• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইউজিসির বিধান অমান্য

তিন বিশ্ববিদ্যালয়কে ৩০ লাখ টাকা জরিমানা

  শিক্ষা ডেস্ক

২৬ জানুয়ারি ২০২০, ১৩:৪৩
কোর্ট
হাইকোর্ট ভবন (ছবি : সংগৃহীত)

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) বিধান অমান্য করায় তিন বেসরকারি বিশ্ববিদ্যালয়কে ১০ লাখ করে ৩০ লাখ টাকা জরিমানা করেছেন আপিল বিভাগ।

রবিবার (২৬ জানুয়ারি) কাউন্সিলের করা তিনটি রিভিউ আবেদনের নিষ্পত্তি করে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ছয় বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন।

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে সেমিস্টারে সর্বোচ্চ ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি না করানোর বিধান অমান্য করায় এই জরিমানা করা হয়।

বিশ্ববিদ্যালয় তিনটি হচ্ছে- বাংলাদেশ ইসলামী ইউনিভার্সিটি, সাউথ ইস্ট ইউনিভার্সিটি এবং ইস্টার্ন ইউনিভার্সিটি। এর মধ্যে দুটি বিশ্ববিদ্যালয়কে লিভার ফাউন্ডেশন এবং একটি বিশ্ববিদ্যালয়কে কিডনি ফাউন্ডেশনে জরিমানার অর্থ জমা দিতে বলা হয়েছে।

আদালতে বার কাউন্সিলের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী এ ওয়াই মসিউজ্জামান। অপরপক্ষে ছিলেন অ্যাডভোকেট এএম আমিন উদ্দিন।

আইনজীবীরা জানান, ইউজিসি ও বার কাউন্সিলের বিধান অমান্য করে তারা আইন বিভাগে ৫০ এর বেশি শিক্ষার্থী ভর্তি করিয়েছে। এ কারণে ইস্টার্ন ইউনিভার্সিটি, সাউথ ইস্ট ইউনিভার্সিটি ও বাংলাদেশ ইসলামী ইউনিভার্সিটিকে ১০ লাখ টাকা করে জরিমানা করা হয়েছে।

প্রসঙ্গত ২০১৪ সালের ২৩ এপ্রিল বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) একটি সার্কুলার জারি করে দেশের সব বেসরকারি বিশ্ববিদ্যালয়কে এলএলবি প্রোগ্রামে প্রতি সেমিস্টারে সর্বোচ্চ ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করাতে পারবে না মর্মে নির্দেশনা দেয়।

এ নির্দেশনা অমান্য করে ভর্তি করানো অতিরিক্ত শিক্ষার্থীদের আইনজীবী অন্তর্ভুক্তি পরীক্ষায় অংশ নিতে রেজিস্ট্রেশন কার্ড দিচ্ছিল না বার কাউন্সিল। পরে ভুক্তভোগী শিক্ষার্থীরা হাইকোর্টে রিট করে। হাইকোর্ট বিভাগ সেই রিটের শুনানি নিয়ে তাদের রেজিস্ট্রেশন কার্ড দেওয়া ও ফরম পূরণের অনুমতি দিতে নির্দেশ প্রদান করেন।

আরও পড়ুন : চুয়েটে স্থাপত্য বিভাগের জুরি সম্পন্ন

এই আদেশের বিরুদ্ধে বার কাউন্সিল আপিল বিভাগে আবেদন করে। শুনানি শেষে আপিল বিভাগ শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড দেওয়া এবং ফরম পূরণের অনুমতি দিতে নির্দেশ দেন। এ আদেশে রিভিউ চেয়ে আবেদন করে বার কাউন্সিল।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড