• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বেস্ট রিসার্চ অ্যাওয়ার্ড পেলেন নোবিপ্রবির কাওসার

  নোবিপ্রবি প্রতিনিধি

১৮ ফেব্রুয়ারি ২০২০, ১৪:২৬
নোবিপ্রবি
বেস্ট রিসার্চ অ্যাওয়ার্ড নিচ্ছেন কাওসার (ছবি : সংগৃহীত)

কৃত্রিম বুদ্ধিমত্তা এবং সাইবার সিকিউরিটি নিয়ে গবেষণায় বেস্ট রিসার্চ অ্যাওয়ার্ড পেয়েছেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) শিক্ষার্থী আহমেদ কাওসার। তিনি বিশ্ববিদ্যালয়ের ফলিত গণিত বিভাগের শিক্ষার্থী।

গত ১৫-১৬ ফেব্রুয়ারি সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগ কর্তৃক আয়োজিত স্পিজনার অ্যান্ড স্কোপাসের ইন্টারন্যাশনাল কনফারেন্স অন সাইবার সিকিউরিটি অ্যান্ড কম্পিউটার সায়েন্সে তিনি এই অ্যাওয়ার্ড লাভ করেন।

সম্মেলনটির আয়োজন করে ড্যাফোডিল ইউনিভার্সিটি। এর মূল ট্যাগলাইন ছিল কৃত্রিম বুদ্ধিমত্তা এবং সাইবার সিকিউরিটিতে নতুন আবিষ্কারগুলোকে সামনে নিয়ে আসা এবং আমাদের দেশকে নতুন বিজ্ঞান ও প্রযুক্তির স্পর্শে আনা।

এতে দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠগুলোর শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণা ছাড়াও প্রায় ২০টি দেশের গবেষক, বিজ্ঞানী এবং অধ্যাপকগণ তাদের গবেষণা জমা দেন। এর মধ্যে বেস্ট রিসার্চ অ্যাওয়ার্ড অর্জন করেন নোবিপ্রবির শিক্ষার্থী আহমেদ কাওসার।

‘মেশিন লার্নিং অ্যান্ড ডিপ লার্নিং’ ছিল তার গবেষণার বিষয়বস্তু। যা ব্যবহার করে একজন গর্ভবতী মহিলার ডেলিভারি মুড প্রেডিকশন করা যাবে। এতে কাওসার প্রায় নব্বই শতাংশ সফলতা অর্জন করেন।

কাউসার বলেন, ‘এই গবেষণার জন্য আমাদের ডেটা নিয়ে অনেক বেশি সমস্যার মোকাবিলা করতে হয়। শেষ পর্যন্ত নার্সিং অফিসার রায়হানা ইয়াসমিন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স তাড়াইল কিশোরগঞ্জ আমাদের এই কাজের জন্য সব চাইতে বেশি সহযোগিতা করেছে। তার প্রতি আমরা অনেক কৃতজ্ঞ। তাছাড়া অনেক ধন্যবাদ জানাই অধ্যাপক ডক্টর বাবুল ইসলাম, রাজশাহী বিশ্ববিদ্যালয়, অনিক ভাই এবং প্রত্যাশাকে তাদের অক্লান্ত সহযোগিতার জন্য।’

আরও পড়ুন : ছাত্রদের বাঁচাতে জীবন উৎসর্গ করেছিলেন যিনি

এছাড়াও কৃত্রিম বুদ্ধিমত্তার গবেষণায় কাওসারের আরও ৫টি অ্যাওয়ার্ড আছে। যার মধ্যে ভারতে আইসিসি-আইটি, রবি আর-ভেঞ্জার-২, রাজশাহী বিশ্ববিদ্যালয় এবং বেসিসি আইসিটি অ্যাওয়ার্ড উল্লেখযোগ্য।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড