• রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ৫ আশ্বিন ১৪২৭  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

অনশন ভাঙলেন শিক্ষার্থীরা

  ঢাবি প্রতিনিধি

১৯ জানুয়ারি ২০২০, ০১:৩০
অনশন
শিক্ষার্থীদের অনশন ভাঙাচ্ছেন ঢাবি উপাচার্য অধ্যাপক (ছবি : সংগৃহীত)

ঢাকা সিটি করপোরেশন নির্বাচনের তারিখ পরিবর্তনে তৃতীয় দিনের অনশন ভাঙলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। রাজু ভাস্কর্যের পাদদেশে এসে পানি ও জুস খাইয়ে শিক্ষার্থীদের অনশন ভাঙান ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ও অন্য শিক্ষকরা।

শনিবার (১৮ জানুয়ারি) রাতে অনশন কর্মসূচি থেকে সরে এসে আন্দোলন সমাপ্ত ঘোষণা করে আন্দোলনরত শিক্ষার্থীরা।

এর আগে ৩০ জানুয়ারি সরস্বতী পূজার দিন নির্বাচনের তারিখ পরিবর্তনের দাবিতে গত বৃহস্পতিবার দুপুর ২টা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২৯ জন শিক্ষার্থী আমরণ অনশনে বসেন।

বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে অনশন ও প্রতিবাদ কর্মসূচি পালন করতে গিয়ে প্রায় ২০ শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েন। এদের মধ্যে একজনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। অন্যদের স্যালাইন দেওয়া হয়।

অনশন ভাঙানোর পর উপাচার্য বলেন, ‘গণতান্ত্রিক আন্দোলনের মাধ্যমে যখন কোনো দাবির প্রতিফলন ঘটে তখন আমাদের ভালো লাগে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অসাম্প্রদায়িক চেতনা ও মানবিক মূল্যবোধ দ্বারা তাড়িত হয়ে একটি যৌক্তিক দাবিতে অনশনে বসেছিল। নির্বাচন কমিশন সে দাবিকে সম্মান জানিয়েছে। এ জন্য কমিশনকে ধন্যবাদ। শিক্ষার্থীদের এই অসাধারণ মূল্যবোধকে আমি শ্রদ্ধা করি।’

এর আগে শিক্ষার্থীদের অনশন কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকসহ বিভিন্ন পর্যায়ের ব্যক্তিরা সংহতি প্রকাশ করেন।

এদের মধ্যে রয়েছেন— জগন্নাথ হলের প্রাধ্যক্ষ অধ্যাপক মিহির লাল সাহা, সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আ ক ম জামাল উদ্দীন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক গোবিন্দ মণ্ডল, গণিত বিভাগের শিক্ষক নেপাল চন্দ্র রায়, চারুকলা ইন্সটিটিউটের শিক্ষক ড. মুকুল কুমার বাড়ৈ প্রমুখ। আরও সংহতি জানান বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রানা দাশ গুপ্ত।

আরও পড়ুন : পুরো পরীক্ষাই পেছাবে, নতুন সূচি রবিবার : শিক্ষামন্ত্রী

আন্দোলনের বিষয়ে জগন্নাথ হল সংসদের ভিপি উৎপল বিশ্বাস বলেন, ‘আমরা এই সিদ্ধান্তের অপেক্ষায় ছিলাম। অবশেষে আমাদের দাবি মানা হয়েছে। এ সিদ্ধান্তকে আমরা স্বাগত জানাই। এর মাধ্যমে অসাম্প্রদায়িক বাংলাদেশের সাম্প্রদায়িক সম্প্রীতি আরও জোরদার হবে।’

ওডি/জেআই/এমএ

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড