• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

একীভূতকরণ নিয়ে দ্বন্দ্বে বশেমুরবিপ্রবির দুই বিভাগ

  বশেমুরবিপ্রবি প্রতিনিধি

২৩ জানুয়ারি ২০২০, ১৭:০৯
বশেমুরবিপ্রবি
ইইই বিভাগের প্রতিবাদ মিছিল (ছবি : সংগৃহীত)

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) বিভাগ একীভূতকরণের দাবির পক্ষে বিপক্ষে সংবাদ সম্মেলন, বিক্ষোভ করছে দুই বিভাগ।

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) ইলেকট্রনিকস অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (ইটিই) বিভাগকে ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের সঙ্গে একীভূতকরণের দাবির বিপক্ষে সংবাদ সম্মেলন এবং বিক্ষোভ মিছিল করেছে ইইই বিভাগের শিক্ষার্থীরা।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রারের নিকটও তারা একটি স্মারকলিপি প্রদান করেছেন।

বৃহস্পতিবার সকাল ১১টা ৩০ মিনিটে অ্যাকাডেমিক ভবনের সামনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থী আব্দুর রহমান।

এ সময় তিনি বলেন, ‘ইটিই বিভাগের শিক্ষার্থীরা দীর্ঘদিন যাবত যে দাবিটি করে আসছেন সেটি সম্পূর্ণ অযৌক্তিক এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলাদেশ তৈরির জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক চালুকৃত একটি বিশেষায়িত বিভাগ বন্ধ করে দেয়ার ষড়যন্ত্র হিসেবে প্রতীয়মান হচ্ছে। এছাড়া তারা দাবি করছে তাদের এবং আমাদের পাঠ্যক্রম প্রায় একই। কিন্তু তাদের এবং আমাদের পাঠ্যক্রমে প্রায় ৪০ শতাংশ অমিল রয়েছে।’

এ সময় তিনি আরও বলেন, ‘নিজেদের প্রচেষ্টা থাকলে ইটিই বিভাগ থেকেও ভালো কিছু করা সম্ভব এবং যদি ইটিই বিভাগের শিক্ষার্থীরা তাদের বিভাগের মান উন্নয়নসহ ইটিই শিক্ষার্থীদের কর্মক্ষেত্রে অধিক সুযোগ সৃষ্টি ও নিজেদের কর্মদক্ষতা বৃদ্ধির জন্য কোনো পদক্ষেপ গ্রহণ করে তাহলে অবশ্যই ইইই শিক্ষার্থীরা তাদের পাশে থাকবে।’

পরবর্তীকালে দুপুর ১২টায় ইইই বিভাগের শিক্ষার্থীরা একটি বিক্ষোভ মিছিল করেন। বিক্ষোভ মিছিলটি অ্যাকাডেমিক ভবন থেকে শুরু হয়ে জয়বাংলা চত্বর প্রদক্ষিণ করে প্রশাসনিক ভবনের সামনে এসে শেষ হয়। মিছিল শেষে বেলা ১টায় তারা ডেপুটি রেজিস্ট্রার মো. মোরাদ হোসেনের নিকট স্মারকলিপি হস্তান্তর করেন।

এ দিকে ইটিই বিভাগকে ইইই বিভাগের সঙ্গে একীভূতকরণের দাবিতে অনশন কর্মসূচি অব্যাহত রেখেছে ইটিইর শিক্ষার্থীরা। এখন পর্যন্ত অনশন কর্মসূচিতে ১৫ জন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছেন। এদের মধ্যে ৫ জন বর্তমানে গোপালগঞ্জ সদর হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন বলে জানা গেছে।

আরও পড়ুন : অসুস্থ শিক্ষার্থীকে নিয়ে হাসপাতালে ভিপি নূর

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রাজিউর রহমান দৈনিক অধিকারকে জানান, বিষয়টি সমাধানে গত ২০ জানুয়ারি ১৬ সদস্য বিশিষ্ট একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছে। আগামী ২৫ জানুয়ারি বিশেষজ্ঞ কমিটির প্রথম বৈঠক অনুষ্ঠিত হবে। বিশেষজ্ঞ কমিটির সুপারিশের ভিত্তিতে পরবর্তী সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

উল্লেখ্য, ইটিই গ্র্যাজুয়েটদের চাকরির সুযোগ ক্রমাগত কমে যাচ্ছে এমন অভিযোগের ভিত্তিতে ২০১৯ এর ১৭ অক্টোবর থেকে ক্লাস পরীক্ষা বর্জন করে আন্দোলন করছে ইটিই বিভাগের শিক্ষার্থীরা।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড