• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১  |   ৪০ °সে
  • বেটা ভার্সন
sonargao

খাবারের দাম বাড়ে ঠিকই, মান আর বাড়ে না

  ইবি প্রতিনিধি

০৫ অক্টোবর ২০২৩, ১৫:২০
ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি)

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) হল ডাইনিংয়ের খাবারের দাম বৃদ্ধি করা হয়েছে। তবে খাবারের দাম বৃদ্ধি পেলেও খাবারের মানের পরিবর্তন ঘটেনি। ফলে মানহীন খাবার খেয়ে সন্তুষ্ট থাকতে হচ্ছে আবাসিক শিক্ষার্থীদের। শিক্ষার্থীদের দাবি, যেহেতু খাবারের দাম বৃদ্ধি করা হয়েছে। তাই খাবারের মান বৃদ্ধি করতে হবে।

আবাসিক শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা যায়, হল প্রশাসন মূল্যস্ফীতির দোহাই দিয়ে খাবারের মূল্য বাড়িয়েছে। শুধু আবাসিক শিক্ষার্থীদের সেবার মান ব্যতীত। ডাইনিংগুলোতে ন্যূনতম তদারকি নেই হল প্রশাসনের। আমরা কী খাচ্ছি, হল কীভাবে চলছে—এসব বিষয়ে তাঁদের ন্যূনতম দায়িত্ববোধ নেই। এসব খাবার থেকে প্রয়োজনীয় পুষ্টি পাচ্ছি না আমরা।

জানা যায়, অক্টোবর মাস থেকেই খাবারের দাম বৃদ্ধি করা হয়েছে। খাবার নতুন মূল্য নির্ধারণ হিসেবে সকালে ভর্তা খিচুরী এক প্লেট ১২ টাকার বদলে এখন ১৫ টাকা, খিচুরী, ডিম ও ভর্তা ২২ টাকার স্থানে ২৫ টাকা। দুপুরে ভাত, ছোট মাছ সবজি বা মুরগি, ডাউল ও ভাজিসহ ২৮ টাকার বদলে ৩০ টাকা ও ভাত, বড় মাছ সবজি বা মুরগি, ডাউল ও ভাজিসহ ৩৮ টাকার বদলে ৪০ টাকা। রাতে ভাত,ছোট মাছ সবজি বা মুরগি, ডাউল ও ভাজিসহ ২৮ টাকার বদলে ৩০ টাকা ও ভাত, বড় মাছ সবজি বা মুরগি, ডাউল ও ভাজিসহ ৩৮ টাকার বদলে ৪০ টাকা।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের সাদ্দাম হোসেন হলের রবিউল বলেন, হলে খাবারের মান খুব খারাপ। হল প্রশাসন ডাইনিং ম্যানেজার নিয়োগ করা পর্যন্তই দায়িত্ব পালন করেন। তারপর আর খাবারের মান যাচাই করেন না। হল প্রশাসন শিক্ষার্থীদের থেকে কোন মতামত গ্রহণ করে না। তাদের ইচ্ছে অনুযায়ী হল পরিচালনা করেন। এ ধরনের একঘেয়ে সিদ্ধান্তে আবাসিক শিক্ষার্থীদের ঘি দিয়ে পান্তা ভাত খাওয়ার মত অবস্থা।

তবে এসব খাবার থেকে ন্যূনতম পুষ্টি পাচ্ছে না শিক্ষার্থীরা—এমনটাই বলছেন ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের সভাপতি অধ্যাপক ড. শেখ মোহাম্মদ আব্দুর রউফ। তিনি বলেন, একজন শিক্ষার্থীর প্রতিদিন ২ হাজার ৮০০ থেকে ৩ হাজার কিলো ক্যালরি প্রয়োজন। তবে হলের শিক্ষার্থীরা দৈনিক যে খাবার গ্রহণ করেন তা থেকে তাঁরা প্রায় ১ হাজার ৫০০ থেকে ২ হাজার কিলো ক্যালরি পান।

বিশ্ববিদ্যালয়ের সাদ্দাম হোসেন হল প্রভোস্ট অধ্যাপক ড. আসাদুজ্জামান বলেন, ডাইনিং ম্যানেজারদের দাবি ছিল সব কিছুর দাম বেড়েছে যেহেতু তাই আমাদের খাবারের দাম বাড়াতে হবে। এজন্য আমরা খাবারের নতুন মূল্য নির্ধারণ করে দিয়েছি। যেহেতু খাবারের দাম বাড়ানো হয়েছে তাই খাবারের মানও ভলো করতে বলা হয়েছে।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড