• বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০, ২৬ চৈত্র ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

১৩ দাবিতে আইআইইউসি শিক্ষার্থীদের বিক্ষোভ

  আইআইইউসি প্রতিনিধি

২৬ জানুয়ারি ২০২০, ১৪:৩১
আইআইইউসি
শিক্ষার্থীদের বিক্ষোভ ও অবস্থান (ছবি : সংগৃহীত)

১৩ দফা দাবিতে বিক্ষোভ করছে আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের (আইআইইউসি) ইলেকট্রিক অ্যান্ড ইলেকট্রনিকস বিভাগের শিক্ষার্থীরা।

রবিবার (২৬ জানুয়ারি) সকালে প্রশাসনিক ভবনের মূল ফটক আটকিয়ে শিক্ষার্থীরা এই আন্দোলন শুরু করেন।

ইইই ক্লাবের সাধারণ সম্পাদক বলেন, ‘২০১৬ সালে ইউজিসি বিশ্ববিদ্যালয়কে নিজস্ব জায়গায় আসতে বলে। তখন সিএসই ডিপার্টমেন্ট শহরে ছিল। বিভাগের শিক্ষার্থীদের সুবিধার্থে আমরা আমাদের ভবনের গ্রাউন্ড ফ্লোর ছেড়ে দেই। পরবর্তীকালে ওই বিভাগকে একটি ভবন দেওয়া হয়। কিন্তু তারা আমাদের ভবন ছেড়ে দিচ্ছে না। এ ব্যাপারে আমরা অথরিটির সঙ্গে কথা বলেছি। তারা আমাদের শুধু আশ্বস্ত করে গেছেন, কোনো কাজ হয়নি।’ 

তিনি আরও বলেন, আমরা গত ১৯ জানুয়ারি বিশ্ববিদ্যালয় প্রশাসন বরাবর আমাদের দাবিসমূহ পেশ করি। সেই সঙ্গে ৪৮ ঘণ্টা সময় বেঁধে দেই। তবে ২১-২২ জানুয়ারি আমাদের টেক ফেস্ট থাকার কারণে কিছু বলিনি। ২৩-২৪ জানুয়ারি বিশ্ববিদ্যালয় ছুটি ছিল তাই ২৫ জানুয়ারি আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে দেখা করি তবে আমরা কাজের কোনো অগ্রগতি না দেখে আজ আন্দোলনে নেমেছি।’

শিক্ষার্থীদের উল্লেখযোগ্য দাবিগুলোর মধ্যে রয়েছে- শ্রেণিকক্ষ, আসন (চেয়ার), ল্যাপটপ সংকট নিরসন, ল্যাবের প্রয়োজনীয় যন্ত্রপাতি ও বিদ্যমান এসিগুলোর বিদ্যুৎ সংযোগ নিশ্চিতকরণ, ক্লিনার নিয়োগ ও নামাজের স্থান ও ওয়াশরুমের উন্নয়ন, ক্লাব রুম ও কম্পিউটার, ওয়েব মাস্টার নিয়োগ, প্রজেক্টর ম্যানেজমেন্ট, ক্লাস রুটিনের সময় পর্যালোচনা, টি.ই.আর গ্রহণে শিক্ষার্থীদের গোপনীয়তা ও নিরাপত্তা প্রদানের সঙ্গে শিক্ষার পরিবেশ নিশ্চিতকরণ, ফাইনাল এক্সামের ফল প্রকাশে বিলম্ব রোধ, টিআইসিআই ট্রেনিং নিশ্চিতকরণ, বিভিন্ন ইন্ডাস্ট্রির সঙ্গে চুক্তি স্বাক্ষরের মাধ্যমে ডিপার্টমেন্ট থেকে ইন্ডাস্ট্রিয়াল ট্যুরের ব্যবস্থাকরণ, পরীক্ষা প্রস্তুতির ছুটি প্রদান ও পরীক্ষার সময় বৃদ্ধি, জব ফেয়ারের ব্যবস্থাকরণ।

দাবিগুলো ৪৮ ঘণ্টার মধ্যে মেনে নিয়ে লিখিত নোটিশ প্রদান করার দাবি জানিয়েছেন তারা। এছাড়া এর আগে দাবিকৃত বিষয়গুলো বাস্তবায়ন করার আহ্বান জানিয়েছেন। পাশাপাশি যন্ত্রপাতি বৃদ্ধির দাবিটি শিক্ষক কমিটি কর্তৃক যন্ত্রপাতির তালিকা প্রদানের ১০ দিনের মধ্যে বাস্তবায়ন করতে হবে।

আরও পড়ুন : তিন বিশ্ববিদ্যালয়কে ৩০ লাখ টাকা জরিমানা

বাকি দাবিগুলো অতিসত্বর বাস্তবায়ন করতে হবে উল্লেখ করে তারা বলেন, নির্ধারিত সময়ের মধ্যে দাবি বাস্তবায়িত না হলে সকল শিক্ষার্থী ক্লাস বর্জন, টিউশন ফি প্রদানে বিরত থাকা, অবস্থান কর্মসূচিসহ বৃহত্তর আন্দোলনে যেতে বাধ্য হবে। স্মারকলিপিতে তারা এ হুঁশিয়ারি দিয়েছেন।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড