• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাবির সেই ছাত্রকে আজীবন বহিষ্কারের দাবি

  রাবি প্রতিনিধি

১২ ফেব্রুয়ারি ২০২০, ১৭:২০
রাবি
মানববন্ধনে শিক্ষার্থীরা (ছবি : দৈনিক অধিকার)

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ছাত্রী নিপীড়নের ঘটনায় অভিযুক্ত শিক্ষার্থীকে আজীবন বহিষ্কারসহ ৬ দফা দাবি জানিয়েছে সাধারণ শিক্ষার্থীরা।

বুধবার (১২ ফেব্রুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে আয়োজিত মানববন্ধনে দাবিগুলো জানান তারা।

শিক্ষার্থীদের অন্য দাবিগুলো হলো- বিশ্ববিদ্যালয়ের ছাত্রী নিপীড়ন সেলের কার্যকারিতা বৃদ্ধি, অপরাধী যাতে আইনের ফাঁকফোকর দিয়ে বেরিয়ে আসতে না পারে তা নিশ্চিত করা, নারীবান্ধব ক্যাম্পাস, বহিরাগতদের চলাচলে নিয়ন্ত্রণ, ক্যাম্পাসে মোটরসাইকেলের সর্বোচ্চ গতি ২০ কিলোমিটার নির্ধারণ করা।

মানববন্ধনে বক্তারা বলেন, ‘মেয়েদের নিরাপত্তা নিশ্চিত করার দায়িত্ব রাষ্ট্রের। অথচ নিরাপত্তার জন্য মেয়েদের আজ রাস্তায় দাঁড়াতে হচ্ছে। বিভিন্ন সময় মেয়েদের পোশাকের সমালোচনা করা হয়। এর মাধ্যমে প্রকারান্তে ধর্ষকদের দোষকে খাটো করে দেখা হচ্ছে।’

এ সময় ‘মেয়েরা ঘরে বাইরে কোথাও নিরাপদ নয়’ উল্লেখ করে ধর্ষকের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড দাবি করেন বক্তারা।

কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হৃদি কবীরের সঞ্চালনা বিভিন্ন বিভাগের প্রায় ২শ শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

জানা যায়, গত ২৪ জানুয়ারি রাত সাড়ে ৮টার দিকে মাহফুজুর সারদ (২২) তার বান্ধবীকে বেড়াতে যাওয়ার কথা বলে কাজলা সাঁকপাড়া এলাকায় তার মেসে এনে জোরপূর্বক ধর্ষণ করে। এরপর পূর্ব পরিকল্পিতভাবে তার বন্ধু নগরীর বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ছাত্র প্লাবন সরকার, রাফসান, জয়, জীবন এবং বিশালকে দিয়ে ওই ছাত্রীকে ধর্ষণের ভিডিও মোবাইলে ধারণ করে। ধর্ষণের পরে ওই ছাত্রীর কাছে ৫০ হাজার টাকা দাবি করে তারা। তাদের দাবিকৃত টাকা না দিলে ভিডিও ইন্টারনেটে ছেড়ে দেওয়া হবে বলেও হুমকি দিয়ে গভীর রাতে ওই ছাত্রীকে ছেড়ে দেয় তারা। ধর্ষণের শিকার রাবি ছাত্রী বিষয়টি তার বাবা মাকে জানান।

এরপর ২৭ জানুয়ারি দুপুরে ধর্ষণের শিকার ওই ছাত্রী বাবা ও মাকে নিয়ে মতিহার থানায় একটি ধর্ষণ মামলা দায়ের করে। মামলা দায়ের করার পরেই মতিহার থানা পুলিশের একটি টিম অভিযান চালিয়ে ধর্ষক মাহফুজুর রহমানকে ও তার দুই বন্ধু প্লাবন তালুকদার (২১) এবং রাজশাহী বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ছাত্র রাফসানকে (২২) গ্রেপ্তার করে। গ্রেপ্তারের পরে তাদের থেকে ধর্ষণের ভিডিওসহ মোবাইল উদ্ধার করা হয়।

আরও পড়ুন : সুপার সাপ্লিমেন্টারি নেওয়ার সিদ্ধান্ত গবি প্রশাসনের

এ দিকে, রবিবার (৯ ফেব্রুয়ারি) রাবি ছাত্রী ধর্ষণের ঘটনার সঙ্গে জড়িত ধর্ষক মাহফুজুর রহমানের দুই বন্ধু মতিহার কাজলা এলাকার জীবন (২৫) ও জয়কে (২২) গ্রেপ্তার করা হয়েছে বলে জানান মতিহার থানার অফিসার ইনচার্জ এসএম মাসুদ পারভেজ। এর মধ্যে বিশাল নামের একজন পলাতক আসামিকে গ্রেপ্তারে পুলিশের অভিযান অব্যাহত রয়েছে।

ওডি/এমআরকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড