• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ডুয়েট ক্যাম্পাসে গায়ে হলুদ 

  ডুয়েট প্রতিনিধি

২৮ জানুয়ারি ২০২০, ২২:১০
গায়ে হলুদ
ক্যাম্পাসে আয়োজিত গায়ে হলুদ অনুষ্ঠানে ডুয়েট শিক্ষার্থীরা ( ছবি : দৈনিক অধিকার)

সম্প্রতি বিভিন্ন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ব্যতিক্রমী উদ্যোগ হিসেবে গায়ে হলুদের আয়োজন দেখা যাচ্ছে। বিশ্ববিদ্যালয়গুলোতে পড়ুয়া শিক্ষার্থীদের উদ্যোগেই তাদের ক্যাম্পাসে এই গায়ে হলুদের আয়োজন করা হয়।

মঙ্গলবার (২৮ জানুয়ারি) এমনই এক ভিন্নধর্মী গায়ে হলুদ অনুষ্ঠানের সাক্ষী হয়েছে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট) পরিবার।

এ দিন বিকালে বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং স্কুল মাঠে পুরকৌশল বিভাগের শিক্ষার্থী মো. ওদুদুল ইসলামের গায়ে হলুদের আয়োজন করা হয়। বিয়ের অনুষ্ঠানে সব বন্ধুরা উপস্থিত থাকতে পারবে না বলেই ক্যাম্পাসে এমন ভিন্নধর্মী গায়ে হলুদের আয়োজন করেছে সহপাঠীরা।

হলুদের সাজে ডুয়েট শিক্ষার্থীরা ( ছবি : দৈনিক অধিকার )

বিকালে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে একদল তরুণ-তরুণীর হলদে শাড়ি-পাঞ্জাবিতে চোখ আটকে যাচ্ছে পথচারীদের। এবারই প্রথম ডুয়েটে এমন আয়োজন।

বাঁশের ডালা, কুলা, চালুন ও মাটির সরা, ঘড়া, মটকা দিয়ে বিয়ের আমেজ। হলুদে তাদের বন্ধুরাসহ অংশ নিয়েছে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা।

ওদুদুলের বন্ধুরা জানান, ‘পরীক্ষা থাকার কারণে বিয়েতে সবার পক্ষে বন্ধুর বাড়িতে যাওয়া সম্ভব না। তাই বন্ধুর বিয়ের মজা করার জন্য এই হলুদের ব্যতিক্রমী আয়োজন। আমরা সব বন্ধু-বান্ধবীরা মিলে এই আয়োজন করেছি।’

বর ওদুদুল জানান, ‘নিজেকে খুবই সৌভাগ্যবান মনে হচ্ছে। ক্যাম্পাসে গায়ে হলুদের অনুষ্ঠান হবে কখনো ভাবিনি। আমি অনেক বেশি আনন্দিত।’

আগামী শুক্রবার (৩১ জানুয়ারি) চাঁপাইনবাবগঞ্জে নিজ বাড়িতে একই জেলার ঝর্না আক্তারের সঙ্গে পারিবারিকভাবে ওদুদুলের বিয়ের অনুষ্ঠান হবে।

আরও পড়ুন : জাককানইবিতে ইউএন উইমেন প্রতিনিধি দল

প্রসঙ্গত, বাঙালি সংস্কৃতির বহুল প্রচলিত উৎসবগুলোর মধ্যে অন্যতম একটি উৎসব গায়ে হলুদ। বাঙালি বিয়ের যে কয়টি পর্ব পালিত হয় তার মধ্যে অন্যতম বর্ণিল ও বর্ণাঢ্য পর্বটিই হচ্ছে গায়ে হলুদ।

ওডি/এমআরকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড