• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

জিতেছে সাগর, জিতেছে ফুটবল

  মুহাম্মাদ আব্দুল্লাহ আইএআর

০২ মার্চ ২০২০, ১৭:৪২
বুটেক্স
সাগরের জন্য জার্সি ( ছবি : দৈনিক অধিকার)

নাম সজীবুর রহমান সাগর। তবে, ফেসবুকের কল্যাণে ক্যাম্পাসে ‘সজীব সাগর’ নামেই পরিচিত ছিল সাগর। সাগর প্রচণ্ড রকমের ফুটবলপ্রেমী আর হাসিখুশি ছিল।

ফেসবুক কিংবা বন্ধুদের আড্ডা! সাগর, ফুটবল নিয়েই মাতামাতি করতো। বার্সেলোনা কিংবা আর্জেন্টিনার খেলা আছে জানলে মেসি ভক্ত সাগরের চোখে আর ঘুম থাকতো না। খেলা দেখতেই হবে, সঙ্গে খেলার নানান মুহূর্ত নিয়ে ফেসবুক পোস্ট।

ক্যাম্পাসের সিনিয়র, জুনিয়র কিংবা বন্ধুদের সঙ্গে সাগরের আচরণ ছিল সৌহার্দপূর্ণ। এছাড়া গরীব দুঃখী মানুষদের সহযোগিতায় এগিয়ে যেতো সাগর। স্বেচ্ছায় রক্তদাতাদের সংগঠন বাঁধন, স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন ওআইপি সহ বিভিন্ন সংগঠনের সঙ্গে সাগর কাজ করেছে।

সাগর আজ আর আমাদের মাঝে নেই। ২০১৯ সালের ২৭ নভেম্বর বিরল প্রজাতির সেরেব্রাল ম্যালেরিয়ায় সংক্রমিত হয়ে ইহকাল ত্যাগ করে সাগর। সেদিন সন্ধ্যাবেলায় সাগরকে শেষ বিদায় জানাতে বুটেক্সের কেন্দ্রীয় খেলার মাঠে জড়ো হয়েছিল হাজারো শিক্ষার্থী-শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী।

ফুটবলপ্রেমী সাগর স্মরণে ২০১৯ সালের ডিসেম্বর মাসে ফুটবল প্রতিযোগিতার আয়োজন করে বুটেক্স স্পোর্টস ক্লাব। সাগরকে উৎসর্গ করে এ টুর্নামেন্টের নামকরণ করা হয় ‘সজীব-সাগর স্মৃতি আন্তঃবিভাগীয় ফুটবল টুর্নামেন্ট ২০১৯-২০’।

রবিবার (১ মার্চ) এই টুর্নামেন্টের ফাইনাল অনুষ্ঠিত হয়। এতে সাগরের ৪৩তম ব্যাচের ওয়েট প্রসেসিং ইঞ্জিনিয়ারিং বিভাগ ও ৪১তম ব্যাচের অ্যাপারেল ইঞ্জিনিয়ারিং বিভাগের দল পরস্পরের মুখোমুখি হয়।

প্রতিযোগিতার প্রতিবেদন করার প্রত্যাশা নিয়ে ভাইভা শেষ করেই মাঠে পৌঁছে গেলাম। খেলা তখনো শুরু হয়নি। আয়োজক, খেলোয়াড় কিংবা দর্শক মাঠ জুড়ে সকলের মুখে মুখে সাগরের স্মৃতি।

সাগরের টেক্সটাইল মেশিনারি ডিজাইন ও মেইনটেন্যান্স (টিএমডিএম) বিভাগের বন্ধুরা সাগরের বিশ্ববিদ্যালয়ের আইডি নম্বর ‘১৬’ দিয়ে একটা জার্সির ফ্রেম বানিয়ে নিয়ে এসেছে।উত্তেজনাপূর্ণ ফাইনালে জয়-পরাজয়ের ঊর্ধ্বে সাগরের জার্সির এ ফ্রেমটাই প্রধান আকর্ষণ বলে মনে হলো।

আরও পড়ুন : ঢাবির নিয়মে ক্লাস করতে হবে সাত কলেজের শিক্ষার্থীদের

বিষয়টি পরিষ্কার হলো যখন আয়োজকদের একজন ‘সফিক ভাই’ বারবার সংবাদে সাগরের জার্সির ছবিটিকে প্রাধান্য দিতে আহ্বান জানালেন। সফিক ভাইয়ের কণ্ঠে কান্না কান্না ভাব বোধ হলো। তিনি বলছিলেন, ‘এই আয়োজন সাগরের স্মৃতিতে, লোক দেখানো নয়’।

ফাইনাল শেষ হলো। বর্তমান চ্যাম্পিয়ন ওয়েট-৪৩ কে ১-০ ব্যবধানে হারিয়ে জয় পেলো অভিজ্ঞ অ্যাপারেল-৪১। তবে আমার মনে হলো- ওয়েট হারেনি কিংবা অ্যাপারেল জেতেনি! জিতেছে সাগর, জিতেছে ফুটবল!

লেখক শিক্ষার্থী ও সাংবাদিক বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় (বুটেক্স)

ওডি/এমআরকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড