• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

এক বছরে জীবনযাত্রার ব্যয় বেড়েছে ৬ শতাংশ

  অধিকার ডেস্ক    ১২ জানুয়ারি ২০১৯, ১৫:৫০

ক্যাব
সংবাদ সম্মেলনে কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের নেতারা (ছবি :সংগৃহীত)

২০১৭ সালের তুলনায় সদ্য সমাপ্ত বছরে (২০১৮ সাল) মানুষের জীবনযাত্রার ব্যয় বেড়েছে ৬ শতাংশ। আর পণ্য ও সেবার মূল্য বৃদ্ধি পেয়েছে ৫ দশমিক ১৯ শতাংশ।

বেসরকা‌রি প্র‌তিষ্ঠান কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) শনিবার (১২ জানুয়ারি) এ সংক্রান্ত এক বার্ষিক প্রতিবেদন প্রকাশ করেন। সংস্থাটির সভাপতি গোলাম রহমান রাজধানীর সেগুনবা‌গিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে জীবনযাত্রার ব্যয়ের এই হিসাব প্রকাশ করেন।

তিনি বলেন, ক্যাব রাজধানীর ১৫টি খুচরা বাজার ও বিভিন্ন সেবার মধ্য থেকে ১১৪টি খাদ্যপণ্য, ২২টি নিত্যব্যবহার্য সামগ্রী ও ১৪টি সেবার তথ্য পর্যালোচনা করে এ হিসাব প্রকাশ করেছে।

আরও পড়ুন

বছরের শুরুতেই লাগাম ছাড়া নিত্যপণ্যের বাজার

খেলাপি ঋণ এক টাকাও বাড়তে পারবে না, বললেন অর্থমন্ত্রী

সংবাদ সম্মেলনে ক্যাব সভাপতি জানান, আগের বছরের (২০১৭ সাল) তুলনায় ২০১৮ সা‌লে সব ধরনের চালের গড় মূল্য বৃদ্ধি পেয়েছে ৮ দশমিক ৯১ শতাংশ। আর প্রসাধনী পণ্য সাবা‌নের সবচেয়ে বেশি দাম বেড়েছে। পণ্য‌টির মূল্য গ‌ড়ে ২০ শতাংশ বে‌ড়ে‌ছে।

প্রতিবেদন অনুযায়ী, ২০১৮ সালে মা‌ছের দাম বেড়েছে ১৩ দশমিক ৫০ শতাংশ, শাকসবজির দাম ৯ দশমিক ৩৮ শতাংশ, তরল দুধ ১০ দশমিক ৩৩ শতাংশ, মাংস ৩ দশমিক ৩৭ শতাংশ, ডিম ৭ দশমিক ৭১ শতাংশ, চা-পাতা ৮ দশমিক ৮৯ শতাংশ গড়ে বেড়েছে। আর দুইকক্ষ বি‌শিষ্ট বা‌ড়ি ভাড়া বেড়েছে ৫ দশমিক ৫ শতাংশ।

অন্যদিকে শাড়ি কাপড়, না‌রি‌কেল তেল এবং ওয়াসার পা‌নি দামও বেড়েছে। তবে দাম কমেছে ডাল, লবণ, মসলা, চি‌নির।

এছাড়া সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ক্যাবের উপদেষ্টা এম শামসুল আলম এবং ক্যাবের সাধারণ সম্পাদক হুমায়ূন কবির ভূঁইয়া।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড