• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাংলাদেশি পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকার : টিকফা বৈঠক

  অর্থ-বাণিজ্য ডেস্ক

০৫ মার্চ ২০২০, ১৪:০৯
বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের পতাকা
বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের পতাকা (ছবি : ইন্টারনেট)

যুক্তরাষ্ট্রের সঙ্গে ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট কো-অপারেশন ফোরাম অ্যাগ্রিমেন্টের (টিকফা) আওতায় গঠিত টিকফা ফোরামের পঞ্চম বৈঠক রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে সকাল ১০টায় শুরু হয়েছে।

এ বৈঠকে বাংলাদেশের পক্ষে বাণিজ্য সচিব মো. জাফর উদ্দীন ও যুক্তরাষ্ট্রের পক্ষে যুক্তরাষ্ট্রের দক্ষিণ এশিয় অঞ্চলের ইউএস ট্রেড রিপ্রেজেন্টিটিভ ক্রিস্টোফার উইলসন প্রতিনিধিত্ব করছেন। এছাড়া বৈঠকে বাণিজ্য মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ বিভিন্ন স্টেক হোল্ডাররাও রয়েছেন।

মার্কিন বিনিয়োগ, এলডিসি উত্তরণের পরও মার্কিন যুক্তরাষ্ট্র বাজার যেন বাংলাদেশের সুবিধা বহাল রাখে সে বিষয়ে বৈঠকে আলোচনা হবে। এছাড়া বাংলাদেশ জিএসপি সুবিধা পুনরায় বহাল ও যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশি পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকারের বিষয়েও গুরুত্ব আরোপ করা হবে।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা যায়, বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্র দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে আগ্রহ প্রকাশ করেছে। বৈঠকে দ্বিপক্ষীয় বাণিজ্য বিনিয়োগ পরিবেশ, ব্যবসা সহজীকরণ, মার্কেট এক্সেস, ট্যারিফ পুনঃনির্ধারণ, মেধাস্বত্ব, ডিজিটাল ইকোনমি, আঞ্চলিক যোগাযোগ, জ্বালানি ও অবকাঠামো উন্নয়ন, সরকারি ক্রয়ে স্বচ্ছতা এবং শ্রমসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করা হবে। এছাড়া এ সভায় মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশি পণ্যের প্রবেশাধিকার সম্প্রসারিত করার বিষয়েও অনুরোধ জানানো হবে। এর আগে নার্স, মিডওয়াইফসহ অন্য সেবা খাতে মোড-৪ এর আওতায় যুক্তরাষ্ট্রের বাজারে প্রবেশ সহজীকরণ ও বাংলাদেশে যুক্তরাষ্ট্রের বিনিয়োগ বৃদ্ধিসহ ট্রেড ফ্যাসিলিটেশন চুক্তি বাস্তবায়নে সহায়তা করার জন্য অনুরোধ করা হয়েছিল। বিশেষ করে গার্মেন্টস পণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত করার ওপর জোর দেবে বাংলাদেশ।

এ দিকে যুক্তরাষ্ট্র তুলা পরীক্ষার শর্ত শিথিল চায়। টিকফা ফোরামের বৈঠকে যুক্তরাষ্ট্রের প্রস্তাবে মার্কেট অ্যাকসেস বা বাজার প্রবেশ সংক্রান্ত বিষয় প্রথমেই আছে। এ ক্ষেত্রে বাংলাদেশে তুলা রপ্তানির সুবিধার জন্য আমদানি করা তুলা পরীক্ষার শর্ত শিথিলের প্রস্তাব দিয়েছে। বর্তমানে দুই ধাপে আমদানিকৃত মার্কিন তুলায় জীবাণু সংক্রমণের বিষয়ে পরীক্ষা-নিরীক্ষা করা হয়। এ পরীক্ষার ধাপ কম দেখতে চায় যুক্তরাষ্ট্র। এছাড়া বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী প্রতিষ্ঠানগুলোর ওপর আরোপিত কর কমানোর বিষয়েও আলোচনা হবে।

আরও পড়ুন : বিলিয়ন ডলার ছাড়াবে দেশের ওষুধ রপ্তানি আয়

এর আগে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সঙ্গে প্রতিনিধি দলের প্রধান দক্ষিণ এশিয়া অঞ্চলের ইউএস ট্রেড রিপ্রেজেন্টিটিভ ক্রিস্টোফার উইলসন সৌজন্য সাক্ষাৎ করেন। সাক্ষাতের সময় তিনি বলেন, এ দেশে বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে চায় যুক্তরাষ্ট্র। আর এ কারণে মার্কিন বিনিয়োগকারীরা বাণিজ্য সহজীকরণ নীতি প্রত্যাশা করছে।

অন্যদিকে, যুক্তরাষ্ট্রের বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা চুক্তি (টিকফা) কার্যকর করতে এবারের বৈঠক অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে বলে মনে করছে মার্কিন বাণিজ্য প্রতিনিধি দল।

ওডি/এওয়াইআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড