• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইবিতে বাংলাদেশ অর্থনীতি সমিতির আঞ্চলিক সেমিনার অনুষ্ঠিত

  ইবি প্রতিনিধি

১৯ জানুয়ারি ২০২০, ০৮:২৫
সেমিনার
ইবির আঞ্চলিক সেমিনার-২০২০ (ছবি : দৈনিক অধিকার)

ইসলামী বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে বাংলাদেশ অর্থনীতি সমিতির আঞ্চলিক সেমিনার-২০২০।

শনিবার (১৮ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে দিনব্যাপী এ সেমিনারের উদ্বোধন করেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারী।

সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় বাংলাদেশ অর্থনীতি সমিতির সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয় জাপানিজ স্টাডিজ বিভাগের সভাপতি প্রফেসর ড. আবুল বারকাত বলেন, আমরা বৈষম্য মুক্ত বাংলাদেশ দেখতে চাই।

তিনি বলেন, ‘২০৩০ সালে কোনো কোনো মাপকাঠিতে বিশ্বের অর্থনীতি শক্তিশালী ২০টি দেশের মধ্যে একটি হবে বাংলাদেশ। তিনি বঙ্গবন্ধুকে বিশ্ববন্ধু আখ্যায়িত করে বলেন, বঙ্গবন্ধু ১৯৭৪ সালের ২৩ সেপ্টেম্বর জাতিসংঘের অধিবেশনে বিশ্বের প্রতিনিধিদের সামনে বলেছিলেন, আপনারা পরমাণু অস্ত্রসহ সকল প্রকার অস্ত্র সরঞ্জামাদি বন্ধ করে মানব জাতির কল্যাণে কাজ করুন। তিনি এদেশের অর্থনৈতিক উন্নয়নে যার যার অবস্থান থেকে কাজ করার আহ্বান জানান।’

ড. আবুল বারকাত আরও বলেন, বাংলাদেশ গত একাদশকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে অর্থনৈতিক, সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিকভাবে এগিয়ে চলেছে। সেই অগ্রযাত্রাকে আমাদের আরও বেগমান করতে হবে ও আরও টেকসই করতে হবে। ইবিতে এ আয়োজন করায় তিনি আয়োজকদের আন্তরিক ধন্যবাদ জানান।

ইবি অর্থনীতি বিভাগের অধ্যাপক আব্দুল মুঈদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতায় ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. শাহিনুর রহমান বলেন, আজ বাংলাদেশে অর্থনৈতিক যে উন্নয়ন হয়েছে তা আমাদের রাষ্ট্রীয়, সামাজিক, পারিবারিক উন্নয়ন ও পরিবর্তন দেখে বোঝা যায়। এ উন্নয়নকে আমাদের আরও এগিয়ে নিতে হবে।

আরও পড়ুন : অনশন ভাঙলেন শিক্ষার্থীরা

অপর বিশেষ অতিথি কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. সেলিম তোহা বলেন, বাংলাদেশে আজকের যে উন্নয়ন সেই উন্নয়নের পেছনে বাংলাদেশ অর্থনীতি সমিতির গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। এজন্য অর্থনীতির সমিতির নেতৃবৃন্দকে জানাই আন্তরিক ধন্যবাদ। উদ্বোধনী অনুষ্ঠান পরিচালনা করেন ইবি অর্থনীতি বিভাগের প্রভাষক মিথিলা তানজিল।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে দ্বিতীয় পর্বে ড. আবুল বারকাত ‘বঙ্গবন্ধু-দর্শন : তত্ত্ব, প্রয়োগ ও উচ্ছেদিত সম্ভাবনা’ শীর্ষক তার প্রবন্ধ উপস্থাপন করেন। দিনব্যাপী এ সেমিনারে বীর মুক্তিযোদ্ধাগণ, বাংলাদেশ অর্থনীতি সমিতির নেতৃবৃন্দ, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পর্যায়ের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

ওডি/এসজেএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড