• রোববার, ২৯ মার্চ ২০২০, ১৫ চৈত্র ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

মাতৃভাষা দিবসের ব্যানারে বীরশ্রেষ্ঠদের ছবি

দুঃখ প্রকাশ করলেন সংগীত বিভাগের সভাপতি

  রাবি প্রতিনিধি

২৩ ফেব্রুয়ারি ২০২০, ২০:৩৭
রাবি
রাবির মূল ফটক (ছবি : সংগৃহীত)

শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের কর্মসূচির ব্যানারে শুধু বীরশ্রেষ্ঠদের ছবি ব্যবহারের জন্য দুঃখ প্রকাশ করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সংগীত বিভাগের সভাপতি ড. দীনবন্ধু পাল। 

রবিবার (২৩ ফেব্রুয়ারি) বিভাগের পক্ষ থেকে তিনি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ দুঃখ প্রকাশ করেন।

বিষয়টি অনাকাঙ্ক্ষিত ভুল উল্লেখ করে বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘প্রভাতফেরিতে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের হাতের ফেস্টুনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ভাষা শহীদ এবং বীরশ্রেষ্ঠদের ছবি ছিল। ব্যানারে মুজিববর্ষের লোগো, ভাষা শহীদ এবং বীরশ্রেষ্ঠ সকলের ছবি রাখা হয়েছিল। কিন্তু মুদ্রণজনিত ত্রুটির কারণে ব্যানারে অপ্রত্যাশিতভাবে শুধু বীরশ্রেষ্ঠদের ছবি ছাপানো হয়েছিল এবং আন্তর্জাতিক বানানটি ভুল ছিল, যা আমাদের অনাকাঙ্ক্ষিত ভুল। এই অনাকাঙ্ক্ষিত ভুলের জন্য সংগীত বিভাগ আন্তরিকভাবে দুঃখিত।’

আরও পড়ুন : গবিতে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে সংঘর্ষ

প্রসঙ্গত, শুক্রবার সকালে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রভাতফেরিতে শুধুমাত্র বীরশ্রেষ্ঠদের ছবি সম্বলিত ব্যানার ব্যবহার করে সংগীত বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা। এছাড়া ব্যানারে ‘আন্তর্জাতিক’ শব্দের বানানটি ‘আন্তজার্তিক’ লেখা হয়। এমন ব্যানারের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হলে ব্যাপক সমালোচনা শুরু হয়। এর মাধ্যমে ভাষা শহীদদের ‘ছোট’ করা হয়েছে বলে মন্তব্য করেন বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষক-শিক্ষার্থী। এর মাধ্যমে শিশুদের কাছে ভাষা শহীদদের সম্পর্কে ভুল ইতিহাস যাবে বলেও অনেকে মন্তব্য করেন। এর প্রেক্ষিতে ‘ক্ষমা’ চাইলেন বিভাগের সভাপতি।

ওডি/এমআরকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড