• বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

অব্যাহত আন্দোলনে অচল বশেমুরবিপ্রবি

  বশেমুরবিপ্রবি প্রতিনিধি

১১ ফেব্রুয়ারি ২০২০, ১৪:৩২
বশেমুরবিপ্রবি
জয়বাংলা চত্বরে গণস্বাক্ষর কর্মসূচি (ছবি : সংগৃহীত)

ইতিহাস বিভাগের অনুমোদনের দাবিতে শিক্ষার্থীদের টানা ৬ষ্ঠ দিনের অবস্থান কর্মসূচিতে অচল হয়ে পড়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি)।

মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) সকাল ৯টা থেকে বিশ্ববিদ্যালয়টির প্রশাসনিক ও অ্যাকাডেমিক কার্যক্রম শুরু হওয়ার কথা থাকলেও আন্দোলনকারীরা ভবন তালাবদ্ধ করে রাখে। এর ফলে টানা তিনদিন ধরে প্রশাসনিক কার্যক্রম বন্ধ রয়েছে।

সরেজমিনে দেখা যায়, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) কর্তৃক ইতিহাস বিভাগের অনুমোদনের দাবিতে প্রায় দুই শতাধিক শিক্ষার্থী প্রশাসনিক ভবনের নিচে অবস্থান কর্মসূচি পালন করছেন।

এছাড়া দ্রুত দাবি আদায়ের লক্ষ্যে বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের জয়বাংলা চত্বরে গণস্বাক্ষর কর্মসূচি ও দুপুর ১২টায় বিক্ষোভ মিছিলের আয়োজন করে বিভাগের শিক্ষার্থীরা।

ইতিহাস বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী আফতাবউজ্জামান বলেন, ‘আমাদের যৌক্তিক দাবির সঙ্গে একাত্মতা ঘোষণা করায় অন্য বিভাগের ভাইবোনদের প্রতি আমরা কৃতজ্ঞ। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাব।’

বিশ্ববিদ্যালয়ের চলতি উপাচার্য অধ্যাপক ড. মো. শাহজাহান জানান, ‘আমরা ইতিহাস বিভাগের দাবির বিষয়ে আন্তরিক। কিন্তু অ্যাকাডেমিক কাউন্সিলের সভা ছাড়া পরবর্তী পদক্ষেপ গ্রহণ সম্ভব নয়। আর অ্যাকাডেমিক কাউন্সিল আহ্বান আমার ক্ষমতার বাইরে।’

আরও পড়ুন : বুটেক্সের ‘অটো’ রোগ!

উল্লেখ্য, ইউজিসির অনুমোদন ব্যতীত বশেমুরবিপ্রবির সাবেক উপাচার্য খন্দকার নাসিরউদ্দিন ২০১৭-১৮ শিক্ষাবর্ষ ইতিহাস বিভাগের শিক্ষা কার্যক্রম শুরু করেন। প্রায় তিন বছর পর গত ৬ ফেব্রুয়ারি বিভাগটিতে নতুন কোনো শিক্ষার্থী ভর্তি না করার নির্দেশ দেয় ইউজিসি। ইউজিসির সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে ৬ ফেব্রুয়ারি রাত থেকেই প্রশাসনিক ভবনের সামনে আন্দোলন শুরু করে শিক্ষার্থীরা এবং ৮ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের সব গুরুত্বপূর্ণ ভবনে তালা ঝুলিয়ে দেন। বিভাগটিতে তিন ব্যাচে মোট ৪২৪ জন শিক্ষার্থী অধ্যয়নরত রয়েছেন বলে জানা যায়।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড