• মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০, ১৭ চৈত্র ১৪২৬  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

পিলখানা হত্যা দিবস স্মরণে বশেমুরবিপ্রবিতে মোমবাতি প্রজ্বলন

  বশেমুরবিপ্রবি প্রতিনিধি

২৬ ফেব্রুয়ারি ২০২০, ০৯:৩৯
পিলখানা হত্যা দিবস
শহীদ মিনার প্রাঙ্গণে মোমবাতি প্রজ্বলন (ছবি : সংগৃহীত)

পিলখানা হত্যা দিবস স্মরণে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) মোমবাতি প্রজ্বলন কর্মসূচি পালিত হয়েছে। 

মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) সন্ধ্যা সাড়ে ৭টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে এ কর্মসূচির আয়োজন করে বশেমুরবিপ্রবি শিল্প ও সাহিত্য সংঘ। 

বশেমুরবিপ্রবি শিল্প ও সাহিত্য সংঘের সভাপতি পারভেজ পারু বলেন, ‘পিলখানা হত্যা দিবসের ১১ বছর আজ। চেতনার প্রাচীরে এই দিনটিই যেন বারংবার আঘাত হানে, নীরবে চোখের কোণে জলের ফোয়ারা প্রবাহিত করে। আমার কাছে মনে হয় দেশ স্বাধীন হওয়ার পরে বঙ্গবন্ধুর পরিবারসহ নিহত হওয়ার এই নৃশংস ঘটনার পরে হয়তো ‘পিলখানা বিদ্রোহ’ বড় একটি ট্র্যাজেডি। সেদিন হয়তো কেউই তার মনকে বুঝাতে পারে নি, না তো পেরেছিল কান্না চাপিয়ে রাখতে। বশেমুরবিপ্রবি শিল্প ও সাহিত্য সংঘের পক্ষ থেকে পিলখানা বিদ্রোহে বিডিআর কর্তৃক হত্যাযজ্ঞে নিহত হওয়া ৫৭ জন সেনাকর্মকর্তাসহ ৭৪ জন বিডিআর বাহিনীর সদস্যের আত্মার মাগফিরাত কামনা করছি।’

এ সময় সংগঠনটির সাধারণ সম্পাদক নাজমুস সাঈদ সরকারের প্রতি আহ্বান জানিয়ে বলেন, ‘দেশে এমন নৃশংস ঘটনা যেন না ঘটে সেদিকে খেয়াল রাখতে হবে।’

আরও পড়ুন : চাকরিচ্যুত ঢাবির ৫ শিক্ষক

এ কর্মসূচিতে উপস্থিত ছিলেন বশেমুরবিপ্রবি শিল্প ও সাহিত্য সংঘের অন্যান্য সদস্যরা।

উল্লেখ্য, ২০০৯ সালের ২৫-২৬ ফেব্রুয়ারি তৎকালীন বিডিআর (বর্তমানে বিজিবি) সদর দপ্তরে বিপথগামী সদস্যরা কিছু দাবি-দাওয়া আদায়ের নামে অগ্নিসংযোগ, লুটপাট ও নির্মম হত্যাযজ্ঞের মাধ্যমে তাণ্ডব চালায়।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড