• বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৫ আশ্বিন ১৪২৭  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে জোহা দিবস পালিত

  রাবি প্রতিনিধি

১৮ ফেব্রুয়ারি ২০২০, ১৬:০৭
রাবি
শহীদ ড. শামসুজ্জোহার সমাধি ও স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ (ছবি : দৈনিক অধিকার)

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) যথাযোগ্য মর্যাদায় শহীদ ড. শামসুজ্জোহা দিবস পালিত হয়েছে। এ সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা ১৮ ফেব্রুয়ারিকে জাতীয় শিক্ষক দিবস ঘোষণার দাবি জানান।

মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) এ উপলক্ষে দিনব্যাপী নানা কর্মসূচি পালন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন, শিক্ষক-শিক্ষার্থীসহ বিভিন্ন সংগঠন।

এদিন সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহম সিনেট ভবনে ‘জোহা স্মারক’ বক্তৃতার আয়োজন করে রসায়ন বিভাগ। বিভাগের সভাপতি অধ্যাপক বেলায়েত হোসেন হাওলাদারের সভাপতিত্বে স্মারক বক্তা ছিলেন, বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের সাবেক হাইকমিশনার অধ্যাপক সাইদুর রহমান খান।

আরও উপস্থিত ছিলেন- উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান, উপ-উপাচার্যদ্বয় অধ্যাপক আনন্দ কুমার সাহা ও চৌধুরী মো. জাকারিয়া প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, ‘ড. জোহা শিক্ষার্থীদের জন্য নিজের জীবন দিয়ে অনন্য এক দৃষ্টান্ত স্থাপন করে গেছেন। তিনি সকল শিক্ষকদের কাছে এক আদর্শ। তিনিই দেশের ইতিহাসে প্রথম শহীদ বুদ্ধিজীবী। তার শাহাদাতের মধ্য দিয়ে বাংলাদেশে গণঅভ্যুত্থান আরও বেগবান হয়। কিন্তু দুঃখের বিষয় দিবসটিকে এখনো রাষ্ট্রীয়ভাবে স্বীকৃতি দেওয়া হয়নি। আমরা চাই অনতিবিলম্বে দিবসটিকে জাতীয় শিক্ষক দিবস হিসেবে ঘোষণা করা হোক।’

সাধারণ শিক্ষার্থীদের মানববন্ধন (ছবি : দৈনিক অধিকার)

এদিকে জোহা দিবসকে জাতীয় শিক্ষক দিবস ঘোষণার দাবিতে মানববন্ধন করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বেলা ১১টার দিকে শহীদ জোহা চত্বরের সামনে তারা মানববন্ধন কর্মসূচিটি পালন করেন। অপরদিকে একই দাবিতে বেলা সাড়ে ১১টায় পরিবহন মার্কেটের আমতলায় সংবাদ সম্মেলন করে রাবি শাখা ছাত্র ফেডারেশনের নেতাকর্মীরা।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামীকাল (বুধবার) থেকে ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত গণস্বাক্ষর কর্মসূচি পালন করবে সংগঠনটি। পরে ২৭ ফেব্রুয়ারি উপাচার্য বরাবর স্মারকলিপি দেবেন তারা। এ সময় ফোকলোর বিভাগের সহকারী অধ্যাপক আমিরুল ইসলাম কনক, ছাত্র ফেডারেশনের সাধারণ সম্পাদক মহাব্বত হোসেন মিলন প্রমুখ উপস্থিত ছিলেন।

আরও পড়ুন : নোবিপ্রবিতে মালেক উকিল হলের উদ্বোধনী অনুষ্ঠান

এর আগে দিবসটি উপলক্ষে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ স্থানে জাতীয় পতাকা ও কালো পতাকা উত্তোলন করা হয়। পরে শহীদ জোহার প্রতি শ্রদ্ধা জানিয়ে তার কবরে পুষ্পস্তবক অর্পণ করে রাবি প্রশাসনসহ বিভিন্ন বিভাগ, সংগঠন। দিবসটি উপলক্ষে নানা আলোচনা সভা, দুআ মাহফিল অনুষ্ঠিত হয়।

এছাড়াও দিবসটিকে সামনে রেখে পৃথক বইমেলার আয়োজন করেছে স্বেচ্ছাসেবী সংগঠন নবজাগরণ ফাউন্ডেশন ও সায়েন্স ক্লাব।

ওডি/এমএ

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801721978664

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড