• মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০, ২৪ চৈত্র ১৪২৬  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

৫ টাকায় চবিতে স্যানেটারি ন্যাপকিন

  চবি প্রতিনিধি

০৮ ফেব্রুয়ারি ২০২০, ১৬:১৭
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
স্যানেটারি ন্যাপকিনের ভেন্ডিং মেশিন (ছবি : সংগৃহীত)

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) পাঁচ টাকায় স্যানেটারি ন্যাপকিন সুবিধা চালু করা হয়েছে। 

ভেন্ডিং মেশিনে পাঁচ টাকার কয়েন ফেললেই এই ন্যাপকিন বা প্যাড পাওয়া যাবে। এই সেবা পাবেন বিশ্ববিদ্যালয়ের সাতটি অনুষদ ও একটি আবাসিক হলের প্রায় ১০ হাজার ছাত্রী।

এই অভিনব সুবিধার উদ্যোক্তা তৌসিফ আহমেদ। তিনি বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের এমবিএতে অধ্যয়নরত। 

তৌসিফ আহমেদ জানান, ছাত্রীদের মধ্যে এটি ব্যবহারের প্রবণতা বাড়াতে উদ্বোধনের প্রথম দুই সপ্তাহ বিনামূল্যে ভেন্ডিং মেশিন থেকে প্যাড সংগ্রহ করা যাবে। এরপর থেকে নির্দিষ্ট মূল্যেই প্যাড সংগ্রহ করতে হবে। আর ভেন্ডিং মেশিনে সরবরাহকৃত প্যাডগুলো অত্যন্ত উন্নতমানের। যা সেনোরা ব্র্যান্ডের আল্ট্রা থিন প্যাড। তবে ছাত্রীদের চাহিদা অনুযায়ী পরবর্তীতে অন্য প্যাডও রাখা হতে পারে।

জানা যায়, ভারত থেকে আমদানিকৃত প্রতিটি ভেন্ডিং মেশিনে ১০০টি প্যাড রাখা থাকবে। এটির ব্যবহার খুব সহজলভ্য। ভেন্ডিং মেশিনগুলো কয়েন অপারেটেড। প্রতিটি মেশিনের নির্দিষ্ট স্থানে ৫ টাকার কয়েন (ধাতব মুদ্রা) ফেললেই বেরিয়ে আসবে একটি প্যাড। 

তৌসিফ আহমেদ বলেন, ‘ভারতের স্কুলগুলোতে ভেন্ডিং মেশিন আছে। ফেসবুকে এমন একটি খবর পাই। তখন থেকেই বিষয়টি মাথায় আসে। আর্থিক সীমাবদ্ধতা ছিলো। এ কারণে ক্যাম্পাসে এটির বাস্তবায়ন নিয়ে সংশয় ছিলো। ২০১৯ সালের অক্টোবরে এলজির অ্যাম্বাসেডর প্রোগ্রামে অংশ নেই। সেখানে চারজনের আইডিয়ার মধ্যে আমার আইডিয়াও চূড়ান্তভাবে নির্বাচিত হয়। পুরষ্কার স্বরূপ এলজি চবিতে স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন স্থাপনে সাড়ে চার লাখ টাকা অনুদান দেয়।’

তিনি আরও বলেন, ‘আশা করছি আগামী সপ্তাহে বর্ণাঢ্য আয়োজনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করা হবে।’

আরও পড়ুন : সাফল্যের শীর্ষে বেগম রোকেয়ার মেয়েরা

ছাত্রীরা যাতে সহজেই হাতের নাগালে স্যানিটারি প্যাড পেতে পারেন এজন্য অনুষদগুলো ও হলের কমন রুমে ভেন্ডিং মেশিন বসানো হবে। ছাত্রীরা ব্যবসায় প্রশাসন অনুষদ, সমাজ বিজ্ঞান অনুষদ, কলা ও মানববিদ্যা অনুষদ, বিজ্ঞান অনুষদ, জীববিজ্ঞান অনুষদ, বন ও পরিবেশবিদ্যা ইনস্টিটিউট এবং শেখ হাসিনা হলের ভেন্ডিং মেশিনগুলো থেকে স্যানিটারি প্যাড সংগ্রহ করতে পারবেন।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড