• রোববার, ৩১ মে ২০২০, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

অনলাইন শিক্ষা কার্যক্রমে যাচ্ছে না ঢাবি

  ক্যাম্পাস ডেস্ক

৩১ মার্চ ২০২০, ১৩:৫৫
ঢাবি
ঢাকা বিশ্ববিদ্যালয় (ছবি : সংগৃহীত)

ইউজিসির আহ্বানে এই মুহূর্তে অনলাইন শিক্ষা কার্যক্রমে যাচ্ছে না ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। কর্তৃপক্ষ বলছে, এই মুহূর্তে অনলাইনে শিক্ষা কার্যক্রম চালানো সম্ভব হচ্ছে না।

এর আগে করোনাভাইরাস প্রতিরোধে ৯ এপ্রিল পর্যন্ত দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার ঘোষণা দেয় সরকার। তবে এ সময় দেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে অনলাইনে শিক্ষা কার্যক্রম চালানোর আহ্বান জানায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরীকমিশন (ইউজিসি)। গত সপ্তাহে বিশ্ববিদ্যালয়গুলোকে দেওয়া কমিশনের এক চিঠিতে এ কথা জানানো হয়।

তবে এর ফলে শিক্ষার্থীদের সেশনজটের ভোগান্তিতে পড়তে হবে না বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

উপাচার্য জানান, দেশের পরিস্থিতি স্বাভাবিক হওয়ার সঙ্গে সঙ্গে বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষা শুরু হয়ে যাবে। তখন শিক্ষকরা অতিরিক্ত ক্লাস নিয়ে করোনা বন্ধের ঘাটতি পূরণ করে দিবে।

নভেল করোনা ভাইরাসের বিস্তার ঠেকানোর পদক্ষেপে শিক্ষা প্রতিষ্ঠান টানা বন্ধ থাকায় সেশনজটের আশঙ্কায় রয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২৫ থেকে ৩০ হাজার শিক্ষার্থী। তবে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শিক্ষার্থীদের চিন্তাগ্রস্ত না হওয়ার জন্য অনুরোধ জানিয়েছেন। তিনি বলেন, পরিস্থিতি স্বাভাবিক হওয়ার সঙ্গে সঙ্গে ক্লাস-পরীক্ষা শুরু হবে। তখন অতিরিক্ত সময় দিয়ে ঘাটতি পূরণ করা হবে।

অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, ‘আমাদের ছেলে-মেয়েরা করোনার কারণে সমস্যায় পড়ে গেল। যেহেতু এটা একটি জাতীয় সমস্যা তাই একে যে কোনোভাবে মোকাবেলা করতে হবে। এ সমস্যা যখন শেষ হয়ে আসবে তখন আমাদের শিক্ষকরা বিষয়টির দিকে সদয় দৃষ্টি দিবেন। তারা অতিরিক্ত সময় দিলে এই ঘাটতি পূরণ করা যাবে। করোনার কারণে আমরা যদি এক-দু’মাস পিছিয়ে যাই, তাহলে হয়তো সমস্যাটি সমাধানের জন্য আমাদের বিশেষ ড্রাইভ লাগবে।’

আরও পড়ুন : বিএড স্কেল পাচ্ছেন ১০১ শিক্ষক

অনলাইন ক্লাস নেওয়ার ব্যাপারে তিনি বলেন, ‘আমরা মোবাইল অপারেটরদের সঙ্গে কথা বলছিলাম। কিন্তু একেকজনের একেক নেটওয়ার্ক হওয়ার কারণে এটা সম্ভব হচ্ছে না।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড