা নেয়া হচ্ছে। পরীক্ষার ফলাফলও অনলাইনেই প্রকাশিত হচ্ছে।

তিনি আরও বলেন, বর্তমান করোনাকালীন সময়ে অনেক শিক্ষার্থী আর্থিক সংকটে আছে। তাই টিউশন ফি আদায়ে তাদের কোন প্রকার চাপ সৃষ্টি করা হচ্ছে না। যার যতটুকু সামর্থ্য আছে, সে সেই পরিমাণ অর্থ বাসায় বসে মোবাইলে বিকাশের মাধ্যমে, বা অনলাইনে এক্সিম ব্যাংক বা ডাচ্ বাংলা ব্যাংকোর মাধ্যমেও পরিশোধ করতে পারবে।

আরও পড়ুন : ঢাবিতে পুনরায় করোনা পরীক্ষা শুরুর ঘোষণা

শাহ আলম চৌধুরী হিমু বলেন, যেহেতু আমরা সীমিত পরিসরে প্রশাসনিক কার্যক্রম চালু রেখেছি, সেই সাথে অনলাইনে ক্লাস ও পরীক্ষা ও চলছে। আমরা ইতোমধ্যে সামার সিজন এর সেমিস্টার এর ক্লাস শুরু করেছি। ফলে শিক্ষার্থীদের সেশনজটে পড়ার সম্ভাবনা নেই। নির্ধারিত সময়ে তারা তাদের কোর্স সম্পন্ন করতে পারবে। এক্ষেত্রে শিক্ষার্থীরা কোন ধরনের মানসিক চাপে ভুগবে না। তাছাড়া অনলাইনে ক্লাস ও পরীক্ষায় অংশ গ্রহণের ফলে শিক্ষার্থীরা শিক্ষার সংস্পর্শে থাকছে। প্রযুক্তির উত্তম ব্যবহার করতে পারছে, নতুন কিছু শিখতে পারছে। ফলে তারা সেশনজটের মানসিক চাপ থেকে মুক্ত থাকবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড