• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

কুমিল্লা বিশ্ববিদ্যালয়

১ম সমাবর্তনেই ভুলে ভরা সনদ!

  কুবি প্রতিনিধি

৩০ জানুয়ারি ২০২০, ১২:২৪
কুবি
কুমিল্লা বিশ্ববিদ্যালয় (ছবি : সংগৃহীত)

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ১ম সমাবর্তনে শিক্ষার্থীদের দেওয়া সনদে ভুল থাকার অভিযোগ পাওয়া গেছে। কারও নামের বানান ভুল কিংবা বিভাগের নাম ভুল, আবার কারও হলের নামে ভুল। যা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন গ্র্যাজুয়েটরা।

খোঁজ নিয়ে জানা যায়, লোকপ্রশাসন বিভাগের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের মোস্তফা কামালের মূল সনদে পাবলিক অ্যাডমিনিস্ট্রেশনের পরিবর্তে ইংরেজিতে পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন লেখা হয়েছে। এই ব্যাচের সব শিক্ষার্থীদের মূল সনদে এমন ভুল রয়েছে বলে অভিযোগ তাদের।

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী নওয়াব ফয়জুন্নেছা চৌধুরানী হলের ইংরেজি নামের বানানেও ভুল লেখা হয়েছে। আবার দুই সনদে শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত হলের ইংরেজি নামের বানান দুই রকম। ব্যবসায় শিক্ষা অনুষদের অন্তর্ভুক্ত অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের নামের বানানেও ভুলের অভিযোগ পাওয়া গেছে।

বিভাগটির এক শিক্ষার্থীর সঙ্গে কথা বলে জানা যায়, বিভাগের নামের বানানে অ্যাকাউন্টিং ও অ্যান্ড শব্দ দুটির মাঝে কোনো জায়গা না রেখে একসঙ্গে লেখা হয়েছে। এছাড়া বিভিন্ন বিভাগ ও শিক্ষার্থীদের নামের বানানে ভুল বলে অভিযোগ রয়েছে।

এ নিয়ে ক্ষোভ প্রকাশ করে মোস্তফা কামাল বলেন, ‘একটা প্রশাসন কতটা অজ্ঞ হলে কারও মূল সনদে এ রকম ভুল করতে পারে সেটা আমার জানা নেই। আমাদের ব্যাচের সবার সনদে এমন ভুল। সত্যিই দুঃখজনক।’

২০১২-১৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থী লিমা আক্তার। তার সনদে আবাসিক হলের নাম ভুল এসেছে। তিনি বলেন, ‘সমাবর্তনে অনেক বিষয় নিয়ে আমরা অসন্তুষ্ট ছিলাম। তারপরও আমরা চেয়েছি মূল সনদ নিয়ে সন্তুষ্ট থাকতে। কিন্তু মূল সনদে এমন ভুল আমাদের জন্য হতাশার। প্রশাসনকে অবশ্যই এর দায় নিতে হবে।’

এ বিষয়ে জানতে সনদ তৈরি ও বিতরণ উপকমিটির আহ্বায়ক অধ্যাপক মোহাম্মদ আমজাদ হোসেন সরকারকে ফোন করা হলেও পাওয়া যায়নি। কমিটির সদস্য সচিব বিশ্ববিদ্যালয়ের উপপরীক্ষা নিয়ন্ত্রক আব্দুল্লাহ আল মামুন বলেন, ‘মূল সনদে ভুল হওয়ার বিষয়টি মাত্র জানতে পারলাম। ভুল হওয়ার বিষয়টি দুঃখজনক। আমরা অনেকবার যাচাই করেছি। সে সময় নাম ও রেজিস্ট্রেশন নম্বরে গুরুত্ব দিয়েছি। রবিবার আমরা এ বিষয়ে আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা নেব।’

আরও পড়ুন : চলতি বছরেই চবির পঞ্চম সমাবর্তন

প্রসঙ্গত, গত ২৭ জানুয়ারি (সোমবার) বিশ্ববিদ্যালয়টির প্রথম সমাবর্তন অনুষ্ঠিত হয়। সমাবর্তনে ২ হাজার ৮৮৮ জন গ্র্যাজুয়েট অংশগ্রহণ করেন। যার মধ্যে স্নাতক ডিগ্রিধারী ১ হাজার ২২২ জন এবং স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রিধারী ১ হাজার ৬৬৫ জনকে ডিগ্রী প্রদান করেন রাষ্ট্রপতি।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড