• সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

কাঁটাতারে ঝুলছে বিএসএফের গুলিতে নিহত বাংলাদেশির ছবি

  ঢাবি প্রতিনিধি

০৬ মার্চ ২০২০, ২০:২৯
কাল্পনিক বর্ডার
কাঁটাতার দিয়ে বানানো অস্থায়ী কাল্পনিক বর্ডারে ঝুলানো হয়েছে সীমান্তে নিহত বাংলাদেশির ছবি (ছবি : দৈনিক অধিকার)

ভারতে এনআরসি-সিএএর নামে ভিন্ন ধর্মাবলম্বীদের দমন, নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফর এবং সম্প্রতি দিল্লিতে গণহত্যার প্রতিবাদে কাঁটাতার দিয়ে ‘অস্থায়ী’ ভারত-বাংলাদেশ কাল্পনিক বর্ডার বানিয়ে বিক্ষোভ করেছে ছাত্র-জনতা।

অস্থায়ী এ কাঁটাতারে ঝুলছে বিএসএফের গুলিতে নিহত বাংলাদেশির ছবি। ব্যতিক্রমী এ উদ্যোগ নেন সীমান্তহত্যার প্রতিবাদে ৪২ দিন ধরে অবস্থানকারী নাসের আব্দুল্লাহ।

শুক্রবার (৬ মার্চ) ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে কাঠ ও কাঁটাতার দিয়ে এই অস্থায়ী কাল্পনিক বর্ডার বানানো হয়। পরে এতে ভারত বাংলাদেশ সীমান্তে হত্যা ও বিএসএফের অত্যাচারের নানা আলোকচিত্র প্রদর্শন করেন শিক্ষার্থীরা।

আলোকচিত্র প্রদর্শনীর পর এনআরসি-সিএএর নামে ভিন্ন ধর্মাবলম্বীদের দমন, নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফর এবং সম্প্রতি দেশটির রাজধানী দিল্লিতে গণহত্যার প্রতিবাদ জানিয়ে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা। এসময় তারা বলেন, ‘সাম্প্রদায়িক মোদীকে অসাম্প্রদায়িক বাংলাদেশে আসতে দেওয়া হবে না। জীবন দিয়ে হলেও তার বাস্তবায়ন করতে প্রস্তুত আমরা।’

ডাকসুর সমাজসেবা সম্পাদক আখতার হোসেন বলেন, মোদীর আগমনের বিরোধিতা করা নাকি মুজিববর্ষের বিরোধিতা করা। আজকে আমরা স্বাধীনতার ৫০ বছরের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে আছি। বন্ধুত্বের দোহাই দিয়ে এ দেশটাকে বিক্রি করে দেওয়া হচ্ছে। ভারত আমাদের সমুদ্রসীমার মধ্যে রাডার বসিয়েছে অথচ আমরা নতজানু হয়ে সেই সিদ্ধান্ত মেনে নিয়েছি। সরকার এমন সময় মোদীকে এদেশে নিয়ে আসার পাঁয়তারা করছে, যখন দিল্লিতে শত শত মানুষের ওপর নির্যাতন করা হচ্ছে। একজন দাঙ্গাবাজ খুনিকে বাংলাদেশে নিয়ে এসে বাংলার মাটিকে অপবিত্র করার পাঁয়তারা করা হচ্ছে। আমরা তার আগমন প্রতিহত করব।

আরও পড়ুন : কুয়েটের সেই স্যুট বুট পরা চোর চুয়েটের হলে আটক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নাহিদ ইসলাম বলেন, যখন সীমান্তহত্যা হচ্ছে, ভারতের দিল্লিতে গণহত্যা হচ্ছে, মোদী সরকার ভারতে সাম্প্রদায়িকতার বিষবাষ্প ছড়িয়ে দিচ্ছে। এমন সময়ে সাম্প্রদায়িক খুনি মোদী সরকারকে আমরা এ দেশে প্রবেশ করতে দিতে পারি না। আগামী ১৭ মার্চ বাংলাদেশের ছাত্র-জনতা এর জবাব দেবে।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড